লকডাউনের চতুর্থ দিনে নগরীতে নির্দেশনা অমান্য করে যান চলাচল বৃদ্ধি

2

স্টাফ রিপোর্টার :
মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সারাদেশের ন্যায় সরকার ঘোষিত ১৪ দিনের লকডাউনের চতুর্থ দিনে গতকাল সোমবার নগরীতে যান চলাচল বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি লকডাউনে সরকারের নির্দেশনা মানছে না লোকজন।
লকডাউনকে উপেক্ষা করে সকাল থেকেই নগরীর ও সড়ক-মহাসড়কে বিভিন্ন যাত্রীবাহী লেগুনা, সিএনজি চালিত অটোরিকশা চলাচল করছে। এছাড়া ব্যাটারি চালিত অটোরিকশাও চলাচল করতে দেখা গেছে। তবে নগরীর ও শহরতলীর গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে আইনশৃঙ্খলাবাহিনীর চেকপোস্ট থাকলেও চলাচলকারী সিএনজি ও অটোরিকশার বিরুদ্ধে তেমন কোনো ব্যবস্থা গ্রহণ না করায় এসব যানবাহনের সংখ্যা বাড়তে থাকে।
গতকাল সোমবার সকালে নগরীর রিকাবীবাজার ও বন্দর বাজার এলাকা ঘুরে দেখা যায়, অন্যান্য দিনের চাইতে সড়কে বেশি গাড়ি চলাচল করছে। সেই সব গাড়িতে নেই কোনো ধরণের স্বাস্থ্যবিধি। একে অন্যের ঘা ঘেঁষে বসে রয়েছেন। সকাল ১১টার দিকে রিকাবীবাজার এলাকায় দেখা যায় বেশ কয়েকটি লেগুনাতে মানুষের উপচেপড়া ভিড়। সেই চিত্রটি দেখে মনে হবে না লকডাউন চলছে বলে।
এদিকে পয়েন্টে থাকা দায়িত্ব আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যদের কাছে বাইরে বের হওয়া লোকজন নানা জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছেন। অলিগলি ও পাড়া-মহল্লায় টহল কম ছিল বলে এসব সড়কে যানবাহন ও মানুষের চলাচল বৃদ্ধি পেয়েছে।
এব্যাপারে সিলেট মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র বিএম আশরাফ উল্যা তাহের বলেন,লকডাউনকে কেন্দ্র করে সিলেট মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে সরকার ঘোষিত নির্দেশনাবলী কঠোরভাবে পালন করা হচ্ছে। নগরীতে চলাচলকারী অটোরিকশার বিষয়ে তিনি বলেন, চোখে লাগার মতো দু-একটি সিএনজি (অটোরিকশা) লক্ষ্য করা যায়। যা হাসপাতালের রোগী নিয়ে আসে বিভিন্ন স্থান থেকে নিয়ে আসে। লেগুনা চলাচলা করছে বলে জানা ছিল না। বিষয়টি ওই এলাকার দায়িত্বে থাকা ট্রাফিক পুলিশকে জানানো হবে। তিনি আরও বলেন, প্রতিদিন গাড়ি আটক ও মামলা করা হচ্ছে। এদের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ অব্যাহত আছে।