বিভিন্ন মহলের ঈদ শুভেচ্ছা

7

স্টাফ রিপোর্টার :
সিলেটবাসীকে ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছে বিভিন্ন সামাজিক সংগঠন ও রাজনৈতিক নেতৃবৃন্দরা। এক শুভেচ্ছা বার্তায় তারা মহামারি করোনাকালীন সময়ে স্বাস্থ্য বিধি মেনে সবাইকে পবিত্র ঈদুল আযহা পালনের আহবান জানিয়েছেন।
মেয়র আরিফুল হক চৌধুরী : সিলেট নগরবাসীর ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিসিক মেয়র বলেন, এবারও আমরা পবিত্র ঈদুল আযহার আনুষ্ঠানিকতা পালন করতে যাচ্ছি একটি ভিন্ন পরিস্থিতিতে।
আপনারা জানেন, বিশ্বজুড়েই করোনা মহামারির কারণে জনজীবন বিপর্যন্ত। এই সময়ে, আমাদের দেশেও করোনা ভাইরাসের সংক্রমন বাড়ছে। তাই, মুসলিম উম্মার ধর্মীয় বৃহত্তম অনুষ্ঠান এই ঈদ পালন করতে হচ্ছে সতর্কতার সাথে স্বাস্থ্যবিধি মেনে। ত্যাগের মহিমায় ঈদের দিন আমরা অনেকেই পশু কোরবানি দেবো। তবে, কোরবানির মাধ্যমে পরিবেশ যাতে বিপর্যন্ত না সেদিকে সকলকে লক্ষ্য রাখতে হবে। নির্ধারিত স্থানে পশু কোরবানি দিতে এবং রাস্তাঘাটে যাতে কোরবানির ময়লা আবর্জনা পড়ে না থাকে সেদিকে লক্ষ্য রাখতে এবং ঈদের জামাত ও কোরবানীর সময় স্বাস্থ্যবিধি মেনে চলতে নগরবাসির প্রতি বিশেষ অনুরোধ জানান তিনি।
মহানগর আ’লীগ : কাল বুধবার পবিত্র ঈদুল আযহা। সিলেটবাসীকে পবিত্র ঈদুল আযহা’র শুভেচ্ছা জানিয়েছেন সিলেট মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ। পবিত্র ঈদুল আযহা উপলক্ষে এক শুভেচ্ছা বার্তায় সিলেটবাসীসহ রাজনৈতিক অঙ্গনের সকল নেতাকর্মী এবং দেশ-বিদেশে অবস্থানরত সকল প্রবাসী বাঙালিকে ঈদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক মো. জাকির হোসেন।
এক শুভেচ্ছা বার্তায় তারা বলেন, বাংলাদেশসহ বিশ্ব মুসলিমদের দ্বিতীয় প্রধানতম ধর্মীয় উৎসব হল ঈদুল আযহা। মহান আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে আজ থেকে হাজার হাজার বছর পূর্বে ইসলামের আদি পিতা হযরত ইব্রাহিম (আ:) প্রদর্শিত কোরবানির দীক্ষায় দিক্ষিত হয়ে পশু কোরবানির মধ্য দিয়ে দিনটি পালন করে ধর্মপ্রাণ মুসলমানরা। কোরবানির ঈদ ধর্মপ্রাণ মুসলমান সমাজের ত্যাগের উৎসব। পবিত্র এই উৎসব থেকে ভোগে নয়, ত্যাগেই শান্তি এমনই শিক্ষা পাওয়া যায়। এই শিক্ষা কাজে লাগিয়ে সমাজ এগিয়ে যাবে। তাঁরা এমনই প্রত্যাশা করেন। মহানগরের সভাপতি ও সাধারণ সম্পাদক প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু সহ দেশ ও জাতির সুখ, শান্তি এবং সমৃদ্ধি কামনা করেন। করোনাকালীন সময়ে স্বাস্থ্য বিধি মেনে সবাইকে পবিত্র ঈদুল আযহা পালনের আহবান জানান। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠন ও করোনা ভাইরাস থেকে মুক্তিসহ বিশ্ব শান্তির জন্য মহান আল্লাহর রহমতও কামনা করেন।
জেলা বিএনপি : সিলেটসহ দেশবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা ঈদ মুবারক জানিয়েছেন সিলেট জেলা বিএনপির আহ্বায়ক কামরুল হুদা জায়গীরদার। একই সাথে জেলা বিএনপির মাধ্যমে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও সিলেটবাসীকে বিশেষভাবে ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন।
এক শুভেচ্ছা বার্তায় কামরুল হুদা জায়গীরদার বলেন, ত্যাগের মহিমায় মহিমান্বিত প্রতি বছর ঈদুল আযহা আমাদের মাঝে ফিরে আসে। স্বার্থপরতা পরিহার করে মানবতার কল্যাণে নিজেকে উৎসর্গ করাই কোরবানির প্রধান শিক্ষা। আমাদের সামনে ঈদুল আযহা সমাগত। কিন্তু এই সময়ে গোটা বিশ^ করোনা মহামারীতে বিপর্যস্ত। বাংলাদেশেও করোনা ভাইরাস তার ভয়াল থাবা বিস্তার লাভ করেছে। এমন সময়ে গোটা বিশে^র ন্যায় বাংলাদেশের মানুষকেও প্রকৃত ঈদ আনন্দ উদযাপনে কিছুটা হলেও বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হচেছ। তবুও সমাজের সর্বস্তরের মানুষকে ঈদ আনন্দে শামিল করতে সামর্থ অনুযায়ী মানবতার কল্যানে সামর্থবানদের এগিয়ে আসা উচিত। করোনা মহামারী থেকে সুরক্ষা পেতে সর্বোচ্চ সতর্ক থেকে শারীরিক দুরত্ব বজায় রেখে ঈদ আনন্দ উদযাপন করতে হবে।
আসুন পবিত্র ঈদুল আযহার এই দিনে হিংসা বিভেদ ভুলে আমাদের আশে পাশে থাকা দরিদ্র অসহায় মানুষদের সাথে আনন্দ ভাগাভাগি করি। মানবতার শিক্ষায় বলীয়ান হয়ে ভ্রাতৃত্ববোধের বন্ধনকে সুসংহত করি। সবাইকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা ঈদ মোবারক।
মহানগর বিএনপি : মুসলিম উম্মাহর অন্যতম বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আযহা উপলক্ষে সিলেট নগরীর সর্বস্তরের জনতাকে ঈদ শুভেচ্ছা ঈদ মোবারক জানিয়েছেন সিলেট মহানগর বিএনপি নেতৃবৃন্দ।
এক শুভেচ্ছা বার্তায় সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এডভোকেট শামীম সিদ্দিকী সিলেট মহানগরবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে বলেন, ত্যাগ ও কুরবানীর সুমহান শিক্ষা নিয়ে মুসলিম উম্মাহর দোয়ারে এসেছে পবিত্র ঈদুল আযহা। গেল বছরের ন্যায় আমরা এবছরও এমন সময় পবিত্র ঈদুল আযহা উদযাপন করতে যাচ্ছি যখন বাংলাদেশের ন্যায় সিলেটেও করোনা মহামারীর ভয়াল বিস্তার চলছে। প্রতিদিন বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। দীর্ঘ লকডাউনে কর্মবিমূখ মানুষের পরিবারে ঈদের আনন্দ নেই। চাকুরী এবং কাজ হারিয়ে অনেক মানুষ মানবেতর জীবন যাপন করছে। তবুও এই সংকট মোকাবেলা করে ঈদ আনন্দে সবাইকে শামিল করার মহৎ উদ্যোগ নিতে হবে। অসহায় মানুষের পাশে দাঁড়াতে হবে আমাদেরকে।
আসুন ঈদুল আযহার সুমহান ত্যাগের শিক্ষায় আলোকিত হয়ে সকল ভেদাভেদ ভুলে সবাই পরষ্পর আপন থেকে আরো আপন হয়ে যাই। সামাজিক ও ভ্রাতৃত্ববোধের বন্ধন অটুট ও সুদৃঢ় রাখি। ঈদুল আযহার এই ধারা শুধু ঈদ নয় বছরের প্রতিটি দিনেই অব্যাহত থাকুক। পবিত্র ঈদুল আযহা বয়ে আনুক জাতি-ধর্ম নির্বিশেষে আমাদের মধ্যে অনাবিল আনন্দ, সুখ, শান্তি, সৌহার্দ্য ও ভ্রাতৃত্বের নব বার্তা। সবাইকে ঈদুল আযহার শুভেচ্ছা ঈদ মোবারক।
মহানগর জামায়াত : পবিত্র ঈদুল আযহা উপলক্ষে সিলেট মহানগরবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন সিলেট মহানগর জামায়াত নেতৃবৃন্দ। একই সাথে করোনা মহামারী থেকে সুরক্ষা পেতে মহান আল্লাহর দরবারে প্রার্থনা এবং স্বাস্থ্য বিধি অনুসরণ করার জন্যও নগরবাসীর প্রতি আহ্বান জানান তারা।
এক শুভেচ্ছা বার্র্তায় জামায়াতের কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও সিলেট মহানগরী আমীর মুহাম্মদ ফখরুল ইসলাম, নায়েবে আমীর মাওলানা সোহেল আহমদ ও সেক্রেটারী মোহাম্মদ শাহজাহান আলী সিলেটবাসীকে শুভেচ্ছা জানিয়ে বলেন, ত্যাগই হচ্ছে পবিত্র ঈদুল আযহার মহাত্ম। ঈদুল আযহা আমাদেরকে সামাজিক বৈষম্য দূরীকরণ, শোষণমুক্ত ও ইনসাফ ভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় কুরবানীর অনুপ্রেরণা দেয়। ত্যাগ ও কুরবানীর মানসিকতা নিয়ে ব্যক্তিগত, সমাজিক ও রাষ্ট্রীয় পর্যায়ে ন্যায় এবং ইনসাফ প্রতিষ্ঠার মাধ্যমে ইসলামকে পরিপূর্ণভাবে অনুসরণ করতে হবে। আর এর মাধ্যমেই কেবল মহান আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জন করা সম্ভব। বর্তমানে করোনা পরিস্থিতির কারণে ব্যবসা-বাণিজ্য বন্ধ ও চাকুরী-কর্ম হারিয়ে অসহায় হয়ে পড়েছে মানুষ। সারাদেশের ন্যয় সিলেটেও বাড়ছে করোনায় মৃত্যু ও আক্রন্তের সংখ্যা। এই কঠিন সময়ে অনেক পরিবারে ঈদের আনন্দের পরিবর্তে বিরাজ করছে বুকভরা বেদনা। দেশের বিদ্যমান পরিস্থিতিতে অত্যন্ত ভারাক্রান্ত ও বেদনাহত হৃদয় নিয়ে সিলেটবাসীকে ঈদুল আযহার শুভেচ্ছা জানান তারা।
নেতৃবৃন্দ বলেন,এবারের ঈদুল আযহায় সর্বোচ্চ ত্যাগ স্বীকারের মাধ্যমে পারস্পরিক সহযোগিতা নিয়ে লকডাউনে কর্মহীন ও অসহায় মানুষের পাশে দাঁড়ানোর মাধ্যমে সবাইকে ঈদ আনন্দে শামিল করার মহৎ কাজে এগিয়ে আসুন। করোনা মহামারী থেকে সুরক্ষার জন্য ঈদুল আযহার দিনে আলÍাহর কাছে প্রার্থনা করুন। সবাইকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা। ঈদ মোবারক।
এড. জুবায়ের : সিলেট মহানগরবাসীকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় শুরা ও কর্মপরিষদ সদস্য এবং সিলেট অঞ্চল পরিচালক এডভোকেট এহসানুল মাহবুব জুবায়ের। করোনা মহামারী এই কঠিন সময়ে সচেনতনতার সাথে স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপনের জন্য নগরবাসীর প্রতি আহ্বান জানান তিনি।
এক শুভেচ্ছা বার্র্তায় সিলেট মহানগর জামায়াতের সাবেক আমীর এডভোকেট জুবায়ের বলেন, পবিত্র ঈদুল আযহার ইতিহাস ও শিক্ষা মুসলিম উম্মাহকে ত্যাগের সুমহান শিক্ষা দিয়ে যায়। সারাদেশের ন্যায় সিলেটে প্রতিনিয়ত বেড়েই চলেছে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এই সময়ে সিলেটের অনেক পরিবারের ঈদের আনন্দ ম্লান হয়ে গেছে। এছাড়া দীর্ঘ লকডাউনে কর্মহীন মানুষের পরিবারে ঈদ আনন্দ নেই বললেই চলে। সামর্থবানদের উচিত ঈদ আনন্দে কর্মহীন অসহায় মানুষের কল্যানে সহযোগিতার হাত প্রসারিত করা। যাতে তারাও ঈদের আনন্দে শামিল হতে পারে। ইনসাফ ভিত্তিক সমাজ বিনির্মাণের প্রত্যায়দীপ্ত কাফেলা বাংলাদেশ জামায়াতে ইসলামী সব সময় আর্তমানবতার কল্যানে কাজ করে যাচ্ছে। ঈদুল আযহা থেকে শিক্ষা নিয়ে ত্যাগ ও কুরবানীর মানসিকতা নিয়ে ব্যক্তিগত, সমাজিক ও রাষ্ট্রীয় পর্যায়ে ন্যায় এবং ইনসাফ প্রতিষ্ঠার মাধ্যমে ইসলামকে পরিপূর্ণভাবে অনুসরণ করার মাধ্যমে ইহকালিন সাফল্য ও পরকালিন মুক্তি নিহিত রয়েছে। করোনা মহামারী থেকে সুরক্ষার জন্য আল্লাহর কাছে কায়মনোবাক্যে ফরিয়াদ করার বিনীত অনুরোধ জানাচ্ছি। আল্লাহ সিলেটবাসী সহ মুসলিম উম্মাহকে সব ধরনের মুসিবত থেকে রক্ষা করুন। সবাইকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা। ঈদ মোবারক।
ড. এনামুল হক চৌধুরী : পবিত্র ঈদুল আযহা উপলক্ষে সিলেট তথা সারাদেশের জাতীয়তাবাদী শক্তি সহ সর্বস্তরের জনতার প্রতি ঈদ শুভেচ্ছা ঈদ মুবারক জানিয়েছেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ড. মোহাম্মদ এনামুল হক চৌধুরী। করোনা মহামারীর এই দুঃসময়ে স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপনের জন্য সকলের প্রতি আহ্বান জানান তিনি।
এক শুভেচ্ছা বার্তায় বিএনপির ফরেন এ্যাফেয়ার্স কমিটির এই সদস্য বলেন, গেল বছরের ন্যায় এই বছরের পবিত্র ঈদুল আযহা এমন সময় আমাদের দরজায় কড়া নাড়ছে। যখন সিলেটসহ সারাদেশে করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ক্রমশই বাড়ছে। এই কঠিন সময়ে মুসলিম উম্মাহর জন্য ঈদ আনন্দ করা কষ্টকর। তবুও ঈদুল আযহা মানে মহান আল্লাহ পাকের পক্ষ থেকে আমাদের জন্য খুশীর দিন, ত্যাগের দিন, খোদার রাহে নিজেকে বিলিয়ে দেয়ার দিন। আল্লাহকে খুশী করার জন্য শুধু পশু কোরবানী না দিয়ে, মানব মনের পশুবৃত্তিকে কুরবানী করার মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জন সম্ভব। কঠোর লকডাউনে কর্মহীন মানুষকে ঈদ আনন্দে শামিল করা সামর্থবানদের নৈতিক দায়িত্ব। আসুন অসহায় মানুষের পাশে সাধ্যমত সহযোগিতা নিয়ে দাঁড়াই। ঈদ আনন্দে তাদেরকে শামিল করি। ঈদুল আযহার দিনে করোনা মহামারী থেকে সুরক্ষার জন্য আল্লাহর দরবারে প্রার্থনা করি। সবাইকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা । ঈদ মুবারক।
শফি এ চৌধুরী : জাতীয় সংসদের সিলেট-৩ আসনের উপ নির্বাচনে স্বতন্ত্র সংসদ সদস্য পদপ্রার্থী সাবেক এমপি আলহাজ্ব শফি আহমদ চৌধুরী তাঁর নির্বাচনী এলাকা দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জবাসীর প্রতি পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেন, ত্যাগের মহিমায় উদ্ভাসিত এই ঈদ সবার ঘরে ঘরে নিয়ে আসুক উৎসবের আমেজ।
জেলা জমিয়তের দপ্তর সম্পাদক শাহবাগী : সিলেটবাসী ও জকিগঞ্জ উপজেলার সর্বস্তরের জনসাধারণকে পবিত্র ঈদ-উল আযহার শুভেচ্ছা জানিয়েছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ সিলেট জেলা শাখার দপ্তর সম্পাদক ও জকিগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী শাহবাগ আল মাদানী ইসলামি পাঠাগারের সহ-সভাপতি মাওলানা সালেহ আহমদ শাহবাগী।
সোমবার গণমাধ্যমে পাঠানো এক শুভেচ্ছা বার্তায় মাওলানা সালেহ আহমদ শাহবাগী বলেন, মুসলমানদের ধর্মীয় উৎসব পবিত্র ঈদ উল আযহার মাধ্যমে আমাদের সবার মধ্যে আসুক আনন্দ বার্তা। ভোগে নয়, ত্যাগেই প্রকৃত সুখ। ঈদ-উল-আযহা উপলক্ষে প্রতিটি কোরবানী হোক মহান আল্লাহ তায়ালার সন্তুষ্টির জন্য। শুধু পশু কোরবানী নয়, কোরবানী হোক সকল অসমতা, হিংসা-বিদ্ধেষের বিরুদ্ধে। জেগে উঠুক মানবতা, পারস্পরিক সম্প্রীতি। ধনী, গরীব নির্বিশেষে সবাই ঈদের আনন্দ ভাগাভাগি করে বর্তমান বিপর্যয় থেকে রক্ষা পেতে আল্লাহ তায়ালার নিকট প্রার্থনা করতে পারি, এ প্রত্যাশা করছি।
শুভেচ্ছা বার্তায় তিনি আরও বলেন, আমাদের এই ত্যাগ এবং কোরবানীর মাধ্যমে যেন মহান আল্লাহ তায়ালার প্রতি ত্যাগের দৃষ্টান্ত স্থাপিত হয়। এই কামনায় আমি পবিত্র ঈদুল আযহা উপলক্ষে দেশ-বিদেশে অবস্থানরত আমার দলীয় নেতাকর্মী, সকল শুভাকাংখী, শুভানুধ্যায়ী, আমার সহযোদ্ধা, সাংবাদিক ও সুধী মহলসহ সকল পেশাজীবি মানুষের প্রতি জানাচ্ছি অকৃত্রিম ভালোবাসা, ঈদুল আযহার শুভেচ্ছা ও ঈদ মোবারক।