মানবিক সাহায্যের নামে সাইবার প্রতারণা, ২ জন গ্রেফতার

2

স্টাফ রিপোর্টার :
সিলেটে মানবিক সাহায্যের নামে মানুষের কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগে ২ ‘সাইবার অপরাধী’কে গ্রেফতার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।
গত শুক্রবার পিবিআই সিলেটের পুলিশ সুপার মুহাম্মদ খালেদ-উজ-জামান ওসমানীনগর থেকে মো. জাফরান খান (১৯) ও তারেক হোসেন (২১) নামের এই ২ জনকে গ্রেফতার করেন।
গ্রেফতারকৃত মো. জাফরান খান (১৯) ওসমানীনগর থানার ইলাশপুর (দক্ষিণ) গ্রামের আব্দুল গিয়াস খানের পুত্র ও তারেক হোসেন (২১) একই উপজেলার নিজকরনসী (উত্তর পাড়া) গ্রামের মো. সুফি মিয়ার পুত্র।
গতকাল শনিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে পিবিআই সিলেটের পুলিশ সুপার মুহাম্মদ খালেদ-উজ-জামান এ তথ্য নিশ্চিত করেন।
পুলিশ সুপার জানান, গ্রেফতারকৃত ২ জন বিভিন্ন রোগে আক্রান্ত এমন অসুস্থ একাধিক শিশুদের ছবি সংগ্রহ করে ফেসবুকের বিভিন্ন গ্রুপে পোস্ট ও শেয়ার করে তাদের চিকিৎসার জন্য মানবিক সাহায্যের আবেদন করে আসছিল।
এদিকে বিভিন্ন গ্রুপে আলাদা নামে সাহায্যের আবেদন করলেও একই মোবাইল নাম্বার দেয়ায় বিষয়টি পিবিআইয়ের নজরে আসে। তাই এর সত্যতা পেতে প্রাথমিক অনুসন্ধান শুরু করে পিবিআই। একপর্যায়ে তারা ওই দুই প্রতারককে শনাক্তের পর তাদের গ্রেপ্তার করে। এ সময় তাদের ব্যবহৃত মোবাইল ফোন জব্দ করা হয়। এই দুই ‘সাইবার অপরাধী’কে গ্রেপ্তারের পর তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে এবং প্রতারণার মাধ্যমে কতো টাকা হাতিয়েছে তার তদন্ত চলছে বলে জানান পিবিআইয়ের এই কর্মকর্তা।