পাহাড়ী ঢলে সুরমা-কুশিয়ারা-সারিসহ বিভিন্ন নদ-নদীর পানি বৃদ্ধি

7

স্টাফ রিপোর্টার :
সিলেটের সুরমা-কুশিয়ারা-সারিসহ বিভিন্ন নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। এরমধ্যে জৈন্তাপুরের সারিঘাটে সারি নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।
অন্যান্য পয়েন্টের সঠিক হিসাব দিতে না পারলেও বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. শহিদুজ্জামান সরকার জানান, সারিঘাট ছাড়া অন্য সব পয়েন্টে নদ-নদীর পানি বিপদসীমার নিচে আছে। গত দু’দিন সিলেট অঞ্চলে থেমে থেমে প্রচুর বৃৃষ্টি হয়েছে। গত সোমবার সকাল ৬টা থেকে গতকাল মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত বরাক অববাহিকায় মোট বৃষ্টিপাত হয়েছে ২০ দশমিক ৬ মিলিমিটার। মঙ্গলবার দিনেও বৃষ্টিপাত হয়েছে। এছাড়া কানাইঘাট ও গোয়াইনঘাটের উজানে ভারতের মেঘালয় রাজ্য এবং এর উজানেও প্রচুর বৃষ্টিপাত হচ্ছে। এতে পাহাড়ী ঢল নেমে গোয়াইনঘাটের নিম্নাঞ্চলে বন্যার পদধ্বনী শোনা যাচ্ছে। ইতিমধ্যে পাহাড়ী ঢলে গোয়াইনঘাট উপজেলার বিভিন্ন সড়ক ডুবে গেছে। এতে অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হয়েছে সাধারণ মানুষকে।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. শহিদুজ্জামান সরকার বলেন, গত ৪৮ ঘন্টায় সিলেট অঞ্চলে বৃষ্টিপাত এবং উজানে ভারতের বিভিন্ন রাজ্যে বৃষ্টির কারণে সিলেটের নদীগুলোর পানি বাড়ছে। তিনি সুরমা-কুশিয়ারার পানি বেড়েছে বললেও সুনির্দিষ্ট করে কোন পয়েন্টে কোন নদী কত সে.মি বেড়েছে তা জানাতে পারেননি। তবে তিনি আরও জানান, আগামী ২৪ ঘন্টায় সুরমার পানি আরও বাড়তে পারে এবং সুনামগঞ্জ পয়েন্টে তা বিপদসীমা অতিক্রম করতে পারে।