বিভাগীয় কমিশনার কার্যালয়ে বঙ্গবন্ধুকে নিয়ে সেমিনার ॥ সিলেটে তাঁর স্মৃতি চিহ্ন সংরক্ষণে পদক্ষেপ গ্রহণের আহবান

3

বিভাগীয় কমিশনারের কার্যালয়, সিলেট-এর আয়োজনে ২৮.০৬.২০২১ খ্রিস্টাব্দ তারিখ সকাল ১১টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম : সিলেটে বঙ্গবন্ধু’ শীর্ষক ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়। উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার, সিলেট (অতিরিক্ত সচিব) মোঃ খলিলুর রহমান। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন লোকসংস্কৃতি গবেষক, প্রাবন্ধিক ও প্রথম আলো, সিলেট এর নিজস্ব প্রতিবেদক সুমন কুমার দাশ। সেমিনারে সম্মানিত আলোচক হিসেবে অংশগ্রহণ করেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ এবং সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আল আজাদ। সেমিনারে সিলেট বিভাগের বিভাগীয় পর্যায়ের কর্মকর্তাগণ, সিলেট বিভাগের চার জেলা সিলেট, হবিগঞ্জ, সুনামগঞ্জ এবং মৌলভীবাজার জেলার বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, জনপ্রতিনিধিবৃন্দ, গণমাধ্যমে প্রতিনিধিবৃন্দ, শিক্ষাবিদবৃন্দ, সুশীলসমাজের প্রতিনিধিবৃন্দ এবং জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনসহ বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন। সেমিনারে উন্মুক্ত আলোচনা পর্বটি সঞ্চালনা করেন দেবজিৎ সিংহ, প্রধান নির্বাহী কর্মকর্তা, জেলা পরিষদ, সিলেট।
সেমিনারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও ১৯৪৭ সাল হতে ১৯৭৪ সাল পর্যন্ত সিলেটে তাঁর সফর ও কার্যক্রম উপস্থাপন করা হয়। সেমিনারে অতিথিবৃন্দ ও নির্ধারিত আলোচকদের পাশাপাশি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মুহিত টুটু, মৌলভীবাজার; আশফাক আহমদ, উপজেলা পরিষদ চেয়ারম্যান, সিলেট সদর; খলিল রহমান, জেলা প্রতিনিধি, প্রথম আলো, সুনামগঞ্জ; পান্না দত্ত, সাধারণ সম্পাদক, মৌলভীবাজার প্রেসক্লাব; শহিদ উদ্দন চৌধুরী, সাবেক চেয়ারম্যান, হবিগঞ্জ পৌরসভা; বীর মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, সুনামগঞ্জ; নাদের বখত, মেয়র, সুনামগঞ্জ পৌরসভা; বেগম শামীমা আখতার চৌধুরী, অধ্যক্ষ, সরকারি মহিলা কলেজ, সিলেট; মোঃ জাহাঙ্গীর হোসেন, জেলা প্রশাসক, সুনামগঞ্জ এবং এম কাজী এমদাদুল ইসলাম, জেলা প্রশাসক, সিলেট প্রমুখ আলোচনায় অংশগ্রহণ করেন।
সেমিনারে বক্তাগণ বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ আরও বেশি প্রচারণার বিষয়ে মতামত প্রকাশ করেন। এ ছাড়া সিলেট বিভাগের চার জেলায় তাঁর সফর সম্পর্কিত আরও গবেষণা পরিচালনা এবং তাঁর স্মৃতিচিহ্ন সংরক্ষণে আরও পদক্ষেপ গ্রহণের বিষয়ে মতামত প্রকাশ করেন। বিজ্ঞপ্তি