জীবন রক্ষায় প্রতিরোধ চাই

4

অদৃশ্য শত্রু করোনাভাইরাসের দ্বারা আক্রান্ত দেশের এবং বিশ্বের মানুষ এই শত্রুর লক্ষ্য মানুষের ফুসফুস। তবু বিষয়টি আমলে নেয়নি বিশ্বের কোটি কোটি মানুষ। বাংলাদেশের প্রধানমন্ত্রী দফায় দফায় তাঁর বিভিন্ন ভাষণে এবং অনানুষ্ঠানিক বক্তব্যে জনসাধারণকে স্বাস্থ্যবিধি পালনের আহ্বান, এমনকি আবেদন জানিয়েছেন। সাধারণ দুটি বিষয়-মাস্ক পরিধান এবং বার বার সাবান দিয়ে হাত ধোয়া-এই দুটি অবশ্য পালনীয় কাজেও অবহেলা করেছে মানুষ। সামাজিক দূরত্ব যথাসম্ভব বজায় রেখে অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালনার তাগিদ দেয়া হয়েছে বার বার। কিন্তু মানুষ যেভাবে ঘরের বাইরে হাটে-ঘাটে-মাঠে এবং সড়কে বিচরণ করেছে তাতে মনেই হয়নি যে, বিশ্বে মহামারী চলছে এবং বাংলাদেশও বড় ঝুঁকির ভেতর রয়েছে। অন্যদিকে সরকার একের পর এক পদক্ষেপ নিয়েছে। গত বছর মার্চে ‘ছুটি’ ঘোষণার মধ্য দিয়ে মানুষকে ঘরে রেখে জীবন বাঁচানোর প্রথম প্রয়াস নেয়া হয়েছিল। তখন মানুষ অনেকটা সিরিয়াস ছিল। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে উন্নত বহু দেশে হাজার হাজার মানুষের নিত্য মৃত্যু দেশের মানুষকে ছুঁয়ে গিয়েছিল। কিন্তু সময়ের ব্যবধানে ধীরে ধীরে মানুষ ওই ভয়ঙ্কর ভাইরাসটিকে উপেক্ষা করতে থাকে।
করোনাভাইরাসের দ্রুত সংক্রমণক্ষম ভারতীয় ধরন বা ডেল্টা ভ্যারিয়েন্ট সারা দেশেই ছড়িয়ে পড়েছে। সংক্রমণ ও মৃত্যুর হারও দ্রুত বাড়ছে। করোনায় আক্রান্ত হয়ে দিনে শতাধিক মৃত্যুর ঘটনা ঘটছে। সাম্প্রতিক হিসাবের ভিত্তিতে স্বাস্থ্য অধিদফতরের উপদেষ্টা বলেছেন, দেশে তৃতীয় দফায় করোনা সংক্রমণ চূড়ায় উঠে গেছে। রাজধানীর হাসপাতালগুলোতে আইসিইউ শয্যা খালি নেই, সাধারণ শয্যারও অভাব দেখা দিয়েছে। অতীতে যেভাবে লকডাউন বা কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে এবং মানুষ প্রায় অবাধে চলাফেরা করেছে, দোকানপাট খোলা থেকেছে, এবারের লকডাউনে তেমনটি হলে পরিস্থিতি আয়ত্তের বাইরে চলে যেতে পারে। ফলে কোন সুফল আসবে না আদৌ।
তাই মানুষের জীবন বাঁচাতে এবার চাই সর্বাত্মক প্রতিরোধ। আর সে জন্য শুরু হওয়া শিথিল লকডাউনের শতভাগ সফলতা নিশ্চিত করতে হবে। এতে প্রশাসনের যেমন দায়িত্ব রয়েছে, তেমনি প্রতিটি নাগরিকেরও করণীয় রয়েছে। আমাদের প্রত্যাশা যে, বাংলাদেশের মানুষ আরও একবার প্রমাণ করতে সমর্থ হবে করোনাভাইরাস প্রতিরোধে তারা অভাবনীয় দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হয়েছে। পাশাপাশি এও মনে রাখা চাই, দিন এনে দিন খাওয়া মানুষের মৌলিক মানবিক প্রয়োজন মেটানোর বিশেষ উদ্যোগও গ্রহণ করতে হবে।