অসমর্থ্য শিক্ষার্থীদের জন্য শাবিতে বিশেষ আবাসন সুবিধা চালু

11
অসমর্থ্য শিক্ষার্থীদের জন্য শাবিতে বিশেষ আবাসন সুবিধার ফিতা কেটে উদ্বোধন করছেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

শাবি থেকে সংবাদদাতা :
বাংলাদেশে প্রথমবারের মতো সব ধরনের সুযোগ সুবিধা নিশ্চিত করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) আবাসিক হলে বিশেষায়িত শিক্ষার্থীদের জন্য বিশেষ আবাসিক সুবিধা চালু করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শাহপরাণ হলের নিচতলায় এ ব্লকের ১০১ রুমে ৪ সিট বিশিষ্ট এ রুম তৈরি করা হয়।
রবিবার (২৭ জুন) সকালে এ আবাসিক রুমের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।
উদ্বোধনকালে উপাচার্য বলেন, একটি বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মানের করতে যে সকল সুবিধা দেয়া দরকার তা আমরা নিশ্চিত করতে চাই। বর্তমানে আমাদের বিশ্ববিদ্যালয়ে সুশাসন, স্বচ্ছতা, জবাবদিহিতা শতভাগ বিরাজমান। বিশেষায়িত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে যাতে আবাসন ব্যবস্থা নিয়ে চিন্তা করতে না হয় সেজন্য আন্তর্জাতিক মানের করে বিশেষ রুমের ব্যবস্থা করেছি। এখানে শিক্ষার্থীদের জন্য সব ধরনের সুযোগ সুবিধা নিশ্চিত করা হয়েছে। সামনের দিনগুলোতে সবার সর্বাত্নক সহযোগিতা নিয়ে আমরা উন্নয়ন কার্যক্রম পরিচালনা করবো।
উদ্ভোধনী অনুষ্ঠানে শাহপরাণ হলের প্রভোস্ট অধ্যাপক ড. মো. মিজানুর রহমান খান বলেন, আবাসিক হলে শিক্ষার্থীদের জন্য যে সকল সুবিধা করা দরকার আমরা তার ব্যবস্থা করছি। ইতিমধ্যে আমরা হলে বিভিন্ন সুযোগ সুবিধার ব্যবস্থা করেছি। এ বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিয়ে বিশেষায়িত শিক্ষার্থীদের অভিভাবকরা যাতে কোন ধরনের চিন্তা করতে না হয় তার জন্য আমরা এ ব্যবস্থা করেছি। আমরা চাই শিক্ষার্থীরা হলে থেকে তাদের পড়াশোনার পরিবেশ যেন পায়। শাবির শাহপরান হল মডেল হল হিসেবে তৈরী করতে আমরা সর্বাত্নক কাজ করে যাবো।’
এসময় অন্যান্যদের মাঝে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, প্রধান প্রকৌশলী সৈয়দ হাবিবুর রহমান, প্রকৌশলী বাঁধন চন্দ্র দাস, সহকারী প্রভোস্টগণ, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।
বিশেষায়িত এ রুমে শিক্ষার্থীদের জন্য রয়েছে, বিশেষ নকশাকৃত আসবাবপত্র, হুইল চেয়ার ব্যবহারের উপযোগী ও দেয়ালে বিশেষ সাপোর্ট হিসেবে র‌্যালিং, কমোড, স্বয়ংক্রিয়ভাবে ব্যবহার উপযোগী বেসিন, ডেডিকেটেড ওয়াশরুম, হলের প্রবেশ পথে হুইল চেয়ারের উপযোগী করে বিশেষ র‌্যাম্প ব্যবস্থা। এছাড়াও জরুরি প্রয়োজনে কক্ষ ও ওয়াশরুম থেকে হল অফিসে যোগাযোগের জন্য বিশেষ প্রযুক্তির ব্যবস্থা করা হয়েছে।