ভারত নয়, টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক আরব আমিরাত

8

স্পোর্টস ডেস্ক :
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) আয়োজনে অপারগ ভারতীয় ক্রিকেট বোর্ডকে(বিসিসিআই) আর পাচ্ছে না টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের সুযোগ। আসন্ন এই বিশ্বকাপ অনুষ্ঠিত হবে আরব আমিরাতে। সম্প্রতি ক্রিকেটভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইটিএমন তথ্যই জানিয়েছে। তবে এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো মন্তব্য করেনি আইসিসি।
ভারতে করোনাভাইরাসের প্রকোপ বৃদ্ধি পাওয়ার কারণে অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়া হয় বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল এবং জনপ্রিয় ঘরোয়া ক্রিকেট লিগ আইপিএল। করোনায় ভারতের অবস্থা এখনো আশঙ্কাজনক। তাই সংযুক্ত আরব আমিরাতে আইপিএলের বাকি অংশ আয়োজনের চিন্তা করছে বিসিসিআই।
এমতাবস্থায় অনেকের মনেই প্রশ্ন ছিল- ভারত আইপিএলই আয়োজন করতে পারছেন না, তাহলে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করবে পারবে তো ক্রিকেট বিশ্বের ক্ষমতাশীল দলটি? অবশেষে রায় এলো ভারতের বিপক্ষেই।
১৯ সেপ্টেম্বর শুরু হওয়ার পর আইপিএলের ফাইনাল হতে পারে ১৫ অক্টোবর, সে ক্ষেত্রে তার দুদিন পরই শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। অর্থাৎ আগামী ১৭ অক্টোবর থেকে শুরু হবে বিশ্বকাপ। আর ফাইনাল মাঠে গড়াবে ১৪ নভেম্বর। এতে অংশ নেবে মোট ১৬টি দল।
টি-টোয়েন্টি বিশ্বকাপের নক-আউটের আগে দুটি রাউন্ডে খেলা হবে। প্রথম রাউন্ডে ৮ দল খেলবে ১২টি ম্যাচ। বাংলাদেশ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, স্কটল্যান্ড, নামিবিয়া, ওমান, পাপুয়া নিউগিনি – এই আট দল থেকে ৪টি দল যাবে পরের রাউন্ড সুপার টুয়েলভে। র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা ৮টি দল সরাসরিই খেলবে সুপার টুয়েলভ-এ, বাছাইপর্ব পেরিয়ে আসা চার দল ‘সুপার টুয়েলভ’-এ এই ৮ দলের সঙ্গী হবে।