নানা কর্মসূচির মধ্যদিয়ে আওয়ামীলীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ॥ আওয়ামী লীগ ও বাংলাদেশ- আজ একে অপরের হৃদয়ের স্পন্দনে পরিণত হয়েছে

10
বাংলাদেশ আওয়ামী লীগের গৌরব, সংগ্রাম এবং সাফল্যের ৭২ বছর পূর্তিতে জেলা আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখছেন জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট লুৎফুর রহমান ও সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান ও মহানগর আওয়ামী লীগ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করছেন।

আওয়ামী লীগের ৭২ বছরের ইতিহাস, দেশ ও মানুষের জন্য নিবেদিত থেকে আত্মদানের ইতিহাস। সুখে-দুঃখে- দুর্যোগে দুর্বিপাকে- সর্বদা গণমানুষকে সঙ্গে নিয়ে- সব প্রতিবন্ধকতা জয় করে এগিয়ে যাওয়াই আওয়ামী লীগের দৃপ্ত প্রত্যয়। আওয়ামী লীগের ৭২ বছরের পথচলার সোনালী অর্জনের নাম বাংলাদেশ। এই রাষ্ট্র ও জাতিকে সমৃদ্ধ করার জন্য আওয়ামী লীগের নিরলস লড়াই এখনো চলমান রয়েছে। সংগ্রাম ও স্নেহ-ভালোবাসায় একাকার হয়ে, আওয়ামী লীগ ও বাংলাদেশ- আজ একে অপরের হৃদয়ের স্পন্দনে পরিণত হয়েছে।
বাংলাদেশ আওয়ামী লীগের গৌরব, সংগ্রাম এবং সাফল্যের ৭২ বছর পূর্তিতে সিলেট জেলা আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট মোঃ নাসির উদ্দিন খান একথা বলেন।
সিলেট জেলা পরিষদ মিলনায়তনে সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট মোঃ লুৎফর রহমানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এডভোকেট মোঃ নাসির উদ্দিন খানের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভার শুরুতেই পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন সিলেট জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক এমাদ উদ্দিন মানিক। এরপর প্রতিষ্ঠালগ্ন থেকে অদ্যাবদী বাংলাদেশ আওয়ামী লীগকে গণমানুষের সংগঠনে পরিণত করতে যেসকল নেতাকর্মী আজীবন শ্রম দিয়ে মৃত্যু বরণ করেছেন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের শাহাদাত বরণ কারীদের প্রতি শোক জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী, সিলেট জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শামীম রশিদ চৌধুরী, সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি সালমা বাছিত, সিলেট জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ ভিপি, সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক জালাল উদ্দিন আহমদ কয়েস, তাঁতী লীগের সভাপতি আলমগীর হোসেন। বক্তারা বলেন- যে আওয়ামী লীগের হাত ধরে বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীনতা এসেছে, সেই দলটির নেতৃত্বেই অর্থনৈতিক মুক্তি তথা সমৃদ্ধ দেশের দিকে এগিয়ে যাচ্ছে প্রিয় জন্মভূমি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিতার দেখানো পথ অনুসরণ করে বাংলাদেশকে বিশ্বে মর্যাদার আসনে আসীন করেছেন। তাঁর উদ্যোগের ফলেই অর্থনৈতিকভাবে বাংলাদেশ আজ উন্নয়নের রোলমডেল। বাংলাদেশ আওয়ামী লীগ এখন টানা তিন মেয়াদ ধরে ক্ষমতায়। এরই মধ্যে ‘উন্নয়নের মহাসড়কে’ অবস্থান করছে বাংলাদেশ। দেশজুড়ে অবকাঠামোগত নানা উন্নয়ন হয়েছে। সারাদেশে রাস্তাঘাটের উন্নয়নসহ অবকাঠামো নির্মাণের কর্মযজ্ঞ চলছে। এর মধ্যে মেট্রোরেল উল্লেখযোগ্য। দৃশ্যমান হয়েছে স্বপ্নের পদ্মাসেতু। এই সেতুর ফলে শুধু দক্ষিণবঙ্গই নয়, বদলে যাবে পুরো দেশের অর্থনৈতিক চিত্র। এই সেতু দক্ষিণ এশিয়া ও দক্ষিণ পূর্ব এশিয়ার যোগাযোগ, বাণিজ্য, পর্যটনসহ নানা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। ঢাকার আশপাশে নদ-নদী রক্ষা করে পরিবেশের সৌন্দর্য্য রক্ষায়ও চলছে নানাবিদ কর্মকাণ্ড। নিজস্ব অর্থায়নে পদ্মা বহুমুখী সেতু নির্মাণকাজ সহজ ছিল না। কিন্তু তা করে বিশ্বকে বঙ্গবন্ধু কন্যা দেখিয়ে দিচ্ছেন যে, বাংলাদেশ পারে। ২০২১ সালে আমরা স্বাধীনতার ৫০ বছরপূর্তি উদযাপন করছি। ইতোমধ্যে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। স্বাধীনতার সূবর্ণ জয়ন্তীতে শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ রূপান্তরিত হয়েছে মধ্যম আয়ের দেশে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে উন্নত, সমৃদ্ধ বাংলাদেশ গড়ার ফ্রেমওয়ার্ক দিয়েছেন। দিয়েছেন শতবর্ষব্যাপী ডেল্টা প্লান। উন্নয়নের ধারাবাহিকতা বজায় রেখে

বাংলাদেশ আওয়ামী লীগের গৌরব, সংগ্রাম এবং সাফল্যের ৭২ বছর পূর্তিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করছেন জেলা যুবলীগ (১) মহানগর যুবলীগ (২) স্বেচ্ছাসেবক লীগ (৩) জেলা মহিলা আওয়ামী লীগ (৪)।

বাংলাদেশ আওয়ামী লীগের হাত ধরে এবং বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন উন্নত দেশের অভিমুখে ধাবমান। জাতির পিতার আদর্শে উজ্জীবিত হয়ে জাতির পিতার সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা’র নেতৃত্বে “ক্ষুধা, দারিদ্র্য ও শোষণ মুক্ত, উন্নত, আধুনিক, ডিজিটাল সোনার বাংলা বিনির্মাণে” সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন।
আজকের আলোচনা সভায় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন এডভোকেট শাহ ফরিদ আহমদ, এড. নিজাম উদ্দিন, অধ্যক্ষ সুজাত আলী রফিক, মুক্তিযোদ্ধা সা’দ উদ্দিন আহমদ, এড. শাহ মোঃ মোসাহিদ আলী, নাজনীন হোসেন, সিলেট জেলা আওয়ামী লীগের উপদেষ্টা সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, যুগ্ম সাধারন সম্পাদক হুমায়ুন ইসলাম কামাল, মোহাম্মদ আলী দুলাল, কবীর উদ্দিন আহমদ, সাংগঠনিক সম্পাদক এডভোকেট মাহফুজুর রহমান, সাইফুল আলম রুহেল, এডভোকেট রনজিত সরকার, আইন সম্পাদক এড. আজমল আলী, তথ্য ও গবেষণা সম্পাদক মো: মবশ্বির আলী, ধর্ম বিষয়ক সম্পাদক হাজী রইছ আলী, প্রচার ও প্রকাশনা সম্পাদক এডভোকেট মোহাম্মদ আব্বাছ উদ্দিন, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মুস্তাক আহমদ পলাশ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এড. ছালেহ আহমদ হীরা, মহিলা বিষয়ক সম্পাদক বেগম সামসুন্নাহার মিনু, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক বুরহান উদ্দিন আহমদ, শ্রম সম্পাদক সাইফুর রহমান খোকন, সাংস্কৃতিক সম্পাদক শামসুল আলম সেলিম, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা: মোহাম্মদ সাকির আহমদ (শাহীন), উপ-দফতর সম্পাদক মো: মজির উদ্দিন, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক মতিউর রহমান, কোষাধ্যক্ষ শমশের জামাল, সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য মো: নিজাম উদ্দিন চেয়ারম্যান, আখলাকুর রহমান চৌধুরী সেলিম, আবদাল মিয়া, এড. বদরুল ইসলাম জাহাঙ্গীর, শাহিদুর রহমান শাহিন, এড. নুরে আলম সিরাজী, কামাল আহমদ, মোঃ আব্দুল বারী, আবু হেনা মোঃ ফিরোজ আলী, আমাতোজ জোহরা রওশন জেবিন, মোঃ জাকির হোসেন, এড. আফসর আহমদ, এড. ফখরুল ইসলাম, এড. মনসুর রশীদ, জাহাঙ্গীর আলম, শাহিদুর রহমান চৌধুরী জাবেদ, ডাঃ নাজরা আহমদ চৌধুরী। সিলেট জেলা যুব লীগের সাধারণ সম্পাদক শামীম আহমদ, সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. সালমা সুলতানা প্রমুখ।
আলোচনা সভার আগে সকাল ১১টায় সিলেট জেলা পরিষদ মিলনায়তন প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সিলেট জেলা আওয়ামীলীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।
মহানগর আওয়ামী লীগ : ৭২তম প্রতিষ্ঠবার্ষিকী উপলক্ষে সিলেট মহানগর আওয়ামী লীগের উদ্যোগে তালতলাস্থ গুলশান সেন্টারে বেলা ১১টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ এর সভাপতিত্বে আলোচনা সভা পরিচালনা করেন মহানগর আওয়ামী লীগের সংগ্রামী সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ জাকির হোসেন।
আলোচনা সভায় বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, নুরুল ইসলাম পুতুল, মোঃ সানাওর, যুগ্ম সাধারণ সম্পাদক আজাদুর রহমান আজাদ, বিধান কুমার সাহা, মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি শাহানারা বেগম, মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি, সাধারণ সম্পাদক মুসফিক জায়গিরদার, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আফতাব হোসেন খান, সাধারণ সম্পাদক দেবাংশু দাস মিঠু, কৃষক লীগের সাধারণ সম্পাদক আব্দুর রকিব বাবলু, তাঁতী লীগের সভাপতি নোমান আহমদ, সাধারণ সম্পাদক শেখ আবুল হাসনাত বুলবুল।
আলোচনা সভার মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ বাংলাদেশ আওয়ামী লীগের সৃষ্টির ইতিহাস ১৯৪৯ সালের ২৩ জুন থেকে বর্তমান সময় পর্যন্ত তুলে ধরেন। আওয়ামী লীগ প্রতিষ্ঠাতা মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী, টাঙ্গাইলের শামসুল হক ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ অন্যান্য নেতৃবৃন্দের ত্যাগের ইতিহাস আলোচনা করে নেতৃবৃন্ধ বলেন, আওয়ামী লীগ প্রতিষ্ঠার মাধ্যমে বাঙালীর আকাঙ্খার বাতিঘর প্রতিষ্ঠিত হয় এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নেতৃত্বে ছয় দফা প্রণয়ন ও উনসত্তরের গনঅভ্যুত্থানের মাধ্যমে তৎকালীন পূর্ব-পাকিস্তানের স্বকীয় রাজনৈতিক উত্থান অনিবার্য হয়ে উঠে । বঙ্গবন্ধুর নেতৃত্বে মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ প্রতিষ্ঠা আওয়ামী লীগের রাজনৈতিক কর্মসূচীকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’র নেতৃত্বে হেনরি কিসিঞ্জারের সেই ‘বটম লেস বাস্কেটের’ দেশ থেকে বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। আওয়ামী লীগের নেতৃত্বে দেশ আজ স্বয়ংসম্পন্ন ও সমৃদ্ধির পথে। এ অঞ্চলের ইতিহাসের পাতায় রাজনৈতিক প্রতিষ্ঠান হিসেবে আওয়ামী লীগ স্বকীয়-ঔজ্জ্বল্যময় উচ্চতায় অধিষ্ঠিত হবে নিশ্চিত।
চলমান উন্নয়নকে আরো সুদৃঢ় করার জন্য আমরা আপনাদের সাথে নিয়ে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও বাংলাদেশ আওয়ামী লীগের পাশে ছিলাম, বর্তমানে আছি ও ভবিষ্যতেও থাকবো। বঙ্গবন্ধুর সোনার বাংলা ও প্রধানমন্ত্রীর স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠিত হচ্ছে এবং হবেই। আলোচনা সভায় সভাপতি ও সাধারণ সম্পাদকদ্বয় বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী এবং ওয়ার্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত হওয়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ জানান। আগামী ৩০ জুন সকাল ১০ টা ৩০ মিনিটে কেন্দ্রীয় নেতৃত্বের উপস্থিতিতে অনুষ্ঠিতব্য মরহুম জননেতা বদর উদ্দিন আহমদ কামরান এর স্মরণ সভায় উপস্থিত থাকতে সবাইকে আহবান জানানো হয় ।
আলোচনা সভায় স্বাস্থ্য বিধি মেনে উপস্থিত ছিলেন সিলেট মহানগর আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক এডভোকেট বেলাল উদ্দিন, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক তপন মিত্র, তথ্য ও গবেষণা সম্পাদক এডভোকেট গোলাম সোবহান চৌধুরী, এাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক মখলিছুর রহমান কামরান, দপ্তর সম্পাদক খন্দকার মহসিন কামরান, ধর্ম বিষয়ক সম্পাদক নজমুল ইসলাম এহিয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুর রহমান জামিল, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মহিউদ্দিন লোকমান, মহিলা বিষয়ক সম্পাদক আসমা বেগম, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মোহাম্মদ জুবের খান , যুব ও ক্রিয়া বিষয়ক সম্পাদক সেলিম আহমদ সেলিম, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক ইলিয়াছুর রহমান ইলিয়াছ, শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক প্রদীপ পুরকায়স্থ, শ্রম সম্পাদক আজিজুল হক মঞ্জু, সাংস্কৃতিক সম্পাদক রজত কান্তি গুপ্ত, সাংগঠনিক সম্পাদক এডভোকেট সৈয়দ শামীম আহমদ ,ডাঃ আরমান আহমদ শিপলু, উপ-দপ্তর সম্পাদক অমিতাভ চক্রবর্ত্তী রনি , সহ-প্রচার সম্পাদক সোয়েব আহমদ, কোষাধ্যক্ষ লায়েক আহমেদ চৌধুরী।
মহানগর আওয়ামী লীগের সদস্যবৃন্দের আজম খান, আব্দুল আহাদ চৌধুরী মিরন, এডভোকেট কিশোর কুমার কর, নুরুন নেছা হেনা, আজম খান (মজুমদারী), মুক্তার খান, এডভোকেট মোহাম্মদ জাহিদ সারোয়ার সবুজ, রাহাত তরফদার, এমরুল হাসান, সুদীপ দেব, সাব্বির খান, সৈয়দ কামাল, সাইফুল আলম স্বপন, তাহমিন আহমেদ , রোকসানা পারভীন, ওয়াহিদুর রহমান ওয়াহিদ, তৌফিক বক্স লিপন, জামাল আহমদ চৌধুরী, খলিল আহমদ, আবুল মহসিন চৌধুরী মাসুদ, মহসিন চৌধুরী, ইঞ্জিনিয়ার আতিকুর রহমান সুহেদ, শিপা বেগম শুপা, জুমাদিন আহমেদ, মাহফুজ চৌধুরী জয়।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপদেষ্টা আব্দুল মালিক সুজন, বীর মুক্তিযোদ্ধা সত্যেন্দ্র দাস তালুকদার, কানাই দত্ত, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতিবৃন্দ জুনু মিয়া (৫নং) হাজী মোঃ ছিদ্দেক আলী (৮নং), সালউদ্দিন বক্স সালাই (১১নং), মাহবুবুর রহমান মবু (১২নং), ফখরুল ইসলাম ফখরুল (১৩নং), এড. সরওয়ার চৌধুরী আবদাল (১৫নং), দেলোওয়ার হোসেন রাজা (১৯নং) এবং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদকবৃন্দ তাজ উদ্দিন লিটন (২নং), জাহিদুল হোসেন মাসুদ (৬নং), নজরুল ইসলাম নজু (৮নং), এড. মোস্তফা দেলোয়ার আজহার (৯নং), শেখ সুরুজ আলম (১০নং), মোঃ বদরুল ইসলাম বদরু (১১নং), মানিক মিয়া (১২নং), চন্দন রায় (১৩নং), এড. বিজয় কুমার দেব বুলু (১৪নং), মাহবুব খান মাসুম (১৮নং), বদরুল হোসেন লিটন (২০নং), ফজল রাব্বি মাসুম (২২নং), শেখ সোহেল আহমদ কবির (২৩নং), জাবেদ আহমদ (২৪নং), সিরাজুল ইসলাম শিরুল (২৬নং), মোঃ ছয়েফ খান (২৭নং) প্রমুখ।
এদিকে বুধবার বাংলাদেশ আওয়ামী লীগের গৌরব, ঐতিহ্য ও সংগ্রামের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী। ৭২ তম প্রতিষ্ঠবার্ষিকী উপলক্ষে সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সংগ্রামী সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ জাকির হোসেন নেতৃত্বে সকাল ১০টা ৩০ মিনিটে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
জেলা যুবলীগ : বাংলাদেশ আওয়ামী লীগের গৌরব, ঐতিহ্য ও সংগ্রামের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সিলেট জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ ভিপি ও সাধারণ সম্পাদক শামীম আহমদের নেতৃত্বে বুধবার সকাল সাড়ে ১০টায় জেলা পরিষদ কার্যালয় প্রাঙ্গণে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
এ সময়ে উপস্থিত ছিলেন সিলেট জেলা যুবলীগের নেতৃবৃন্দ।
মহানগর যুবলীগ : সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি ও সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদারের নেতৃত্বে বুধবার (২৩ জুন) সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।
শ্রদ্ধা নিবেদনকালে উপস্থিত ছিলেন সিলেট মহানগর যুবলীগের ২৭ ওয়ার্ডের সভাপতি ও সাধারণ সম্পাদক সহ বিপুল সংখ্যক মহানগর যুবলীগের নেতৃবৃন্দ।
মহানগর স্বেচ্ছাসেবক লীগ : সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে।
বুধবার সকাল ১১টায় জেলা পরিষদ কার্যালয় প্রাঙ্গণে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে মহানগর আওয়ামী লীগের আলোচনা সভায় যোগদান করেন নেতৃবৃন্দ।
জেলা মহিলা আওয়ামীলীগ : সিলেট জেলা মহিলা আওয়ামীলীগের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে।
বুধবার (২৩ জুন) সকাল ১১টা জেলা পরিষদ কার্যালয় প্রাঙ্গণে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
এ সময় সিলেট জেলা মহিলা আওয়ামীলীলীগের নেতৃবৃন্দদের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা মহিলা আওয়ামীলীলীগের সভাপতি সালমা বাছিত, এডভোকেট সালমা সুলতানা, হোসেন আহমদ, এ. জেড রওশন জেবিন, মাধুরী গুন, রেহেনা পারভীন রেনু, সাজেদা পারভীন, জাহানার খানম মিলন, রোকেয়া আক্তার চৌধুরী, বীনা সরকার, সুরমা সুলতানা রুহী, সাহিদা খাতুন, ডা: নাজরা চৌধুরী, তাসলিমা বেগম প্রমুখ।
খাদিমনগরের ৫নং ওয়ার্ড আ’লীগ : বাংলাদেশ আওয়ামীলীগ এর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সিলেট সদর উপজেলার ৩নং খাদিমনগর ইউনিয়নের ৫নং ওয়ার্ড আওয়ামী লীগের পক্ষ থেকে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ কর্মসুচির উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (২৩ জুন) ধোপাগুল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি যুব সংগঠক মোক্তার হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হানিফ আলীর পরিচালনায় আয়োজিত বৃক্ষরোপণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগ নেতা মোসাহিদ আলী, ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সভাপতি রমিজ উদ্দিন, ওয়ার্ড আওয়ামী লীগের সহ-সভাপতি চাঁন মিয়া, সুয়াব আলী, আব্দুল হাকিম, ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নুরুদ্দীন সোহরাব, এয়ারপোর্ট থানা শ্রমিকলীগের সহ-সভাপতি আব্দুস সালাম মনির মিয়া প্রমুখ।
দেওয়ান ফরিদ গাজী স্মৃতি সংসদ : বাংলাদেশ আওয়ামীলীগের গৌরব, ঐতিহ্য ও সংগ্রামের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেওয়ান ফরিদ গাজী স্মৃতি সংসদ বুধবার (২৩ জুন) সকাল ১১টায় জেলা পরিষদ কার্যালয় প্রাঙ্গণে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।
এ সময়ে উপস্থিত ছিলেন সিলেট দেওয়ান ফরিদ গাজী স্মৃতি সংসদের সভাপতি মুহিবুর রহমান রনি, সাধারণ সম্পাদক আরাফাত চৌধুরী আজাদ, জেলা মহিলা আওয়ামীলীগের সদস্য ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান এ জেড রওশন জেবিন রুবা, ডা: নাজরা চৌধুরী, জেলা মহিলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সিলেট মহিলা সংস্থার চেয়ারম্যান হেলেন আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক মাধুরী গুন, সহ-সাংগঠনিক সম্পাদক রেহানা পারভীন রেনু, তথ্য ও গবেষণা সম্পাদক সাজেদা পারভীন, শিক্ষা ও সংস্কৃতি সম্পাদক অধ্যাপক বীনা সরকার, সদস্য রুনা আক্তার, জেলা পরিষদের মহিলা সংরক্ষিত সদস্য সুষমা সুলতানা রুহি, বাহুবল উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম হেলাল, জেলা তাতীলীগ নেতা সাদিকুর রহমান রুমন, মহানগর ছাত্রলীগ নেতা কয়েছ আহমেদ, শিকির আহমেদ, জিয়ান চৌধুরী প্রমুখ।
জেলা শ্রমিক লীগ : বাংলাদেশ আওয়ামী লীগের গৌরব, ঐতিহ্য ও সংগ্রামের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী। ৭২ তম প্রতিষ্ঠবার্ষিকী উপলক্ষে সিলেট জেলা শ্রমিক লীগের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে।
বুধবার (২৩ জুন) সকাল ১১টা জেলা পরিষদ কার্যালয় প্রাঙ্গণে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে সকাল সাড়ে ১১টায় জেলা আওয়ামী লীগের আলোচনা সভায় অংশ গ্রহণ করেন।
এ সময় শ্রমিক লীগের নেতৃবৃন্দদের মধ্যে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক শামীম রশীদ চৌধুরী, সহ-সভাপতি মোহাম্মদ হারুন, সহ-সভাপতি ও জেলা হোটেল রেস্তোরাঁ শ্রমিক লীগের সভাপতি আজিজুর রহমান, দপ্তর সম্পাদক ও পোষ্ট অফিস সিবিএ সিলেট অঞ্চলের সাধারণ সম্পাদক দুলন রঞ্জন দেব, শ্রমিক কল্যান সম্পাদক ও বিআরডিবি সিবিএ সিলেট অঞ্চলের সভাপতি মিজানুর রহমান খোকন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক শাহ আলম ছুরুক, সহ-সম্পাদক ও নির্মাণ শ্রমিক লীগের সাধারণ সম্পাদক নুর এ আলম, সহ-সম্পাদক ও স্বর্ণ শিল্পি শ্রমিক লীগের সাধারণ সম্পাদক সমরেন্দ্র সিংহ, সহ-সম্পাদক ও স্বর্ন শিল্পি শ্রমিক লীগের সভাপতি মোঃ রফিক আহমদ, সিনিয়র সদস্য রোস্তম খান, সিলেট জেলা যুব শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আদনান খান হেলাল, সদর উপজেলা শ্রমিক লীগের সভাপতি মকবুল হোসেন খান ও সাধারন সম্পাদক ফয়ছল মাহমুদ, দক্ষিন সুরমা উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আব্বাছ আলী, বালাগঞ্জ উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আজাদ মিয়া, টি এন্ড টি ফেডারেল ইউনিয়ন সিবিএ সিলেট অঞ্চলের সভাপতি সুদর্শন ভট্টাচার্য ও সাংগঠনিক সম্পাদক মনির উদ্দিন, ব্যাংক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক ও অগ্রনী ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সাধারণ সম্পাদক মোঃ আব্দুল মজিদ, সহ সভাপতি ও কৃষি ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সভাপতি আছকির মিয়া, যুগ্ম সাধারণ সম্পাদক ও কৃষি ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সাধারন সম্পাদক শানুর আলী, সাংগঠনিক সম্পাদক ও জনতা ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সাধারণ সম্পাদক মীর ইয়াকুত আলী দুলাল, অর্থ সম্পাদক ও রুপালী ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সাধারণ সম্পাদক খলিলুর রহমান, দক্ষিণ সুরমা উপজেলা শ্রমিক লীগের সিনিয়র সহ-সভাপতি ইছহাক আলী, সাংগঠনিক সম্পাদক ফুখন মিয়া, হোটেল রেস্তোরাঁ শ্রমিক লীগ নেতা শামীম মাহমুদ প্রমুখ। বিজ্ঞপ্তি