যথাযোগ্য মর্যাদায় জননেতা বদর উদ্দিন আহমদ কামরানের মৃত্যুবার্ষিকী পালিত

1
সাবেক মেয়র বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও সিলেট মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি মরহুম বদর উদ্দিন আহমদ কামরানের ১ম মৃত্যুবার্ষিকীতে জেলা আওয়ামী লীগের উদ্যোগে হযরত শাহজালাল (রহ.) মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল (উপরে) কবরে শ্রদ্ধাঞ্জলি প্রদান করছেন মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ (নিচে)।

বিভিন্ন সংগঠন : বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির কার্যনির্বাহী সদস্য, সিলেট মহানগর আওয়ামীলীগের সাবেক সভাপতি এবং সিলেট সিটি কর্পোরশনের সাবেক মেয়র, মাটি ও মানুষের নেতা বদর উদ্দিন আহমদ কামরানের প্রথম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। মৃত্যুবার্ষিকী উপলক্ষে পরিবার ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে খতমে কোরআন, মরহুমের আত্মার মাগফেরাত কামনা করে মিলাদ ও দোয়া মাহফিল, শিরনী বিতরণ করা হয়। মঙ্গলবার সকাল (১৫ জুন) ৯টা থেকে নগরীর নয়াসড়কস্থ মানিকপীর (রহ.) মাজার প্রাঙ্গনে মরহুমের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় বিভিন্ন সংগঠন।
পরিবারের পক্ষ থেকে খতমে কোরআন ও বিশেষ মোনাজাত, সকাল ৯টায় মরহুমের কবর জিয়ারত ও মানিক পীর (রহ.) টিলা সংলগ্ন স্থানে শিরনী বিতরণ করা হয়। এদিকে সকালে মরহুমের কবরে শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন মাছিমপুর এলাকাবাসী, সিলেট সিটি কর্পোরেশনের ২৩নং ওয়ার্ড কাউন্সিলর মোস্তাক আহমদ, কেন্দ্রীয় ছাত্রলীগের সহ সম্পাদক সাইফুর রহমান, কেন্দ্রীয় সদস্য আলী হোসেন আলম, ব্লাড ডোনেশন লিংক সিলেট, লুমিনাস সোসাইটি সার্ভিস ক্লাব, সিলেট মহানগর হকার্স লীগ, ১৪নং ওয়ার্ড যুবলীগ, সুরমা বয়েক ক্লাব, প্যারামেডিক এসোসিয়েশন সিলেট ডিভিশনাল কমিউনিটি, ওয়েব অব হিউমিনিটি এলায়েন্স সিলেট সহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।
বাদ জোহর মরহুমের পরিবারের উদ্যোগে বাসায় খতমে কোরআন ও দোয়া এবং মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। বাদ আসর সিলেট সিটি কর্পোরেশনের ২৭টি ওয়ার্ডের বিভিন্ন মসজিদে খতমে কোরআন ও দোয়া মাহফিল এবং শিরনী বিতরণ করা হয়। ডা. আরমান আহমদ শিপলু সকলের কাছে বাবার জন্য দোয়া প্রার্থণা করেন।
দোয়া মাহফিল ও শ্রদ্ধাঞ্জলি প্রদানে উপস্থিত ছিলেন, মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, নুরুল ইসলাম পুতুল, যুগ্ম সাধারণ সম্পাদক বিধান কুমার সাহা, দপ্তর সম্পাদক খোন্দকার মহসিন কামরান, ধর্ম বিষয়ক সম্পাদক নজমুল ইসলাম এহিয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুর রহমান জামিল, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মোহাম্মদ জুবের খান, যুব ও ক্রীড়া সম্পাদক সেলিম আহমদ সেলিম, সাংস্কৃতিক সম্পাদক রজত কান্তি গুপ্ত, সাংগঠনিক সম্পাদক এডভোকেট সৈয়দ শামীম আহমদ, মরহুম কামরান পুত্র ও সাংগঠনিক সম্পাদক ডাঃ আরমান আহমদ শিপলু, সহ-প্রচার সম্পাদক সোয়েব আহমদ, মহানগর কার্যনির্বাহী কমিটির সদস্য আব্দুল আজিম জুনেল, এডভোকেট মোহাম্মদ জাহিদ সরোয়ার সবুজ, সৈয়দ কামাল, ওয়াহিদুর রহমান ওয়াহিদ, ইঞ্জিনিয়ার আতিকুর রহমান সুহেদ, মাহফুজ চৌধুরী জয়, জাতীয় পরিষদ সদস্য এডভোকেট রাজ উদ্দিন, উপদেষ্টামন্ডলীর সদস্য মোস্তাক আহমদ ও আব্দুল মালিক সুজন, ওয়ার্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন এডভোকেট মোস্তফা দেলোয়ার আজহার, শেখ সুহেল আহমদ কবির, মোঃ ছয়েফ খান ও সাজোয়ান আহমদ, বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সদস্য সাইফুর রহমান সাইফুর, কেন্দ্রীয় সদস্য আলী হোসেন আলম, সুরমা বয়েজ ক্লাবের প্রতিষ্ঠাতা আনোয়ার হোসেন, সাবেক সহ-সভাপতি গোপাল বাহাদুর, সিনিয়র সদস্য আব্দুল আহাদ এলিছ, যুগ্ম সাধারণ সম্পাদক রেজওয়ান আহমদ, সাংবাদিক মামুন হাসান, শংকর দাস, জাবেদ আহমদ, আশরাফ উল্লাহ ইমন প্রমুখ।
জেলা আওয়ামী লীগ : বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক সিলেটের প্রথম মেয়র বদর উদ্দিন কামরানের রাজনীতি এ দেশের মাটি ও মানুষের রাজনীতি। তার প্রতিটি পদক্ষেপের প্রথম ভাবনাই ছিলো মানুষ, এজন্যে তিনি সিলেটবাসীসহ সর্বস্তরের মানুষের হৃদয়ে স্থান করে নিতে পেরেছিলেন।
সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য, সিলেট মহানগর আওয়ামীলীগের সাবেক সভাপতি জননেতা মরহুম বদর উদ্দিন আহমদ কামরানের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সিলেট জেলা আওয়ামীলীগ আয়োজিত দোয়া মাহফিলে বক্তারা একথা বলেন। ১৫ জুন মঙ্গলবার বাদ আসর সিলেট জেলা আওয়ামীলীগের উদ্যোগে দরগাহ-ই-হযরত শাহজালাল (রহ.) মসজিদে এ মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি এড. মোঃ লুৎফুর রহমান, সাধারণ সম্পাদক এডভোকেট মোঃ নাসির উদ্দিন খান, সহ- সভাপতি আলহাজ্ব শফিকুর রহমান, এড. শাহ ফরিদ আহমদ, এড. নিজাম উদ্দিন, অধ্যক্ষ সুজাত আলী রফিক, যুগ্ম সাধারণ সম্পাদক হুমায়ুন ইসলাম কামাল, মোহাম্মদ আলী দুলাল, কবীর উদ্দিন আহমদ, আইন সম্পাদক এড. আজমল আলী, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক হাজী ফারুক আহমদ, তথ্য ও গবেষণা সম্পাদক মো: মবশ্বির আলী, প্রচার ও প্রকাশনা সম্পাদক এডভোকেট মোহাম্মদ আব্বাছ উদ্দিন, যুব ও ক্রীড়া সম্পাদক এমাদ উদ্দিন মানিক, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক বুরহান উদ্দিন আহমদ, শ্রম সম্পাদক সাইফুর রহমান খোকন, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা: মোহাম্মদ সাকির আহমদ (শাহীন), উপ-দফতর সম্পাদক মো: মজির উদ্দিন, কোষাধ্যক্ষ শমসের জামাল, সদস্য এড. বদরুল ইসলাম জাহাঙ্গির, মোঃ আব্দুল বারী, মোঃ জাকির হোসেন, এড. আফসর আহমদ, এড. ফখরুল ইসলাম, এড. মনসুর রশীদ, জাহাঙ্গির আলম, শাহিদুর রহমান চৌধুরী জাবেদ, সিলেট জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শামীম রশিদ চৌধুরী, সিলেট জেলা যুব লীগের সভাপতি শামীম আহমদ ভিপি, সাধারণ সম্পাদক শামীম আহমদ প্রমুখ।
মহানগর আওয়ামী লীগ : সিলেটের মাটি ও মানুষের প্রিয় নেতা, সিলেট সিটি কর্পোরেশনের প্রথম মেয়র, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি মরহুম বদর উদ্দিন আহমদ কামরানের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সংগ্রামী সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ জাকির হোসেন এর নেতৃত্বে মহানগর আওয়ামী লীগ মরহুম জননেতার মানিকপীরস্থ কবরে সকাল ৯টা ৩০ মিনিটে কবর জিয়ারত এবং পুষ্পস্তবক মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন।
এ সময়ে উপস্থিত ছিলেন সিলেট মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, নুরুল ইসলাম পুতুল, যুগ্ম সাধারণ সম্পাদক বিধান কুমার সাহা, দপ্তর সম্পাদক খোন্দকার মহসিন কামরান, ধর্ম বিষয়ক সম্পাদক নজমুল ইসলাম এহিয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুর রহমান জামিল, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মোহাম্মদ জুবের খান, যুব ও ক্রীড়া সম্পাদক সেলিম আহমদ সেলিম, সাংস্কৃতিক সম্পাদক রজত কান্তি গুপ্ত, সাংগঠনিক সম্পাদক এডভোকেট সৈয়দ শামীম আহমদ, মরহুম কামরান পুত্র ও সাংগঠনিক সম্পাদক ডাঃ আরমান আহমদ শিপলু, সহ-প্রচার সম্পাদক সোয়েব আহমদ, মহানগর কার্যনির্বাহী কমিটির সদস্য আব্দুল আজিম জুনেল, এডভোকেট মোহাম্মদ জাহিদ সরোয়ার সবুজ, সৈয়দ কামাল, ওয়াহিদুর রহমান ওয়াহিদ, ইঞ্জিনিয়ার আতিকুর রহমান সুহেদ, মাহফুজ চৌধুরী জয়।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় পরিষদ সদস্য এডভোকেট রাজ উদ্দিন, উপদেষ্টামন্ডলীর সদস্য মোস্তাক আহমদ ও আব্দুল মালিক সুজন।
ওয়ার্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন এডভোকেট মোস্তফা দেলোয়ার আজহার, শেখ সুহেল আহমদ কবির, মোঃ ছয়েফ খান ও সাজোয়ান আহমদ।
সিলেট মহানগর যুবলীগ : সিলেট সিটি কর্পোরশনের সাবেক মেয়র, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির কার্যনির্বাহী সদস্য, সিলেট মহানগর আওয়ামীলীগের সাবেক সভাপতি মাটি ও মানুষের নেতা মরহুম বদর উদ্দিন আহমদ কামরান এর প্রথম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার (১৫ জুন)।
১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে মরহুম বদর উদ্দিন আহমদ কামরানের রুহের মাগফিরাত কামনা করে সিলেট মহানগর যুবলীগের উদ্যোগে বাদ যোহর দরগাহ হযরত শাহজালাল (রহ.) মাজার প্রাঙ্গণে মিলাদ ও দোয়া মাহফিল, শিরনী বিতরণ অনুষ্ঠিত হয়।
মিলাদ ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন, সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি, সাধারণ সম্পাদক মুশফিক জায়গীর সহ ২৭টি ওয়ার্ড যুবলীগের সভাপতি, সাধারণ সম্পাদক সহ বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।
পরে সিলেট মহানগর যুবলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক সহ সকল নেতাকর্মীরা নগরীর মানিকপীর (রহ.) এর মাজারে সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরানের কবর জিয়ারত করেন।
সুরমা বয়েজ ক্লাব : বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির কার্যনির্বাহী সদস্য, সিলেট সিটি কর্পোরশনের সাবেক মেয়র, মাটি ও মানুষের নেতা বদর উদ্দিন আহমদ কামরানের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার (১৫ জুন) সকাল ৯টায় নগরীর নয়াসড়কস্থ মানিকপীর টিলায় কবরস্থানে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে সুরমা বয়েজ ক্লাবের নেতৃবৃন্দ।
শ্রদ্ধা নিবেদন শেষে মরহুমের আত্নার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন সুরমা বয়েজ ক্লাবের প্রতিষ্ঠাতা আনোয়ার হোসেন, সাবেক সহ-সভাপতি গোপাল বাহাদুর, সিনিয়র সদস্য আব্দুল আহাদ এলিছ, যুগ্ম সাধারণ সম্পাদক রেজওয়ান আহমদ প্রমুখ।
১৯নং ওয়ার্ড আওয়ামী লীগ : সিলেট সিটি করপোরেশন এর প্রথম মেয়র, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সাবেক সদস্য ও মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি মরহুম বদর উদ্দিন কামরান এর ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল করেছে ১৯ নং ওয়ার্ড আওয়ামী লীগ।
মঙ্গলবার (১৫ জুন) বাদ আসর নগরের রায়নগর দর্জিবন্দ জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
এতে উপস্থিত ছিলেন-সিলেট মহানগর আওয়ামী লীগের সহসভাপতি নুরুল ইসলাম পুতুল, মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. আব্দুর রহমান জামিল, ১৯ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেন রাজা, সেক্রেটারি মকসুদ হোসেন মেহবুব, ১৯নং ওয়ার্ড কাউন্সিলর এস এম শওকত আমীন তৌহিদ, ১৯নং ওয়ার্ড যুবলীগের সভাপতি আব্দুর রব সায়েম, সাধারণ সম্পাদক রুমেল আহমদ, যুবলীগ নেতা সুহেল আহমদ বাবুল, আহমেদ মানিক, মো. মিলন আহমদ, ছাত্রলীগ নেতা জাফরুল হোসাইন জিসান প্রমুখ।
মিলাদ ও দোয়া মাহফিলে মোনাজাত পরিচালনা করেন-মাওলানা তাহসিল উদ্দিন কাসেমী। বিজ্ঞপ্তি