করোনা পরিস্থিতিতে এবারও হচ্ছে না হযরত শাহজালাল (রহ.)’র ওরস মোবারক

12

স্টাফ রিপোর্টার :
করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় ভক্তদের স্বাস্থ্য এবং নিরাপত্তার স্বার্থ বিবেচনায় এবারও স্থগিত করা হয়েছে হযরত শাহজালালের (রহ.) বাৎসরিক ওরস মোবারক।
এ নিয়ে সাতশ বছরের ইতিহাসে দ্বিতীয়বারের মতো ওরস উদযাপন স্থগিত হলো শাহজালাল (রহ.) মাজারে। এবার ৭০২তম ওরস উদযাপনের কথা ছিল। গত বছরেও একই কারণে বার্ষিক ওরসের আনুষ্ঠানিকতা স্থগিত করা হয়েছিল।
গতকাল শনিবার সকালে মাজার অফিসে জরুরী বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানিয়েছেন দরগাহ মোতাওয়াল্লি ফতেহ উল্লাহ আল আমান।
বৈঠক শেষে দুপুরে সংবাদ সম্মেলনে তিনি সাংবাদিকদের জানান, ১ ও ২ জুলাই শাহজালাল মাজারের ওরস হওয়ার কথা ছিল। কিন্তু ওরসের আয়োজন করা হলে প্রচুর ভক্ত-অনুরাগী ভিড় করবেন। এতে সামাজিক দূরত্ব মেনে চলা সম্ভব হবে না। ফলে করোনা সংক্রমণের ঝুঁকি বেড়ে যাবে। এ কারণে এবারের ওরস আয়োজন না করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি ভক্ত ও আশিকানগনকে মাজারে একত্রিত না হয়ে যার যার স্থান থেকে দোয়া করার জন্যও বিশেষভাবে অনুরোধ করেছেন।
ওই বৈঠকে মাজারের মোতাওয়াল্লি ফাতেহ উল্লাহ আল আমান, মাজারের খাদেম সামুন মাহমুদ খান, সিলেটের মোল্লারগাঁও ইউনিয়নের চেয়ারম্যান শেখ মো. মখন মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, হযরত শাহজালাল (রহ.) ১৩০৩ খ্রিস্টাব্দে ৩৬০ সফরসঙ্গী নিয়ে সিলেট আসেন। ১৩৪৬ খ্রিস্টাব্দে ১৯ জিলকদ তিনি মৃত্যুবরণ করেন। সিলেটে তিনি যে টিলায় বসবাস করতেন, সেখানেই তাঁকে দাফন করা হয়। এর পর থেকে তাঁর মৃত্যুবার্ষিকীতে প্রতিবছর ওরস পালন করা হয়।