ভূমি আদালতের অনলাইন শুনানি আজ শুরু

10

কাজিরবাজার ডেস্ক :
ভূমি রাজস্ব বিষয়ক আদালতগুলোর বিচারিক কার্যক্রমে অনলাইন শুনানি ব্যবস্থা চালু করতে যাচ্ছে সরকার। এ লক্ষ্যে আজ বুধবার অনলাইন শুনানি ব্যবস্থার উদ্বোধন করবেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। মঙ্গলবার ভূমি মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, বুধবার ৯ জুন বেলা সাড়ে ১১টায় সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষ থেকে ভূমিমন্ত্রী অনলাইন শুনানি ব্যবস্থা উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে ভূমি মন্ত্রণালয় থেকে সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে চিঠি পাঠানো হয়েছে। ডিজিটাল ভূমি ব্যবস্থাপনার অংশ হিসেবে এই কার্যক্রম চালু করা হচ্ছে। এতে মানুষের ভোগান্তি কমবে, ভূমি রাজস্ব সংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তি হবে বলে জানিয়েছেন ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তারা।
অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত থাকবেন ভূমি আপীল বোর্ড ও ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের মহাপরিচালক, সব বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক।
ভূমি মন্ত্রণালয় জানায়, বাংলাদেশে যত মামলা হয় এর বেশিরভাগ ভূমি সংক্রান্ত। এসব দেওয়ানি মামলা সহজ, স্বচ্ছ ও সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য ভূমি মন্ত্রণালয় সিভিল স্যুট ম্যানেজমেন্ট সিস্টেম স্থাপনে গত বছরের জুলাইয়ে পদক্ষেপ নেয়া হয়। সিএসএমএস স্থাপন করা হলে আদালতের তথ্য হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে না এবং মামলায় তথ্য বিবরণী আদালতে দেয়া হয়েছে কিনা, তথ্য বিবরণী কিভাবে উপস্থাপন করা হয়েছে, মামলার সবশেষ অবস্থা কী ইত্যাদি বিষয়েও সিস্টেম থেকে তথ্য নেয়া যাবে। নতুন এই সিস্টেমে আদালতের কৌঁসুলিকেও অন্তর্ভুক্ত করা হবে, যাতে আদালতের তারিখ ও আদেশ পর্যবেক্ষণ করা সম্ভব হয়। ভূমি তথ্য সিস্টেম ফ্রেমওয়ার্কের সঙ্গে আন্তঃসংযোগ করে সিএসএমএস স্থাপন করা হবে। মন্ত্রণালয়, বিভাগ, জেলা, উপজেলা ও ইউনিয়নের সঙ্গে এই সিস্টেমের যোগসূত্র থাকবে। ই-মিউটেশন সিস্টেমের সঙ্গেও এই সিস্টেমটি একীভূত করা হবে। এতে ইউনিয়ন থেকে তথ্য বিবরণী দেয়া শুরু করে আদালত পর্যন্ত তথ্য বিবরণীর কপি দাখিল পর্যন্ত অনলাইন সিস্টেম তৈরি করা সম্ভব হবে বলে জানিয়েছে ভূমি মন্ত্রণালয়।
ভিডিও কনফারেন্সে হবে মামলার শুনানি শীঘ্রই। পরীক্ষামূলকভাবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ই-নামজারি ও মিসকেস মামলার শুনানি গ্রহণ শুরুর কার্যক্রমও প্রক্রিয়াধীন। গত ১৭ জানুয়ারি বিভাগীয় কমিশনারদের সঙ্গে সমন্বয় সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হয়।
ভিডিও কনফারেন্সের মাধ্যমে ই-নামজারি ও মিসকেস মামলার শুনানি গ্রহণ করা হলে জনগণ আরও সহজে ভূমিসেবা গ্রহণ করতে পারবেন, ভূমি অফিসে গিয়ে ভূমিসেবা গ্রহণের হার আরও কমবে।