জাতীয় বৃক্ষরোপণ অভিযান উদ্বোধনীতে প্রধানমন্ত্রী ॥ সবুজ বাংলাকে আরও সবুজ করতে হবে

11
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে জাতীয় বৃক্ষরোপণ অভিযান-২০২১ উদ্বোধন উপলক্ষে বৃক্ষের চারা রোপণ করেন।

কাজিরবাজার ডেস্ক :
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে দেশকে বাঁচাতে সবুজায়ন বাড়ানোর লক্ষ্যে বেশি করে গাছ লাগাতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, পরিবেশকে আমাদের রক্ষা করতে হবে। এই দেশ আমাদের। আজকে জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে দেশকে রক্ষা করতে হলে আমাদের সবুজ বাংলাকে আরও সবুজ করতে হবে। কাজেই আসুন আমরা সবাই মিলে ব্যাপকভাবে এই দেশে বৃক্ষ রোপণ করি এবং আমাদের সোনার বাংলাকে আরও সোনার সবুজ বাংলা করি।
শনিবার বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে গণভবনে ‘জাতীয় বৃক্ষ রোপণ অভিযান-২০২১’ র উদ্বোধন করতে গিয়ে প্রধানমন্ত্রী দেশবাসীর প্রতি এমন আহ্বান জানান। অনুষ্ঠানে সবাইকে অন্তত একটি করে ফলদ, বনজ এবং ভেষজ গাছ লাগানোর পাশাপাশি গাছের যত্ন নেয়ার আহ্বানও জানান প্রধানমন্ত্রী।
প্রধানমন্ত্রী বলেন, শনিবার বিশ্ব পরিবেশ দিবস। আমি নিজে বৃক্ষ রোপণ করলাম। সেই সঙ্গে আমি দেশবাসীকে আহ্বান জানাব যে, যার যেখানে যতটুকু জায়গা পান অন্তত গাছ লাগান। তিনটা করে গাছ লাগাতে পারলে সব থেকে ভাল হয়। আর সেটা যদি না পারেন একটা করে লাগালেও লাগাবেন। আমরা চাই যে একটা ফলদ, একটা বনজ, একটা ভেষজ এই ধরনের গাছ লাগান।
মানুষের জীবনে গাছের প্রয়োজনীয়তার কথা তুলে ধরে সরকারপ্রধান শেখ হাসিনা আরও বলেন, পরিবেশ রক্ষায়, নিজের আর্থিক সচ্ছলতার ক্ষেত্রে সব দিক থেকে যেটা সবচেয়ে বেশি উপযোগী সেটা হলো ব্যাপকভাবে বৃক্ষ রোপণ করা। গাছের যত্নের ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, আপনারা সকলে গাছ লাগাবেন এবং গাছের যত্ন নেবেন। শুধু গাছ লাগালে হবে না, গাছ যাতে টিকে থাকে সে জন্য যত্ন নেবেন। গাছ ফল দেবে, কাঠ দেবে অথবা ওষুধ দেবে- এতে আপনারা নানাভাবে উপকৃত হবেন।
বাংলাদেশকে জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ হিসেবে গড়ে তোলার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন। বাংলাদেশকে আমরা সোনার বাংলা হিসেবে গড়তে চাই। এই দেশ আমাদের, আমাদের দেশের পরিবেশ আমাদেরই রক্ষা করতে হবে। জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে দেশকে রক্ষা করতে হলে আমাদের সবুজ বাংলাকে আরও সবুজ করতে হবে।
বনায়নের ক্ষেত্রে বাংলাদেশের সাফল্যের কথা জানিয়ে টানা তিনবারের সরকারপ্রধান বলেন, আজকে বাংলাদেশ উন্নয়নশীল দেশ। আমরা এগিয়ে যাব। বনায়নের ক্ষেত্রে আমাদের অনেক সাফল্য। আমরা যে ব্যবস্থা নিয়েছি তার ফলে আজকে আমাদের প্রায় ২২ ভাগ বনায়ন সৃষ্টি হয়েছে। তাছাড়া আমাদের পারিবারিকভাবে বাগান সৃষ্টি হচ্ছে।
দেশবাসীর প্রতি উদাত্ত আহ্বান জানিয়ে তিনি বলেন, আসুন আমরা সকলে মিলে ব্যাপকভাবে এ দেশে বৃক্ষ রোপণ করি এবং আমাদের সোনার বাংলাকে আরও সোনার সবুজ বাংলা করি। সকলে এখন সচেতন। কাজেই গাছ আমাদের জীবন, গাছ আমাদের অনেক উপকার দেয়। সে জন্য পরিবেশ রক্ষায় এবং আপনার নিজের আর্থিক সচ্ছলতা তথা সবদিক থেকে যেটা উপযোগী সেটা হচ্ছে ব্যাপকভাবে বৃক্ষ রোপণ করা।
বাংলাদেশকে সোনার বাংলা হিসেবে গড়ে তোলার প্রত্যয়ের কথা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদ ও সম্ভ্রম হারানো মা-বোনদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে একটি করে ‘ডুমুর’ ও ‘সোনালু’ গাছের চারা রোপণ করেন। এ সময় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন, উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান, প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মোঃ নজরুল ইসলামসহ সংশ্লিষ্ট উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, এ বছর মুজিববর্ষে দেশকে সবুজে শোভিত করে ফেলতে জাতীয় বৃক্ষ রোপণ অভিযানের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়- ‘মুজিববর্ষে অঙ্গীকার করি, সোনার বাংলা সবুজ করি।’ অন্যদিকে জাতিসংঘ পরিবেশ কর্মসূচী (ইউএনইপি) এবার বিশ্বজুড়ে বিশ্ব পরিবেশ দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে- ইকোসিস্টেম রেস্টোরেশন বা প্রতিবেশ পুনরুদ্ধার।
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় দিবসটি পালন উপলক্ষে দেশব্যাপী ব্যাপক জনসচেতনতা সৃষ্টির জন্য বিস্তারিত কর্মসূচি নিয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষে জাতীয় দৈনিকগুলোতে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ এবং রাজধানীসহ বিভাগীয় শহরের গুরুত্বপূর্ণ সড়ক ও পয়েন্টে মানুষকে বেশি করে গাছ লাগানোর আহ্বান সংবলিত ব্যানার ও ফেস্টুন দিয়ে সাজানো হয়।