শূন্য তিনটি আসনে নৌকার মাঝি হতে প্রার্থীর ছড়াছড়ি

21

কাজিরবাজার ডেস্ক :
ঢাকা, সিলেট ও কুমিল্লায় শূন্য তিনটি সংসদীয় আসনের উপনির্বাচনে নৌকার মাঝি হতে প্রার্থীর ছড়াছড়ি ক্ষমতাসীন দল আওয়ামী লীগে। সম্প্রতি শূন্য হওয়া আসন তিনটিতে বিএনপির অংশগ্রহণ অনিশ্চিত হওয়ায় নৌকা পেতে ক্ষমতাসীন দলটির শতাধিক নেতাসহ বিভিন্ন পেশাজীবী মাঠে নেমেছেন। ওই তিন আসনে দীর্ঘদিন আইনপ্রণেতা হিসেবে দায়িত্ব পালনরত অবস্থায় মৃত্যুবরণকারী তিন সংসদ সদস্যের সহধর্মিণীসহ পরিবারের অন্য সদস্যরাও মনোনয়নপ্রত্যাশী হয়ে দলের নীতিনির্ধারক নেতাদের কাছে ধর্ণা দিচ্ছেন। এলাকায় ন্যূনতম জনপ্রিয়তা নেই এমন অনেক নেতাও নিজেকে প্রার্থী ঘোষণা দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম গরম করে রেখেছেন।
শনিবার আওয়ামী লীগের উপদফতর সম্পাদক সায়েম খানের পাঠানো তালিকা অনুযায়ী, দলের পক্ষ থেকে দলীয় মনোনয়ন ফরম বিতরণ শুরু হওয়ার মাত্র দু’দিনেই তিনটি আসনের বিপরীতে ২০ মনোনয়নপ্রত্যাশী ধানম-ির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এর মধ্যে গত দু’দিনে ঢাকা-১৪ আসনে ১১ জন, সিলেট-৩ আসনে ৯ জন এবং কুমিল্লা-৫ আসনে সর্বাধিক ২০ মনোনয়নপ্রত্যাশী দলের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এর মধ্যে অনেক মনোনয়নপ্রত্যাশীকে বড় শোডাউন করেও মনোনয়ন ফরম সংগ্রহ করতে দেখা গেছে।
তিনটি আসনের বিপরীতে দলের মনোনয়নপ্রত্যাশীদের ছড়াছড়ি প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সদস্য সংগ্রহ অভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে বলেছেন, উপনির্বাচনে বিএনপি না থাকার সম্ভাবনার কথা শুনে দলে মনোনয়ন প্রত্যাশীদের দৌড় বেড়ে গেছে। এবার মনোনয়ন পেতে ইচ্ছুক প্রার্থীর সংখ্যা অনেক। খুব একটা অসুবিধা নেই, এই কথা মনে করে অনেকেই আবার প্রার্থী হচ্ছেন। বিএনপি নেই শুনেছে, তাই প্রার্থিতার দৌড়ও বেড়ে গেছে।
মনোনয়ন দেয়ার বিষয়ে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা না হলেও তাঁকে দেয়া কিছু দিক-নির্দেশনার কথা তুলে ধরে ওবায়দুল কাদের বলেন, আমি ত্যাগী ও পরীক্ষিত কাউকে মনোনয়ন দেব। যারা জনগণের কাছে অধিকতর গ্রহণযোগ্য এবং দুঃসময়ে ছিলেন, এমন ধারণা তিনি (শেখ হাসিনা) আমাকে দিয়েছেন। এখানে গোয়েন্দা রিপোর্ট থাকবে। দলীয়ভাবেও রিপোর্ট নেয়া হচ্ছে। নেত্রীরও নিজস্ব একটি টিম আছে। সেই টিম দিয়ে তিনি মাঠ পর্যায়ে খোঁজখবর নিচ্ছেন। আশা করি যথাযথ ব্যক্তিকে মনোনয়নটা দিতে পারব।
আওয়ামী লীগের কেন্দ্রীয় দফতর সেল থেকে পাঠানো তালিকা অনুযায়ী সাবেক আইনমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য এ্যাডভোকেট আবদুল মতিন খসরুর মৃত্যুতে শূন্য হওয়া কুমিল্লা-৫ আসনে গত দু’দিনে ২০ মনোনয়নপ্রত্যাশী আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন। এর মধ্যে প্রয়াত আবদুল মতিন খসরুর সহধর্মিণী সেলিমা সোবহান খসরুও রয়েছেন।
এছাড়া শনিবার এই আসনে এলাকার নেতাকর্মী ও সমর্থকদের নিয়ে ধানম-ির কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন বাংলাদেশ সংবাদপত্র পরিষদের (বিএসপি) সভাপতি, কেন্দ্রীয় ছাত্রলীগ-যুবলীগের বিভিন্ন পদে দায়িত্ব পালনকারী বর্তমানে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির সদস্য মোঃ শাহজালাল। গত দু’দিনে এ আসন থেকে নৌকার মাঝি হতে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন এস এম জাহাঙ্গীর, হেলেনা জাহাঙ্গীর, আবদুল মমিন ফেরদৌস, সেলিমা সোবহান খসরু, সোহরাব খান চৌধুরী, সাজ্জাদ হোসেন, জাহাঙ্গীর খান চৌধুরী, আবু ছালেক (সেলিম রেজা সৌরভ), জাহেদুল আলম, মোহাম্মদ আলী চৌধুরী মানিক, দিদার মোঃ নিজামুল ইসলাম, শাহিদা বেগম, আবুল হাসেম খান, জাহাঙ্গীর আলম সরকার, আনিসুর রহমান, আবদুল বারী, এম এ মতিন এমবিএ, আল আমীন ও এম এ জাহের।
তিনবারের সংসদ সদস্য আসলামুল হক আসলামের মৃত্যুতে শূন্য হওয়া ঢাকা-১৪ আসনে মনোনয়ন ফরম সংগ্রহকারী ১১ মনোনয়নপ্রত্যাশীর মধ্যে রয়েছেন- মাইনুল হোসেন খান নিখিল, আগা খান মিন্টু, মিজানুর রহমান, আরিফ আহমেদ চৌধুরী, ফরিদুল হক হ্যাপী, এবিএম মাজহারুল আনাম, শাহজাহান দেওয়ান, লুৎফর রহমান, খন্দকার শফিউল আজম, শিরিন রুখসানা ও মিনা মালেক।
একাধিকার নির্বাচিত সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে শূন্য হওয়া সিলেট-৩ আসনের উপনির্বাচনে নৌকার মাঝি হতে মনোনয়ন ফরম সংগ্রহকারী ৯ জন হলেন- মিসবাহ উদ্দিন সিরাজ, এনাম উল ইসলাম, শামীম ইকবাল, হাবিবুর রহমান, হাজী সাইদুল আলম, এম সদরুল আহমেদ খান, ফারজানা চৌধুরী, সেলিম আহমদ ও আবদুল শহিদ কাজল।