বিতর্কিতদের আওয়ামী লীগের সদস্য করা যাবে না, শীঘ্রই মেয়াদোত্তীর্ণ জেলা-উপজেলা কমিটির সম্মেলন

9

কাজিরবাজার ডেস্ক :
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন, ২০২১-২২ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটের সমালোচনা বিএনপির ‘অন্ধবিদ্বেষপ্রসূত কথা মালার চাতুরি’। বিএনপি ভাল কিছুই দেখতে পায় না। করোনার সঙ্কটকালীন বাস্তবমুখী, সময়োপযোগী, ব্যবসা ও বিনিয়োগবান্ধব এবং সাধারণ মানুষের ভাগ্য পরিবর্তনের নিশ্চয়তা দিয়েই বাজেট পেশ করা হয়েছে। শুক্রবার বঙ্গবন্ধু এভিনিউর আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের প্রাথমিক সদস্য সংগ্রহ ও নবায়ন ফরম বিতরণ অনুষ্ঠানে ওবায়দুল কাদের এসব কথা বলেন। শীঘ্রই আওয়ামী লীগের জেলা ও উপজেলা পর্যায়ের মেয়াদোত্তীর্ণ কমিটিগুলোর সম্মেলন করে নতুন কমিটি গঠন করা হবে জানিয়ে দলটির সাধারণ সম্পাদক বলেন, জেলা ও উপজেলার মেয়াদোত্তীর্ণ কমিটিগুলোর সম্মেলন শীঘ্রই শুরু করা হবে। ঢাকা মহানগর উত্তরের সদস্য সংগ্রহের জন্য ২৭টি টিম গঠন করা হয়েছে। স্বাধীনতাবিরোধী অপশক্তি এবং সন্ত্রাসী ও চাঁদাবাজির সঙ্গে জড়িত বিতর্কিতদের সদস্য করা যাবে না। এমন কাউকে সদস্য করা হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন ওবায়দুল কাদের।
মহামারীর সঙ্কটকালে ৬ কোটি টাকার যে বাজেট সরকার দিয়েছে তা সর্বমহলে প্রশংসিত হয়েছে দাবি করে ওবায়দুল কাদের বলেন, করোনাভাইরাস সঙ্কটকালে সামাজিক সুরক্ষা, জীবন ও জীবিকাকে প্রাধান্য দিয়ে, সর্বস্তরের মানুষকে প্রাধান্য দিয়ে, সামাজিক নিরাপত্তা বেষ্টনী বাড়িয়ে এই বাজেটটি করা হয়েছে। তিনি বলেন, মহামারীর সঙ্কটকালে সাধারণ মানুষের অংশগ্রহণের নিশ্চয়তা দিয়ে বাজেট ঘোষণা করা হয়েছে। সঙ্কটকালে এটা একটা বাস্তবমুখী বাজেট। ইতোমধ্যে বিভিন্ন মহল এই বাজেটের প্রশংসা করেছে।
বাজেট নিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সমালোচনার জবাবে ওবায়দুল কাদের বলেন, বাজেটের এই দিনে তারা পূর্ণিমার ঝলমল আলোতে অমাবশ্যার অন্ধকার দেখছে। তারা আজকে আবোল তাবোল বকছে। দিনের আলোতে অন্ধকার দেখা এটা হচ্ছে বিএনপির দৃষ্টিভঙ্গি। তাদের দল কখনও ভাল কিছু দেখে না। চোখ থাকতেও তারা হাওয়া ভবনের কালো চশমা পড়ে থাকে। সেজন্য প্রকৃত চিত্র তাদের কালো চশমায় ধরা পড়ে না। আগামী দিনে স্বাস্থ্যবিধি মেনে দলীয় কর্মকান্ড পরিচালনার ইঙ্গিত দিয়ে ওবায়দুল কাদের বলেন, যেসব সাংগঠনিক শাখার সম্মেলন হয়েছে, নিয়মিত কমিটি রয়েছে- সেগুলোতে সদস্য সংগ্রহ বই দেয়া শুরু করব। কারণ করোনা কবে শেষ হবে, কেউ জানে না। আমাদের এর সঙ্গে বসবাস করতে হবে। এর মধ্যে বাঁচতে শিখতে হবে। আমাদের সংগঠনও চালিয়ে যেতে হবে। আমরা স্বাস্থ্যবিধি মেনে চলব। যথাযথ স্বাস্থ্যবিধি মানার পাশাপাশি নাক-মুখ ঢেকে মাস্ক পরব।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরও বলেন, স্বাস্থ্যবিধি মেনে আমরা আমাদের সভা-সমাবেশগুলো করা এবং আমাদের সদস্য সংগ্রহ অভিযান ঢাকঢোল না পিটিয়ে, টিমগুলো ঘরে ঘরে গিয়ে সদস্য সংগ্রহ করবে। এটা আমাদের ক্রাইটেরিয়া অনুযায়ী। সবাইকে সতর্ক করে দিয়ে তিনি বলেন, চিহ্নিত চাঁদাবাজ, সন্ত্রাসী, ভূমিদস্যু, মাদাকাসক্ত এ ধরনের লোক এবং যারা স্বাধীনতাবিরোধী অপশক্তি, এদের কোনভাবেই আওয়ামী লীগের সদস্য করা যাবে না। এটা আমরা বারবার বলেছি। আবারও স্মরণ করিয়ে দিচ্ছি।
ওবায়দুল কাদের বলেন, কাউকে খুশি কিংবা দলভারী করার জন্য কেউ যদি বিতর্কিত লোকদের টেনে আনেন, তাহলে তাকেও কিন্তু শাস্তির আওতায় আনতে হবে। প্রত্যেকটা টিমকে জবাবদিহি করতে হবে। যাদের সদস্য পদ দিবে, তাদের পরিচয়, ব্যাকগ্রাউন্ড পুরোপুরি জানতে হবে। হঠাৎ করে জোয়ারের সঙ্গে এসে ক্ষমতার সঙ্গে আওয়ামী লীগ, আর কাজেকর্মে ভিন্ন- এ ধরনের লোকের আওয়ামী লীগে দরকার নেই।
মহানগর নেতাদের উদ্দেশে করে ওবায়দুল কাদের আরও বলেন, কোন অপরাধী ও অপকর্মকারীদের প্রশ্রয় দেবেন না। দলীয় পরিচয় শেখ হাসিনার কাছে অপরাধীর ঢাল হতে পারেনি। এখানে কেউ অযাচিত হস্তক্ষেপ করবেন না। ত্যাগী ও নিবেদিতপ্রাণ কর্মীদের মূল্যায়ন করতে হবে। কারণ দুঃসময়ে তারাই পাশে থাকে, সুসময়ের কোকিলরা তখন সটকে পড়ে। তাই ত্যাগীদের জন্য রাজনীতির পথ মসৃণ করতে হবে। তাদের কোণঠাসা করলে দলও কোণঠাসা হয়ে পড়ে। ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি প্রমুখ বক্তব্য রাখেন।
তিন আসনের উপ-নির্বাচন, প্রথম দিন আ’লীগের মনোনয়ন সংগ্রহ ২১ জনের : ঢাকা-১৪, সিলেট-৩ এবং কুমিল্লা-৫ শূন্য আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগের ২১ জন দলীয় মনোনয়ন ফরম কিনেছেন। শুক্রবার প্রথম দিনই ধানমণ্ডির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে এই তিনটি আসনের বিপরীতে ২১ জন মনোনয়নপ্রত্যাশী দলীয় মনোনয়ন সংগ্রহ করেন।
আওয়ামী লীগের দফতর সেল থেকে জানা গেছে, তিনটি আসনের মধ্যে সর্বাধিক আটজন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন কুমিল্লা-৫ আসন থেকে। এছাড়া ঢাকা-১৪ আসনে ৬ ও সিলেট-৩ আসনে ৭ মনোনয়নপ্রত্যাশী আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।
ঢাকা-৫ আসনের মনোনয়ন সংগ্রহকারীদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন- আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাঈনুল হাসান খান নিখিল, দারুসসালাম থানা আওয়ামী লীগের সভাপতি এবিএম মাজহার আনাম ও সাধারণ সম্পাদক ফরিদুল হক হ্যাপি উল্লেখযোগ্য।