সংসদের বাজেট অধিবেশন আজ শুরু

7

কাজিরবাজার ডেস্ক :
করোনা স্বাস্থ্যবিধি মেনে আজ বুধবার থেকে শুরু হচ্ছে একাদশ জাতীয় সংসদের ত্রয়োদশ (বাজেট) অধিবেশন। বিকেল ৫টায় স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হবে। করোনা পরিস্থিতির কারণে অধিবেশন হবে সংক্ষিপ্ত। এই অধিবেশন ১২ কার্যদিবস চলবে। অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামাল আগামীকাল বৃহস্পতিবার বেলা ৩টায় ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপন করবেন। আলোচনা শেষে আগামী ৩০ জুন জাতীয় সংসদে বাজেট পাস হবে।
সংসদ সচিবালয় সূত্র জানায়, বাজেট অধিবেশনকে সামনে রেখে ইতোমধ্যে প্রয়োজনীয় সকল প্রস্তুতি নেয়া হয়েছে। বিশেষ করে করোনা স্বাস্থ্যবিধি অনুসরণের বিষয়ে বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে। অধিবেশনে যোগদানের জন্য ইতোমধ্যে নমুনা পরীক্ষা শুরু হয়েছে। জাতীয় সংসদ মেডিক্যাল সেন্টারে সংসদ সদস্যরা ছাড়াও অধিবেশনে দায়িত্ব পালনকারী কর্মকর্তা-কর্মচারীদের নমুনা পরীক্ষা চলছে। দুই ডোজ করোনা ভ্যাকসিন (টিকা) নিলেও এই নমুনা পরীক্ষা করাতে হচ্ছে। আগেই জাতীয় সংসদের হুইপের দর থেকে সংসদ সদস্যরা কে কোন দিন যোগদান করবেন তা জানিয়ে দেয়া হয়েছে। বয়স্ক ও অসুস্থ সদস্য অধিবেশনে যোগ দিতে নিরুৎসাহিত করা হয়েছে।
জানা গেছে, একজন সংসদ সদস্য ৩ থেকে ৪ কার্যদিবস অধিবেশনে যোগ দেবেন। যোগদানের জন্য তাদের করোনা নেগেটিভ সনদ থাকা বাধ্যমূলক। যার মেয়াদ থাকবে সর্বোচ্চ তিনদিন। অর্থাৎ সংসদে যোগদানের জন্য তাদের একাধিকবার নমুনা পরীক্ষার প্রয়োজন পড়বে। অধিবেশন কক্ষে গত ৭টি অধিবেশনের ন্যায় নির্ধারিত দূরত্ব বজায় রেখে আসন বণ্টন থাকছে। সংসদ চলাকালীন দর্শনার্থী প্রবেশ নিষিদ্ধ থাকবে। তবে বাজেট ডকুমেন্ট সংগ্রহের জন্য সাংবাদিকরা ৩ জুন সংসদে প্রবেশের সুযোগ পাবেন।
সংসদ সচিবালয়ের কর্মকর্তারা বলছেন, বর্তমান সংক্রমণ পরিস্থিতিতে এবার স্বাস্থ্যবিধি মেনে অধিবেশন চালানো হবে। ফলে সম্পূরক বাজেট এবং আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনা সংক্ষেপ করে আনতে হবে। সব মিলিয়ে ১২-১৩ কার্যদিবস চলতে পারে অধিবেশন। অধিবেশনের শুরুর দিন আজ প্রয়াত সংসদ সদস্য আবদুল মতিন খসরু এবং আসলামুল হকের মৃত্যুতে শোক প্রস্তাব তোলার পর তার ওপর আলোচনা হবে। পরে রেওয়াজ অনুযায়ী অধিবেশন মুলতবি হবে।
বিকেল ৩টায় সংসদের বৈঠক বসবে। সেদিনই বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী। এরপর দু’দিন বিরতি দিয়ে আবার বসতে পারে অধিবেশন। তবে বাকি সময় অধিবেশন সকালে নাকি বিকেলে বসবে, সে সিদ্ধান্ত এখনও হয়নি। আর প্রস্তাবিত বাজেট ৩০ জুনের মধ্যে পাস করার বাধ্যবাদকতা রয়েছে। তবে ৩০ জুনের আগে পাস করার রেকর্ড সাধারণত নেই। এবারের অধিবেশনও মাঝে বিরতি দিয়ে ৩০ জুন পর্যন্ত চলতে পারে।
বাজেট উপস্থাপনের আগে আগামীকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে বসবে মন্ত্রিসভার বিশেষ বৈঠক। প্রতিবছরই বাজেট পেশ করার আগে মন্ত্রিসভার বিশেষ এই বৈঠক হয়। মন্ত্রিসভার বৈঠকের পর অর্থবিল যাবে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের কাছে। অর্থবিল সংসদে তোলার আগে রাষ্ট্রপতির অনুমোদন নিতে হয়। সাধারণত বাজেট পেশের আগে রাষ্ট্রপতি সংসদেই অবস্থান করেন। আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেট হবে অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের তৃতীয় বাজেট এবং আওয়ামী লীগ সরকারের টানা তিন মেয়াদের ত্রয়োদশ বাজেট।
সংশ্লিষ্ট সূত্র জানায়, আগামী বছরের জন্য বাজেটের আকার ৬ লাখ কোটি টাকার ওপরে হবে। চলতি (২০২০-২০২১) অর্থবছরের বাজেট ছিল ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার। আর স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট অর্থাৎ ১৯৭২-৭৩ সালে বাজেটের আকার ছিল মাত্র ৭৮৬ কোটি টাকা। চলতি অর্থবছরে ৫ লাখ ৬৮ হাজার বাজেট ঘোষণা হয়েছিল গতবছরের ১১ জুন। মাত্র ৯ কার্যদিবসে করোনাকালের প্রথম বাজেট অধিবেশন শেষ হয়। এটি ছিল বাংলাদেশের ইতিহাসে সংক্ষিপ্ততম বাজেট অধিবেশন। এবারও করোনা পরিস্থিতির কারণে অল্পদিনে আলোচনা শেষে প্রস্তাবিত বাজেট পাস হবে।
আগামীকাল বাজেট পেশের পর ৪ ও ৫ জুন সাপ্তাহিক ছুটি শেষে ৬ জুন রবিবারের কার্যদিবসে ২০২০-২১ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনা শুরু হবে। সম্পূরক বাজেটের ওপর আলোচনা শেষে ৭ জুন সম্পূরক বাজেট পাস করার কথা রয়েছে। এরপর বিরতি দিয়ে প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হবে। আর তা ৩০ জুন বুধবার পাস হবে।
এবারও গণমাধ্যম কর্মীদের সংসদ বাংলাদেশ টেলিভিশনে সরাসরি সম্প্রচার থেকে সংসদ অধিবেশন কাভার করতে হবে। তবে বাজেটের পেশের দিন এবং অধিবেশন শেষ হওয়ার দিন সংসদে সাংবাদিক লাউঞ্জে প্রবেশের সুযোগ থাকতে পারে। তবে সেক্ষেত্রে করোনা নেগেটিভ সনদ লাগবে। এজন্য মঙ্গলবার থেকে সংসদ মেডিক্যাল সেন্টারের পরিচালনায় কোভিড টেস্ট শুরু হয়েছে।