পুকুরের পাড় ধসে পড়ায় ঝুঁকিতে তিনতলা ভবন

2
নগরীতে ভারি বৃষ্টির ফলে পুকুরের পার ধসে গেছে। এতে ঝুঁকিতে পড়েছে পার্শ্ববর্তী তিন তলা ভবন। ছবিটি আম্বরখানা মণিপুরী এলাকা থেকে তোলা। ছবি- মামুন হোসেন

স্টাফ রিপোর্টার :
নগরীর আম্বরখানা মণিপুরিপাড়ায় একটি পুকুরের পাড় ধসে পড়েছে। এতে ঝুঁকির মুখে পড়েছে পুকুরপাড়ে থাকা একটি তিনতলা ভবন। গতকাল সোমবার বেলা ৩টার দিকে পুকুর পাড়ে ভাঙ্গন দেখতে পান এলাকাবাসী। ভাঙন বেড়ে চলায় পার্শ্ববর্তী ৩ তলা ভবনের বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।
স্থানীয় লোকজন জানিয়েছেন, গত শনিবার ও রবিবার কয়েক দফায় ভূকম্পনের প্রভাবে এ ঘটনা ঘটে থাকতে পারে। তবে সোমবার বেলা একটার পর থেকে সিলেটে থেমে থেমে প্রবল বর্ষণ ও বৃষ্টিপাত হচ্ছে। এর প্রভাবেও পুকুরপাড় ধসে থাকতে পারে। বৃষ্টি চলাকালেই পাড় ধসেছে। এ অবস্থায় স্থানীয়দের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।
পুকুরটির অবস্থান নগরীর ৪ নম্বর ওয়ার্ডে। স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদী বলেন, ঠিক কী কারণে পাড় ধসেছে, সেটা তাৎক্ষণিকভাবে বলা সম্ভব হচ্ছে না। সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, প্রকৌশলীসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের বলা হয়েছে। অবশ্য এরই মধ্যে পাড়ে থাকা ৩তলা ভবনের পাঁচটি পরিবারকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।
উল্লেখ্য, গত শনিবার সাড়ে তিন ঘণ্টার ব্যবধানে পাঁচবার ও ওই দিন দিবাগত ভোররাতে একবার সিলেট নগরী ও আশপাশের এলাকায় ভূকম্পন অনুভূত হয়। সিটি করপোরেশনের প্রকৌশলীরা গতকাল সরেজমিনে পরিদর্শন শেষে একটি ভবনের বাসিন্দাদের সরে যেতে বলেন। আর ঝুঁকিপূর্ণ বিবেচনায় নগরীর ৬টি বিপণিবিতান, একটি দোকান ১০ দিনের জন্য বন্ধের নির্দেশ দিয়েছে সিটি করপোরেশন।