ধেয়ে আসছে ইয়াস, আঘাত হানবে আজ

10

কাজিরবাজার ডেস্ক :
ধেয়ে আসছে প্রবল ঘূর্ণিঝড় ইয়াস। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকা থেকে এটি ভয়াবহ রূপ নিয়ে দ্রুতগতিতে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। আবহাওয়াবিদরা বলছেন আজ বুধবার দুপুর নাগাদ ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হানবে ঘূর্ণিঝড়টি। একই সঙ্গে বাংলাদেশের খুলনা-সাতক্ষীরাসহ দক্ষিণ পশ্চিম উপকূল অতিক্রম করবে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, বুধবার পূর্ণিমার কারণে ভরা জোয়ার থাকবে। তাই ঘূর্ণিঝড় ইয়াসের আঘাত শক্তিশালী হতে পারে। এর প্রভাবে হতে পারে ভয়াবহ জলোচ্ছ্বাস। তবে ইয়াস অতিক্রমকালে ঢাল হিসেবে কাজ করবে সুন্দরবন।
প্রবল ঘূর্ণিঝড়ের প্রভাবে বঙ্গোপসাগর ও সংলগ্ন উপকূল খুবই উত্তাল রয়েছে। গুমোট আবহাওয়া বিরাজ করায় ইয়াসের ভয়াবহ আক্রমণে ক্ষয়ক্ষতির আশঙ্কা করে উপকূলবাসী আতঙ্কিত। তবে ঘূর্ণিঝড় মোকাবেলায় সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে সরকার। স্বেচ্ছাসেবী সংগঠনগুলোও প্রস্তুত। তাদের আহ্বানে সাড়া দিয়ে ইতোমধ্যেই উপকূলের নিম্নাঞ্চলের মানুষ সাইক্লোন শেল্টারে আশ্রয় নিতে শুরু করেছেন। আইনশৃঙ্খলা বাহিনীর মোবাইল টিম ও মেডিক্যাল টিমও তৎপর। সেখানে পর্যাপ্ত শুকনো খাবার ও ওষুধ মজুত করে রাখা হয়েছে। সরকারী বিভিন্ন সংস্থার পাশাপাশি সরকারী দল আওয়ামী লীগের লোকজনও ঘূর্ণিঝড় মোকাবেলায় তৎপর রয়েছে বলে জানা গেছে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সঙ্কেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
উপকূল অঞ্চলের জেলেদের প্রাণরক্ষায় ইতোমধ্যেই স্থানীয় প্রশাসনের সহযোগিতায় বঙ্গোপসাগর থেকে মাছ ধরার ট্রলারসহ সকল নৌযান উপকূলের নিরাপদ আশ্রয়ে নিয়ে আসা হয়েছে। সুন্দরবনসহ উপকূলের নিম্নাঞ্চলের মানুষকেও নিরাপদ আশ্রয়ে আনা হয়েছে। এছাড়া মানুষের জানমালের নিরাপত্তার স্বার্থে দেশে সব ধরনের নৌচলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। মঙ্গলবার বিকেল থেকে যাত্রীবাহীসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধ করে দেয়ার নির্দেশনা দিয়ে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল রাখার কথা বলা হয়েছে। বিআইডব্লিউটিএর উপপরিচালক মিজানুর রহমান সাংবাদিকদের জানান, বাড়তি সতর্কতা এবং কোন ধরনের প্রাণহানি যাতে না ঘটে সেজন্য নৌযান বন্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে।
আবহাওয়া অফিস জানায়, ভারতের ওড়িশা এলাকায় ইয়াস আক্রমণকালে বাতাসের গতিবেগ ১৬৫-১৮৫ কিলোমিটার হতে পারে। আর ঘূর্ণিঝড় ইয়াস অতিক্রমের সময় খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, ভোলা, চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার জেলা এবং অদূরবর্তী দ্বীপ ও চরগুলোতে ভারি থেকে অতিভারি বৃষ্টিসহ ১২০-১৪০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। আর পূর্ণিমার প্রভাবে খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, ভোলা, চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার জেলার নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে কয়েক ফুট অধিক উচ্চতায় প্লাবিত হতে পারে। এ সময় দেশের ১৪ জেলাসহ আশপাশের এলাকায় ভারি থেকে অতিভারি বৃষ্টি হতে পারে এবং পূর্ণিমার কারণে জোয়ারের পানির উচ্চতা স্বাভাবিকের চেয়ে ৪ ফুট বেশি হতে পারে। এছাড়া ঢেউয়ের উচ্চতা হতে পারে ৮-১০ ফুট। ফলে উপকূলীয় এলাকা জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে।
আবহাওয়া অধিদফতরে কর্মরত আবহাওয়াবিদ ড. আবদুল মান্নান জানিয়েছেন, বুধবার পূর্ণিমার কারণে ভরাজোয়ার থাকবে। তাই ঘূর্ণিঝড় ইয়াসের আঘাত শক্তিশালী হতে পারে। তিনি বলেন, ইয়াসের প্রভাবে পুরো উপকূলাঞ্চলই ঝুঁকিপূর্ণ। তবে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ খুলনা উপকূল এলাকা। এ অবস্থায় উপকূল অঞ্চলের সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে। বুধবার দুপুর নাগাদ ইয়াস ভারতের উপকূল অতিক্রম করতে পারে। তবে বাধা পেলে গতি ঘুরিয়ে কোথায় যাবে তা কেউ বলতে পারে না। সিডরের সময় সুন্দরবনে বাধা পেয়ে ঢাকার পাশ দিয়ে আসাম পর্যন্ত গিয়েছিল ঘূর্ণিঝড় সিডর। তিনি বলেন, বুধবার উপকূল অতিক্রমের সময় দেশের বিভিন্ন অঞ্চলে বিশেষ করে উপকূলীয় এলাকাগুলোতে ভারি বৃষ্টি আর দমকা হাওয়া বইবে। একইসঙ্গে জোয়ারের পানি বেশি হবে।
ঘূর্ণিঝড়ের প্রভাবে দক্ষিণ-পশ্চিম উপকূলের কোন কোন নিম্নাঞ্চল ইতোমধ্যেই পানিতে তলিয়ে গেছে। কোন কোন এলাকায় বেড়িবাঁধও ভেঙ্গে গেছে। এছাড়া যেসব বেড়িবাঁধ ভেঙ্গে যাওয়ার ঝুঁকিতে রয়েছে সেখানে স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা কঠোর পরিশ্রম করে বেড়িবাঁধ রক্ষায় কাজ করে যাচ্ছেন।
মঙ্গলবার দুপুরে ঘূর্ণিঝড় ইয়াসের অবস্থান ছিল চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৪২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে। প্রবল ঘূর্ণিঝড়টি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে ১৭ কিলোমিটার বেগে অগ্রসর হচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ১১৭ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলার নিরাপদ আশ্রয়ে নিয়ে আসা হয়েছে।
ইয়াসের প্রভাবে মঙ্গলবার দেশের উপকূল অঞ্চলসহ বিভিন্ন এলাকায় বৃষ্টি হয়েছে। সমগ্র উপকূলজুড়ে বইছে দমকা হাওয়া। এর প্রভাবে পানির উচ্চাতা ২ থেকে ৪ ফুট বৃদ্ধি পেয়েছে। বিশাল বিশাল ঢেউ আছড়ে পড়ছে সাগর তীরে। ঢেউয়ের তোড়ে ভেসে গেছে কুয়াকাটার সাগরপাড়ে থাকা অর্ধশতাধিক দোকান। টুরিস্ট পুলিশ কাউকে সমুদ্র তীরে যেতে দিচ্ছে না।
আবহাওয়া অফিস জানিয়েছে ঘূর্ণিঝড় ইয়াস যে গতিপথ ধরে আগাচ্ছে আঘাত হানার সময় পর্যন্ত তা অব্যাহত থাকলে আইলা বা আমফানের মতো সুপার সাইক্লোনে রূপ নেয়ার সম্ভাবনা কম। ঘূর্ণিঝড় ইয়াস উত্তর-পশ্চিমে অগ্রসর হয়ে ভারতের ওড়িশা উপকূলমুখী। তবে শেষ পর্যন্ত যদি ঝড়ের গতিপথ যদি উত্তর-পূর্ব দিকে পরিবর্তন হয়, তবেই বাংলাদেশের দক্ষিণের জেলাগুলোতে আঘাত হানবে। আর সে ক্ষেত্রে ক্ষয়ক্ষতির পরিমাণও বেশি হবে।
বেশ ক’দিন আগে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি সোমবার ভোরে ঘূর্ণিঝড়ে পরিণত হয়। ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আগেই ঠিক করা তালিকা অনুযায়ী এর নাম হয় ইয়াস। বিশ্ব আবহাওয়া সংস্থার সাইক্লোন সংক্রান্ত আঞ্চলিক সংস্থা এসকাপের তালিকা অনুযায়ী এই নামটি প্রস্তাব করেছিল ওমান। ইয়াস অর্থ হতাশা। তাই ইয়াস শেষ পর্যন্ত ভারত ও বাংলাদেশের কোন অঞ্চলের মানুষের জন্য হতাশার কারণ হয় তা নিয়ে চিন্তিত দুই দেশের উপকূল অঞ্চলের মানুষ।
এদিকে ঘূর্ণিঝড় ইয়াস ঘনিয়ে আসছে দেখে খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরা অঞ্চলের মৎস্য চাষীদের মধ্যে আশঙ্কা বাড়ছে। ঘেরের মাছ ভেসে যাওয়া ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছেন তারা। মাঠ থেকে মাটি কেটে ঘেরের বাঁধ উঁচু করেছেন। কেউ কেউ ঘেরের চারদিকে নেট দিচ্ছেন। আবার কেউ কেউ ঘেরে থাকার ঘর ঠিক করেছেন। জলোচ্ছ্বাস থেকে ঘেরের মাছ ঠেকাতে সর্বোচ্চ চেষ্টা করছেন তারা।
বন ও পরিবেশবিদদের মতে, পথে ঘূর্ণিঝড় ইয়াস এগোচ্ছে, তাতে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলে আঘাত হানলেলেও সুন্দরবন সুরক্ষা প্রাচীর হয়ে দাঁড়াবে। তবে বুধবার পূর্ণিমার কারণে উঁচু জলোচ্ছ্বাস হলে বিশ্বের সবচেয়ে বড় এ ম্যানগ্রোভ বনের জীববৈচিত্র্য অতীতের মতো এবারও ঝুঁকিতে পড়বে।
তবে এখন পর্যন্ত ঘূর্ণিঝড়ের যে গতিপথ, তাতে বাংলাদেশে তা সরাসরি আঘাত নাও করতে পারে। সিডর, আইলা, বুলবুল, আমফানের মতো এবারও সুন্দরবন ঘূর্ণিঝড় ইয়াস মোকাবেলায় প্রতিরক্ষার কাজ করবে বলে মনে করেন খুলনা অঞ্চলের বন সংরক্ষক মঈনুদ্দিন খান। প্রথম ধাপে তীব্র গতির বাতাসকে বাধা দিয়ে ঘূর্ণিঝড়কে দুর্বল করার কাজটি করে সুন্দরবন। সুন্দরবনে বাধা পেয়ে ঘূর্ণিঝড়ে বাতাসের গতিবেগ কমে যাওয়ার পাশাপাশি জলোচ্ছ্বাসের ঢেউয়ের উচ্চতাও কমে আসে। এত সুন্দরবন কিছুটা ক্ষতিগ্রস্ত হতে পারে। তবে উপকূলে ক্ষয়ক্ষতির পরিমাণ কম হবে। তিনি বলেন, যেহেতু পূর্ণিমার সময় ইয়াস আঘাত হানবে বলে ধারণা করা হচ্ছে, তাই জলোচ্ছ্বাসের উচ্চতা বেশি বেড়ে যেতে পারে।
ঘূর্ণিঝড় ইয়াস মোকাবেলায় সবাইকে তৎপর থাকার আহ্বান জানিয়েছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। মঙ্গলবার আন্তঃমন্ত্রণালয়ের এক বৈঠকে দুর্যোগ মোকাবেলায় সকল জনপ্রতিনিধি সরকারী কর্মকর্তাকে সার্বিকভাবে প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন তিনি। তিনি বলেন, বলেন, জনপ্রতিনিধিদের সঙ্গে সমাজের সকল শ্রেণী-পেশার মানুষের নিবিড় সম্পর্ক থাকে। এ কারণে জনপ্রতিনিধিরা মানুষকে দুর্যোগ সম্পর্কে সতর্ক এবং সচেতন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সকল স্তরের জনপ্রতিনিধি, জেলা প্রশাসন এবং অন্যান্য সরকারী প্রতিষ্ঠান এক সঙ্গে বসে করণীয় ঠিক করে মানসিকভাবে প্রস্তুতি নিলে যেকোন দুর্যোগ মোকাবেলা করা সম্ভব।
এ বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেছেন, ঘূর্ণিঝড় মোকাবেলায় সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তাই আমরা আশা করছি এই ঝড়ে বড় কোন ক্ষতি হবে না। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জানিয়েছে, ঘূর্ণিঝড় ইয়াস মোকাবেলায় সরকারের শতভাগ প্রস্তুতি রয়েছে। করোনা সংক্রমণের মধ্যে ঘূর্ণিঝড় ইয়াস মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে তিন গুণ আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। ইতোমধ্যেই উপকূল অঞ্চলের সবাইকে আশ্রয়কেন্দ্রে আসতে বলা হয়েছে। এছাড়া ঘূর্ণিঝড়ের তথ্য সংগ্রহের জন্য পানিসম্পদ মন্ত্রণালয়ে একটি কন্টোল রুম খোলা হয়েছে।
ঘূর্ণিঝড় ইয়াস এর দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ বিমান বাহিনী প্রস্তুত রয়েছে বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) সহকারী পরিচালক মোঃ নূর ইসলাম স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়। এতে বলা হয় বাংলাদেশ বিমান বাহিনী জাতীয় যে কোন ধরনের দুর্যোগ মোকাবেলায় দেশের প্রয়োজনে সহায়তা প্রদান করে থাকে। একই ধরাবাহিকতায় ঘূর্ণিঝড় ইয়াস এর জন্য দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ বিমান বাহিনীর সদর দফতরের তত্ত্বাবধানে ‘বিএসএফ সেন্ট্রাল ডিজাস্টার ম্যানেজমেন্ট কন্ট্রোল রুম’ খোলার পাশাপাশি বিভিন্ন ঘাঁটিতে ২৪ ঘণ্টা প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য অপস রুম খোলা হয়েছে। এছাড়া বিমানবাহিনী রেকি মিশন, সার্চ এ্যান্ড রেসকিউ অপারেশন এবং মানবিক সহায়তা প্রদানের জন্য বিভিন্ন ধরনের বিমান ও হেলিকপ্টার প্রস্তুত রেখেছে।
ধেয়ে আসা ঘূর্ণিঝড় ইয়াসের দক্ষিণ-পশ্চিম উপকূলের সকল নদ-নদীর পানি বেড়ে গেছে। এছাড়া এর প্রভাবে লোকালয়ে ঢুকেছে অস্বাভাবিক জোয়ারের পানি। বাড়িঘর ডুবে যাওয়ায় নিরাপদ আশ্রয়ে চলে গেছেন অনেক মানুষ। এছাড়া কোন কোন এলাকায় বেড়িবাঁধ ভেঙ্গে যাওয়ায় ডুবে গেছে আবাদি জমি, বাড়ির আঙ্গিনা ও পুকুর। ভেসে গেছে পুকুরের মাছ। আর লবণাক্ত পানির কারণে দেখা দিয়েছে গো-খাদ্য ও গবাদি পশুর মিঠাপানির অভাব। তাই কৃষিনির্ভরশীল পরিবারগুলোর মধ্যে বিরাজ করছে চরম হতাশা আর উৎকণ্ঠা।
এদিকে ইয়াস আঘাত হানলে ২৪ ঘণ্টার মধ্যে যাতে বিদ্যুত পরিস্থিতি স্বাভাবিক করা যায় সে ব্যবস্থাও নিয়ে রেখেছে সরকার। এ বিষয়ে উপকূলীয় ১৮টি পল্লীবিদ্যুৎ সমিতিকে বিশেষ নির্দেশনা দিয়েছে পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি)।