সিলেট থেকে দূরপাল্লার বাস চলাচল শুরু, আজ থেকে চলবে ট্রেন

6

স্টাফ রিপোর্টার :
দীর্ঘ এক মাস ৯ দিন পর সিলেট থেকে দেশের বিভিন্ন স্থানের উদ্দেশ্য ছেড়ে যাবে দূরপাল্লার বাস ও ট্রেন। সরকারের সব নির্দেশনা মেনে গতকাল রবিবার রাত থেকে দূরপাল্লার বাস ছাড়ার কথা নিশ্চিত করেছে পরিবহন সংশ্লিষ্টরা। এছাড়া আজ সোমবার থেকে ৩টি ট্রেন চলবে বলে জানান রেলওয়ে কর্মকর্তারা।
এতে বিশেষ করে যাত্রীরা বাসযোগে নানা প্রয়োজনে সিলেট থেকে রাজধানী ঢাকায় যেতে কোন সমস্যা থাকলো না। করোনার প্রকোপ নিয়ন্ত্রণে এতদিন দূরপাল্লার বাস বন্ধ থাকায় সিলেট থেকে ঢাকায় যেতে মানুষকে নানা দুর্ভোগ পোহাতে হয়েছিল।
বিশেষ করে চিকিৎসা জন্য কিংবা বিদেশ যাত্রীদের প্রাইভেটগাড়ী নিয়ে সিলেট থেকে ঢাকায় যাতায়াত করতে হত। রবিার রাত থেকে দূরপাল্লার বাস চলাচল শুরু হলে মানুষের এ দুর্ভোগ লাঘব হয়েছে বলে জানান সাধারণ যাত্রীরা।
বাস চলাচল প্রসঙ্গে সিলেট জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি মইনুল হোসেন বলেন, রবিবার মধ্যরাত (১২টার পর থেকে)রাত থেকে সরকার লঞ্চ, ট্রেন ও বাসসহ সবধরনের গণপরিবহন চালানোর সিদ্ধান্ত দিয়েছে। সে অনুযায়ী রাত থেকে চালানো শুরু হয়েছে। তিনি বলেন, ইতিমধ্যে হানিফ ও ইউনিক পরিবহন টিকিট বিক্রি শুরু করেছে। কিছুক্ষণ পর এসব দূরপাল্লার বাস সিলেট থেকে ছেড়ে যাবে। তিনি আরও বলেন, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে বাস চালানো হবে। বাসে ওঠার সময় হ্যান্ড স্যানিটাইজিং, মাস্ক পরিধান এবং জীবাণুনাশক ছিটানোর ব্যবস্থা রয়েছে।
এদিকে করোনা পরিস্থিতিতে দেড় মাসের বেশি সময় ধরে সিলেট-ঢাকাসহ অন্যান্য রুটে বন্ধ ছিলো যাত্রীবাহী ট্রেন চলাচল। তবে আজ সোমবার থেকে সিলেট-ঢাকা ও সিলেট-চট্টগ্রাম রুটে চলবে ৩টি ট্রেন। অর্ধেক আসন ফাঁকা রেখে টিকিট বিক্রি করা হবে। কাউন্টারে কোনো টিকিট বিক্রি হবে না। টিকিট অনলাইন ও মোবাইল অ্যাপে কাটতে হবে। যাত্রীসহ সবাইকে বাধ্যতামূলকভাবে পরতে হবে মাস্ক। রবিবার সীমিত আকারে গণপরিবহন চালুর সিদ্ধান্তের পাশপাশি এরপরই রেলওয়ে সীমিত আকারে ট্রেন চালুর সিদ্ধান্ত নেয় জনপ্রশাসন মন্ত্রণালয়।
সিলেট রেলস্টেশনের ম্যানেজার মো. খলিলুর রহমান বলেন, আজ সোমবার থেকে সিলেট-ঢাকা রুটে পারাবত এক্সপ্রেস ও জয়ন্তিকা এবং সিলেট-চট্টগ্রাম রুটে উপবন এক্সপ্রেস চলাচল করবে। তিনি জানান, কাউন্টারে কোনো টিকিট বিক্রি হবে না। টিকিট অনলাইন ও মোবাইল অ্যাপে কাটতে হবে। অর্ধেক আসন ফাঁকা রেখে সিলেট থেকে গন্তব্যের দিকে সব ট্রেন ছেড়ে যাবে এবং যাত্রীসহ সবাইকে বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে। সিলেট থেকে ট্রেন ছাড়ার সময়ের বিষয়ে মো. খলিলুর রহমান জানান, ঢাকার উদ্দেশে জয়ন্তিকা সকাল ১১টা ১৫ মিনিটে ও পারাবত বিকাল ৩টা ৪৫ মিনিটে এবং চট্টগ্রামের উদ্দেশে উদয়ন ছেড়ে যাবে রাত ৯ টা ৪০ মিনিটে।