পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বিভিন্ন মহলের ঈদ শুভেচ্ছা

11

মেয়র আরিফুল হক চৌধুরী : সকলকে মুসলিম উম্মার সর্ববৃহৎ ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের শুভেচ্ছা। বিশ্ব স্বাস্থ্য মহামারি করোনা ভাইরাসের সংক্রমনে নাজুক এই পরিস্থিতিতে এবার আমরা ঈদ পালন করছি। নানা সংকট সীমাবদ্ধতার মধ্যেও একটি মাস আমরা মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে সিয়াম সাধনা করেছি। সৌভাগ্যবান আমরা, যারা আমাদের জীবনে মহাত্ম্যপূর্ণ এই ঈদের দিনটি পেয়েছি। এজন্য মহান আল্লাহর শুকরিয়া আদায় করি। সিলেটের প্রাণপ্রিয় নগরবাসী সহ দেশ-বিদেশে অবস্থানকারী সকলকে জানাই ঈদুল ফিতরের শুভেচ্ছা ঈদ মোবারক।
বিশ্বজুড়েই করোনা মহামারির কারণে জনজীবন বিপর্যস্ত। আমাদের দেশেও ছোবল বসিয়েছে করোনা। তাই উৎসবের এই দিনটিও আমাদের পালন করতে হচ্ছে সতর্কতার সঙ্গে, অনেক বিধিনিষেধ মেনে।
আনন্দের এই দিনে আমি স্মরণ করছি, আমাদের সেইসব স্বজনদের, যারা আমাদের ছেড়ে বিদায় নিয়েছেন পরপারে। বিশেষ করে মহামারি করোনা ভাইরাসের সংক্রমনে দেশে-বিদেশে আমাদের অনেক প্রিয়জন হারিয়েছি। তাদের রুহের মাগফেরাত কামনা করছি। আর বর্তমানে যারা করোনা ভাইরাসে আক্রান্ত সহ নানা অসুস্থতায় জীবন যুদ্ধে লড়ছেন, তাদের জন্য মহান রাব্বুল আলামিনের দরবারে দ্রুত সুস্থতার দোয়া প্রার্থনা করছি।
বাংলাদেশের মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর এই বছরে পবিত্র ঈদুল ফিতরের দিনে আমি স্মরণ করছি একাত্তরের মুক্তিসংগ্রামে আত্মদানকারী সকল শহীদ, বীর মুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনাদের। তাদের পরিবারের প্রতিও জানাচ্ছি ঈদ শুভেচ্ছা।
আসুন সবাই মিলে আমাদের বাংলাদেশ তথা প্রানের নগর সিলেটকে আধুনিক, উন্নত ও সমৃদ্ধশালী নগর প্রতিষ্ঠায় একসাথে কাজ করি।
করোনা ভাইরাসের সংক্রমণ দিনকে দিন বাড়ছে। এমন সংকট মোকাবেলায় সবাই সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি যথা নিয়মে অনুসরণ করি। মাস্ক পরি। নিয়মিত সাবান পানি দিয়ে হাত ধুই। সকল আনুষ্ঠানিকতায় সামাজিক দূরত্ব বজায় রেখে ঈদ আনন্দ বিলিয়ে দেই সকলের ঘরে ঘরে, সেই প্রত্যাশা রইল।
সবার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করি। নিরাপদে কাটুক সকলের ঈদ আয়োজন।
মহানগর আওয়ামী লীগ : দীর্ঘ একমাস সিয়াম-সাধনার পর খুশীর সওগাত নিয়ে মুসলিশ উম্মাহর নিকট আগমন ঘটেছে পবিত্র ঈদুল ফিতর। শুভ এই ক্ষণে সিলেটবাসীকে ঈদুল ফিতর এর শুভেচ্ছা জানিয়েছেন সিলেট মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ।
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে এক শুভেচ্ছা বার্তায় সিলেটবাসীসহ রাজনৈতিক অঙ্গনের সকল নেতাকর্মী ও দেশ-বিদেশে অবস্থানরত সকল প্রবাসী বাঙালিকে ঈদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সংগ্রামী সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ জাকির হোসেন।
এক শুভেচ্ছা বার্তায় তারা বলেন, বাংলাদেশ সহ বিশ্ব মুসলিম দ্বিতীয়বারের মত এক ভিন্ন রমজান পালন করেছে। মহান আল্লাহতালার পক্ষ থেকে বিরাট এক পরীক্ষার সম্মুখীন হয়ে ‘মহামারী করোনাভাইরাস’ প্রাদুর্ভাবের মাঝে আমরা পবিত্র রমজান মাস সুস্থ শরীরে অতিক্রম করেছি। দীর্ঘ এক মাস সিয়াম সাধনা শেষে এসেছে খুশির ঈদ। সবাই স্বাস্থ্যবিধি মেনে ঈদের খুশী উদযাপন করুন।
মহানগরের সভাপতি ও সাধারণ সম্পাদক প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু সহ দেশ ও জাতির সুখ, শান্তি এবং সমৃদ্ধি কামনা করেন। সবাইকে সাম্প্রদায়িক সম্প্রীতির পুণ্যভূমি সিলেটে সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হয়ে পবিত্র ঈদুল ফিতরের শিক্ষাকে কাজে লাগিয়ে সমাজ গঠনে এগিয়ে আসার আহবান জানান। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠন ও করোনা ভাইরাস থেকে মুক্তিসহ বিশ্ব শান্তির জন্য মহান আল্লাহর রহমত কামনা করেন।
জেলা বিএনপি : সিলেটসহ দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা ঈদ মোবারক জানিয়েছেন সিলেট জেলা বিএনপির আহ্বায়ক কামরুল হুদা জায়গীরদার। একই সাথে গুরুতর অসুস্থ বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনা করে বিশেষ মোনাজাত করার জন্য দলীয় নেতাকর্মী ও দেশপ্রেমিক জনতার আহ্বান জানান তিনি।
করোনা মহামারীর এই কঠিন সময়ে সর্বোচ্চ সতর্ক থেকে স্বাস্থ্যবিধি মেনে ও শারীরিক দূরত্ব বজায় রেখে পবিত্র ঈদুল ফিতরের আনন্দ ভাগাভাগির আহ্বান জানিয়ে তিনি বলেন, দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর আসছে পবিত্র ঈদুল ফিতর। মাহে রমজান মানুষকে আত্মশুদ্ধির শিক্ষা দিয়ে থাকে। করোনা মহামারী ২য় ঢেউয়ের কারণে দেশে আজ চরম দুর্যোগ চলছে। সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে হাসপাতালে রেখে জাতীয়তাবাদী দলের নেতাকর্মীর ঈদের আনন্দ কিছুটা হলেও ম্লান হয়েছে। শুধু তাই নয়, লকডাউনের কারণে এই সময়ে দেশের অধিকাংশ পরিবারে নেই ঈদের আমেজ। তবুও ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশী। পবিত্র ঈদুল ফিতর সবার মনে অনাবিল সুখ আর আনন্দে ভরে তুলুক এই প্রত্যাশা করছি। ঈদুল ফিতর থেকে শিক্ষা নিয়ে সমাজের অসহায় মানুষের দিকে সহযোগিতার হাত প্রসারিত করার জন্য সামর্থ্যবানদের প্রতি আহ্বান জানান তিনি।
মহানগর বিএনপি : মুসলিম উম্মাহর প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সিলেট নগরীর সর্বস্তরের জনতাকে ঈদ শুভেচ্ছা ঈদ মোবারক জানিয়েছেন সিলেট মহানগর বিএনপি নেতৃবৃন্দ।
এক শুভেচ্ছা বার্তায় সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এডভোকেট শামীম সিদ্দিকী বলেন, বিশ^জুড়ে করোনা মহামারীর ভয়াল থাবার মধ্যে মুসলিম উম্মাহর দ্বারে এসেছে পবিত্র ঈদুল ফিতর। আত্মশুদ্ধির মাস মাহে রমজানের পর পবিত্র ঈদুল ফিতর মুসলিম উম্মাহর প্রধান ধর্মীয় উৎসব। করোনা মহামারীর কারণে দীর্ঘমেয়াদী লকডাউন থাকায় কর্মহীন মানুষের জীবন যাপন কঠিন হয়ে দাঁড়িয়েছে। করোনার সংক্রমণ রোধে সর্বোচ্চ সতর্ক এবং শারীরিক দুরত্ব বজায় রেখে ঈদুল ফিতরের আনন্দ উপভোগ করুন। বিবেকের আহ্বানে সাড়া দিয়ে অসহায় দরিদ্র মানুষের পাশে দাঁড়ান। গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন সাবেক সফল প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনায় সবার কাছে দোয়া কামনা করছি।
আসুন ঈদুল ফিতরের প্রত্যয়ে সকল ভেদাভেদ ভুলে সবাই পরস্পরের আপন থেকে আরো আপন হয়ে যাই। সামাজিক ও ভ্রাতৃত্ববোধের বন্ধন অটুট ও সুদৃঢ় করি। ঈদুল ফিতরের এই ধারা শুধু ঈদ নয় বছরের প্রতিটি দিনেই অব্যাহত রাখতে হবে। পবিত্র ঈদুল ফিতর বয়ে আনুক জাতি-ধর্ম নির্বিশেষে আমাদের মধ্যে অনাবিল আনন্দ, সুখ, শান্তি, সৌহার্দ্য ও ভ্রাতৃত্বের নব বার্তা। সবাইকে ঈদুল ফিতরের শুভেচ্ছা ঈদ মোবারক।
ড. এনামুল হক চৌধুরী : পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সিলেটসহ দেশবাসীকে শুভেচ্ছা ঈদ মোবারক জানিয়েছেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ড. মোহাম্মদ এনামুল হক চৌধুরী। একই সাথে গুরুতর অসুস্থ বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনায় দলীয় নেতাকর্মীসহ দেশবাসীর দোয়া চেয়েছেন তিনি।
এক শুভেচ্ছা বার্তায় তিনি বলেন, পবিত্র ঈদুল ফিতর হচ্ছে মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব। এক মাস রোযা রেখে সিয়াম পালন মানুষকে আত্মশুদ্ধি অর্জনের মাধ্যমে মুত্তাকি হিসেবে গড়ে তুলে। এর আলোকে নিজেকে পরিচালিত করার দীপ্ত শপথ নিতে হবে। করোনা ভাইরাসের কারণে গোটা বিশ^ আজ থমকে দাঁড়িয়েছে। বিশে^র ন্যায় বাংলাদেশেও ২য় বারের মতো করোনার সংক্রমণ রোধে চলছে লকডাউন। এই সময়ে অসহায় হত-দরিদ্র মানুষ কষ্টে দিনাতিপাত করছে। স্ব স্ব অবস্থান থেকে অসহায় ও দরিদ্র মানুষের কল্যাণে সামর্থ্যবানদের এগিয়ে আসা উচিত। সবার ঈদ আনন্দে দরিদ্র মানুষগুলোকে শামিল করুন। আমরা এমন সময় ঈদুল ফিতর উদযাপন করছি যখন আমাদের মায়ের মতো নেত্রী অসুস্থ হয়ে হাসপাতালে। তবুও ঈদ মহান রবের পক্ষ থেকে বিশেষ রহমত। তাই সর্বোচ্চ সতর্কতা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে ঈদ আনন্দ উপভোগ করার চেষ্টা করুন। ঈদুল ফিতর মানুষে মানুষে ভেদাভেদ ও অনৈক্য ভুলে গিয়ে পরস্পরকে ভ্রাতৃত্ব, সম্প্রীতি ও সৌহার্দ্যের বন্ধনে আবদ্ধ করে সামাজিক বন্ধনকে সুদৃঢ় করে। ঈদ আমাদের ব্যক্তিগত, সামাজিক ও জাতীয়ভাবে ঐক্যের বন্ধন শক্তিশালী করে। জীবনের প্রতিটি দিনই হোক ঈদের মতো আনন্দময় এই কামনায় সবাইকে ঈদ মোবারক।
মহানগর জামায়াত : এক মাস সিয়াম সাধনার পর মুসলিম উম্মাহর প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সিলেটবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন সিলেট মহানগর জামায়াত নেতৃবৃন্দ। একই সাথে করোনা মহামারী থেকে সুরক্ষা পেতে মহান আল্লাহর দরবারে প্রার্থনা এবং স্বাস্থ্য বিধি মেনে ও শারীরিক দুরত্ব বজায় রাখার জন্য নগরবাসীর প্রতি আহ্বান জানান তারা।
এক শুভেচ্ছা বার্র্তায় জামায়াতের কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও সিলেট মহানগরী আমীর মুহাম্মদ ফখরুল ইসলাম, নায়েবে আমীর মাওলানা সোহেল আহমদ ও সেক্রেটারী মোহাম্মদ শাহজাহান আলী সিলেটবাসীকে শুভেচ্ছা জানিয়ে বলেন, এক মাস সিয়াম সাধনা শেষে পবিত্র ঈদুল ফিতর আমাদের দ্বারে সমাগত। খুশির সওগাত নিয়ে ঈদুল ফিতর হলো একমাস সিয়াম সাধনার সমাপনী অনুষ্ঠান। পবিত্র রমযান মাসেই নাযিল হয়েছে মানবতার মুক্তি সনদ মহাগ্রন্থ আল-কুরআন। রমযানের দাবি হলো তাকওয়াবান সুনাগরিক তৈরী ও ইনসাফ ভিত্তিক সমাজ বিনির্মাণ।
নেতৃবৃন্দ বলেন, ঈদুল ফিতর উদযাপন করার এই সময়ে গোটা বিশ^ আজ করোনা ভাইরাস নামক মহামারীতে আক্রান্ত। করোনার ২য় ঢেউয়ের ভয়াল থাবা বাংলাদেশেও বিস্তার লাভ করেছে। লকডাউনের কারণে কর্মহীন মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। এমতাবস্থায় মুসলিম উম্মাহের জন্য পরিপূর্ণ ভাবে ঈদুল ফিতর উদযাপন কঠিন হয়ে দাড়িঁয়েছে। তবুও মাহে রামাদ্বানের শিক্ষায় উদ্ধুদ্ধ হয়ে অসহায় দরিদ্র মানুষকে ঈদ আনন্দে শামিল করতে হবে। আনন্দ ভাগাভাগি করে মহান আল্লাহর সন্তুষ্টি অর্জন করতে হবে। স্বাস্থ্য বিধি মেনে চলুন, ঘরে থাকুন। সুরক্ষিত থাকুন। সবাইকে ঈদুল ফিতরের শুভেচ্ছা। ঈদ মুবারক।
আলম খান মুক্তি : ঈদুল ফিতর উপলক্ষে সিলেট মহানগর যুবলীগের পক্ষ থেকে দলীয় নেতাকর্মী, দেশবাসী ও মুসলিম জাহানের সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি ।
এক শুভেচ্ছা বার্তায় আলম খান মুক্তি বলেন, ঈদ সব শ্রেণী-পেশার মানুষের মধ্যে গড়ে তোলে সৌহার্দ্য, সম্প্রীতি ও ঐক্যের বন্ধন। এবার ঈদুল ফিতর এমন একটি সময়ে সমাগত যখন বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত সমগ্র বিশ্বের মানবসমাজ।
তিনি বলেন, ঈদ সাম্য, মৈত্রী ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ করে সব মানুষকে। সৌহার্দ্য-সম্প্রীতি, সহমর্মিতা ও ভ্রাতৃত্বের চেতনায় উদ্ভাসিত পবিত্র ঈদুল ফিতরে আমাদের মধ্যে গড়ে উঠুক বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসসহ সব সংকট জয়ের সুসংহত বন্ধন। পারস্পারিক ভ্রাতৃত্ববোধ, সামাজিক দায়বদ্ধতা ও দায়িত্বশীল আচরণ অনুশীলন এবং করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে শারীরিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে চলার মধ্য দিয়েই শান্তিপূর্ণভাবে পালিত হোক পবিত্র ঈদুল ফিতর।
বঙ্গবন্ধু কন্যা রাষ্ট্র নায়ক জননেত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে অতীতে বাংলাদেশ যেভাবে সব সংকট উত্তরণের মধ্য দিয়ে এগিয়ে গেছে ঠিক একইভাবে করোনা সংকট জয় করে কাক্সিক্ষত উন্নয়ন ও সমৃদ্ধির অভিযাত্রায় নব-উদ্যোমে এগিয়ে যাক বাংলাদেশ।
ঈদুল ফিতরের মহিমান্বিত আহ্বানে শান্তি-সুধায় ভরে উঠুক বিশ্ব সমাজ। দেশপ্রেম আর মানবতাবোধের বহ্নিশিখায় জেগে উঠুক প্রতিটি মানব হৃদয়। আসুন, সমাজের ধনী-গরিব ধর্ম-বর্ণ-গোত্র জাতি-গোষ্ঠী-সম্প্রদায় নির্বিশেষে সবাই পারস্পারিক সহযোগিতা ও সহর্মিমতার মধ্য দিয়ে পবিত্র ঈদুল ফিতরের খুশি ভাগাভাগি করে নিই। পরম করুণাময় আল্লাহ তায়ালার কাছে প্রার্থনা করি- মানুষের জীবন থেকে দূরীভূত হোক সব মহামারি, দুঃখ-জরা, সুখ-শান্তি ও সমৃদ্ধির ধারায় প্রবাহিত হোক বিশ্বলোক।
ফারজানা সামাদ চৌধুরী : সিলেট-৩ (দক্ষিণ সুরমা, ফেঞ্চগঞ্চ ও বালাগঞ্জ) আসনের প্রয়াত এমপি মাহমুদ উস সামাদ চৌধুরীর স্ত্রী ফারজানা সামাদ চৌধুরী নির্বাচনী এলাকার সর্বস্তরের জনসাধারণসহ সমগ্র সিলেটবাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন।
তিনি শুভেচ্ছা বার্তায় বলেন, দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর আনন্দ উৎসবের জন্য মহান আল্লাহতায়ালা ঈদুল ফিতরের দিন নির্ধারণ করে দিয়েছেন। এক মাসের কষ্ট আর ক্লান্তিকে ভুলে গিয়ে এদিন আনন্দ ও খুশিতে মেতে উঠার দিন। রমজানের তাকওয়া অর্জনের প্রকৃত শিক্ষা সকলের মাঝে সমভাবে ছড়িয়ে পড়ুক এই প্রত্যাশা করেন। ঈদ বয়ে আনুক অনাবিল সুখ-সমৃদ্ধি। সকলকে ঈদ মোবারক। বিজ্ঞপ্তি