ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে জুমাতুল বিদা পালিত

10
মাহে রমজানের শেষ জুম্মার দিন মুসলিম বিশ্বে ‘জুমাতুল বিদা’ নামে পরিচিত। এদিন রমজান মাসের শেষ জুম্মা হিসেবে ‘আল-কুদস দিবস’ পালিত হওয়ায় এর গুরুত্ব, তাৎপর্য ও মাহাত্ম্য অপরিসীম। ছবিটি সিলেট হযরত শাহজালাল (রহ.) মাজার মসজিদ থেকে তোলা। ছবি-মামুন হোসেন

স্টাফ রিপোর্টার :
যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সিলেটে জুমাতুল বিদা পালন করেছেন ধর্মপ্রাণ মুসলমানরা। পবিত্র মাহে রমজান মাসের শেষ শুক্রবার ৭ মে মুসলমানরা জুমাতুল বিদা হিসেবে পালন করে থাকেন।
রমজানে বিদায়ী জুম্মা হিসেবে জুমাতুল বিদা রোজাদারদের কাছে ব্যাপক গুরুত্ব বহন করে। জুম্মার নামাজের আগে মসজিদের খতিবরা জুমাতুল বিদা ও পবিত্র রমজান মাসের তাৎপর্য তুলে ধরে খুতবা পাঠ করেন। বয়ানে আগামী বছর কিভাবে মুসল্লিরা অতিবাহিত করবেন ও দেশ ও জাতির কল্যাণে কাজ করা নির্দেশনা দেন খতিবরা।
পবিত্র জুমাতুল বিদা উপলক্ষে হযরত শাহজালাল (রহ.) দরগাহ জামে মসজিদে সিলেটের বৃহত্তম জুম্মার জামাত অনুষ্ঠিত হয়। এছাড়া হযরত শাহপরাণ (রহ.), সিলেটের কেন্দ্রীয় জামে মসজিদ, সিলেট কালেক্ট্রর মসজিদ, কুদরত উল্লাহ মসজিদ, হাওয়াপাড়া জামে মসজিদ, সাদার পাড়া জামেয়া মসজিদ, আম্বরখানা জামে মসজিদসহ সিলেটের প্রত্যেক মসজিদে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।
মসজিদের ভেতরে জায়গা না হওয়ায় মসজিদের বাহিরের আঙ্গিনার ও দরগাহ’র রাস্তায় ধর্মপ্রাণ মুসলমানরা নামাজ আদায় করেন। এছাড়া নগরীর সবকটি মসজিদে মুসল্লিদের উপচে পড়া ভিড় ছিল। প্রতিটি মসজিদে মুসলিম উম্মাহর শান্তি কামনার পাশাপাশি করোনা মুক্ত বিশ্ব হওয়ার বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়েছে।