ব্রাহ্মণবাড়িয়ায় তান্ডব-উস্কানির অভিযোগে সাবেক এমপি শাহীনুর পাশা কারাগারে

8

কাজিরবাজার ডেস্ক :
ব্রাহ্মণবাড়িয়ায় তান্ডবে উস্কানি দেয়ার অভিযোগে সিআইডির হাতে গ্রেফতার হওয়া সুনামগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য মাওলানা শাহীনুর পাশার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠিয়েছেন আদালত। শুক্রবার ৭ মে ব্রাহ্মণবাড়িয়ার আদালতে হাজির করা হলে জামিন নামঞ্জুরের পর তাকে কারাগারে পাঠানো হয়।
এর আগে গত বৃহস্পতিবার গভীর রাতে নগরীর বনকলাপাড়ায় আব্বাসী জামে মসজিদ থেকে শাহীনুর পাশা চৌধুরীকে গ্রেফতার করে সিআইডি ঢাকার একটি টিম। তিনি এতেকাফে বসেছিলেন। শাহীনুর পাশা চৌধুরী জমিয়ত উলামায়ে ইসলাম বাংলাদেশ কেন্দ্রীয় সহ-সভাপতি ও সুনামগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য। এছাড়া শাহীনুর পাশা হেফাজত ইসলামের সদ্য বিলুপ্ত কমিটির আইনবিষয়ক সম্পাদক ছিলেন।
মাওলানা শাহীনুর পাশাকে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা ভূমি অফিস ভাঙচুর ও অগ্নিসংযোগ মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। মোবাইল ফোনের মাধ্যমে তিনি ব্রাহ্মণবাড়িয়ার ওই তান্ডবে উস্কানি দেন বলে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) একটি সূত্র নিশ্চিত করেছেন।
খোঁজ নিয়ে জানা গেছে, গত ২৬ থেকে ২৮ মার্চ পর্যন্ত ব্রাহ্মণবাড়িয়ায় তান্ডব চালায় হেফাজত ইসলাম। এ সময় শতাধিক সরকারি-বেসরকারি শতাধিক প্রতিষ্ঠানে হামলা ও অগ্নিসংযোগ করা হয়। এর মধ্যে সদর উপজেলা ভূমি অফিসে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় ওই অফিসের অফিস সহকারী এ বি সিদ্দিক অজ্ঞাতনামাদের আসামি করে সদর থানায় মামলা দায়ের করেন। মামলাটির তদন্তভার পড়ে সিআইডির ওপর।
সিআইডি ব্রাহ্মণবাড়িয়ার পুলিশ সুপার শাহরিয়ার রহমান জানান, মোবাইল ফোনে তান্ডবের ঘটনায় উস্কানি দেয়ার তথ্য প্রমাণ পেয়ে গত বৃহস্পতিবার রাতে সিআইডি তাকে সিলেট নগরীর বনকলাপাড়া থেকে গ্রেফতার করে। তান্ডবের সময় তিনি বিভিন্নভাবে উস্কানি দিয়েছেন। তথ্য প্রমাণের ভিত্তিতে তাকে গ্রেফতার পর আদালতে পাঠানো হয়েছে। তাকে জিজ্ঞাসাবাদ ও আরও তথ্য প্রমাণের পর অন্য কোনও মামলায় গ্রেফতার দেখানো হবে কিনা সেটা দেখা হবে বলেও জানান তিনি।
উল্লেখ্য, ব্রাহ্মণবাড়িয়ায় তান্ডবের ঘটনায় জেলার বিভিন্ন থানায় মোট ৫৬টি মামলা হয়েছে। এর মধ্যে ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানায় ৪৯টি, আশুগঞ্জ থানায় ৪টি, সরাইল থানায় ২টি এবং আখাউড়া রেলওয়ে থানায় ১টি। এসব মামলায় ৪১৪ জনসহ অজ্ঞাতনামা ৩০ থেকে ৩৫ হাজার জনকে আসামি করা হয়েছে। এখন পর্যন্ত ৪৩৯ জনকে গ্রেফতার করা হয়েছে।