আজ শহীদ জননী জাহানারা ইমামের জন্মদিন

7

কাজিরবাজার ডেস্ক :
শহীদ জননী জাহানারা ইমামের ৯৩তম জন্মদিন ও ৯২তম জন্মবার্ষিকী আজ সোমবার। ১৯২৯ সালের ৩ মে তিনি অবিভক্ত বাংলার পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার সুন্দরপুরে জন্মগ্রহণ করেন। একাত্তরের মুক্তিযুদ্ধে তিনি পুত্র রুমী ও স্বামী শরিফ ইমামকে হারান। মুক্তিযোদ্ধার গবির্ত মা, বিশিষ্ট সাহিত্যিক ও সংগঠক এই মহায়ীসী নারীর নেতৃত্বেই গত শতকের নব্বইয়ের দশকে গড়ে ওঠে যুদ্ধাপরাধীদের বিচারের আন্দোলন। একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির ব্যানারে করা সেই আন্দোলন পেয়েছে চূড়ান্ত পরিণতি। চলছে মানবতাবিরোধী হিসেবে আখ্যায়িত যুদ্ধাপরাধীদের বিচার কাজ। ইতোমধ্যে এই ঘৃণ্য অপরাধীর অনেকেরই ফাঁসির দন্ড কার্যকর হয়েছে। সংগঠকের পরিচয়ের বাইরে সাহিত্যিক হিসেবেও জাহানারা ইমামের অবদান অসামান্য। তার লেখা ‘একাত্তরের দিনগুলি’ শুধু দিনলিপি বা স্মৃতিচারণ নয়, এই রচনা মুক্তিযুদ্ধের নয় মাসের জীবন্ত ইতিহাস। দেশে মুক্তিযুদ্ধের চেতনা পুনঃপ্রতিষ্ঠা ও সাম্প্রদায়িক শক্তির উত্থান রোধে তিনি অগ্রণী ভূমিকা পালন করেন।
জাহানারা ইমামের জন্মদিন উপলক্ষে আজ বিকেলে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি ‘সকল কওমি মাদ্রাসা সরকারের প্রত্যক্ষ নিয়ন্ত্রণে থাকতে হবে’ শীর্ষক আন্তর্জাতিক ওয়েবিনারের আয়োজন করেছে। এ ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্য দেবেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। সভাপতিত্ব করবেন নির্মূল কমিটির সভাপতি লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবির। আলোচনায় অংশ নেবেন
নির্মূল কমিটির সহসভাপতি শিক্ষাবিদ শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী, নির্মূল কমিটির উপদেষ্টা ও ডাকসুর সাবেক ভিপি অধ্যাপিকা মাহফুজা খানম, নির্মূল কমিটির সহসভাপতি শিক্ষাবিদ কলাম লেখক মমতাজ লতিফ, নির্মূল কমিটির কেন্দ্রীয় সদস্য কথাশিল্পী অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, বাংলাদেশ সম্মিলিত ইসলামী জোটের সভাপতি হাফেজ মওলানা জিয়াউল হাসান, নির্মূল কমিটির সাধারণ সম্পাদক কাজী মুকুল প্রমুখ।