আজ আব্দুস সামাদ আজাদের মৃত্যুবার্ষিকী

17

কাজিরবাজার ডেস্ক :
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর, মহান মুক্তিযুদ্ধের সংগঠক, স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্রমন্ত্রী আাব্দুস সামাদ আাজাদের ১৬ তম মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার।
মৃত্যুবার্ষিকী উপলক্ষে পরিবারের পক্ষ থেকে দুপুর ১২ টায় বনানীতে মরহুমের কবর জিয়ারত ও পুষ্পস্তবক অর্পণ করা হবে। বিকেলে কলাবাগানস্থ বাসভবনে মিলাদ ও ইফতার বিতরণ করা হবে। এ ছাড়া সিলেট, সুনামগঞ্জ, জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে মিলাদ মাহফিল ও বিশেষ দুয়া অনুষ্ঠিত হবে।
জানা যায়, আব্দুস সামাদ আাজাদ ১৯২২ সালের ১৫ জানুয়ারি সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার ভুরাখালি গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৪০ সালে সুনামগঞ্জ জেলা মুসলিম ছাত্র ফেডারেশনের দায়িত্ব পালন করেন এবং ১৯৪৬ সালে একই সংগঠনের অবিভক্ত আসামের সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৫২ সালে ভাষা আন্দোলনে তাঁর সিদ্ধান্ত অনুযায়ী ১৪৪ ধারা ভঙ্গ করা হয়।
১৯৫৪ সালে সাধারণ নির্বাচনে যুক্তফ্রন্ট থেকে এমএলএ নির্বাচিত হন এবং আওয়ামীলীগের শ্রম সম্পাদক নিযুক্ত হন। ১৯৭০ এর নির্বাচনে তিনি আওয়ামীলীগ থেকে এমএনএ নির্বাচিত হন। মুক্তিযুদ্ধে প্রথম সারির সংগঠকদের একজন আাব্দুস সামাদ আাজাদ ছিলেন স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্রমন্ত্রী। ১৯৯৬ সালে আওয়ামীলীগ সরকার ক্ষমতায় এলে তিনি আবারও দক্ষতার সাথে পররাষ্টমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০০৫ সালের ২৭ এপ্রিল তিনি মৃত্যুবরণ করেন।