দলীয় নেতাদের কাছে মুঠোফোনে ক্ষুদে বার্তা ॥ দুস্থ মানুষের পাশে দাঁড়ানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

6

কাজিরবাজার ডেস্ক :
ভয়ঙ্কর রূপে আঘাত হানা প্রাণঘাতী বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের (কোভিড-১৯) চলমান পরিস্থিতিতে সারাদেশে জেলা-মহানগর-উপজেলা থেকে ইউনিয়ন পর্যায় পর্যন্ত দলীয়ভাবে কষ্টে থাকা দরিদ্র, অসহায় ও দুস্থ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের পাশে দাঁড়িয়ে ত্রাণসহ প্রয়োজনীয় সহায়তা কার্যক্রম জোরদার করার নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে করোনা সংক্রমণ পরিস্থিতি মোকাবেলা এবং পবিত্র মাহে রমজান উপলক্ষে সরকারী সহায়তার পাশাপাশি দলীয়ভাবে ত্রাণ তৎপরতা জোরালো করার নির্দেশ দিয়েছেন সরকার প্রধান।
আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই নির্দেশনা সারাদেশের জেলা, মহানগর ও উপজেলা নেতাদের কাছে টেলিফোন ও মুঠোফোনে ক্ষুদে বার্তার মাধ্যমে কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষ থেকে পাঠিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে। দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের পরামর্শে আওয়ামী লীগের কেন্দ্রীয় দফতর সেল থেকে প্রধানমন্ত্রীর এই নির্দেশনা সারাদেশে দলীয় নেতাদের কাছে পাঠানো হয়েছে।
দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী করোনার প্রথম দফার মতো দ্বিতীয় দফাতেও আওয়ামী লীগের নেতাকর্মীরা লকডাউনে সঙ্কটে পড়া অসহায় মানুষের চিকিৎসাসহ খাদ্যসামগ্রী নিয়ে পাশে দাঁড়িয়েছে। দেশে করোনাভাইরাস প্রাদুর্ভাবে মানুষের জীবন-জীবিকা রক্ষায় মাঠে নানা পদক্ষেপ নিয়ে মানুষের পাশে দাঁড়িয়েছে ক্ষমতাসীন দলটি।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে আওয়ামী লীগের কেন্দ্রীয় দফতর সম্পাদক এবং প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া শুক্রবার বলেন, বৈশ্বিক মহামারী করোনাভাইরাস সংক্রমণের চলমান পরিস্থিতিতে আমাদের দলের মাননীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে দলীয় নেতাদের কষ্টে থাকা সাধারণ মানুষের পাশে দাঁড়িয়ে সরকারের পাশাপাশি দলীয়ভাবেও ত্রাণ সহায়তা জোরদার করার নির্দেশ দিয়েছেন। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সেই নির্দেশনা আমরা আনুষ্ঠানিকভাবে সারাদেশের তৃণমূল নেতাদের কাছে টেলিফোন ও ক্ষুদে বার্তার মাধ্যমে পৌঁছে দিয়েছি।
আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক সায়েম খানও সারাদেশে জেলা-মহানগর-উপজেলা নেতাদের কাছে প্রধানমন্ত্রীর নির্দেশনা পৌঁছে দেয়ার কথা জানিয়েছেন ।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন নির্দেশনা পেয়ে ঢাকাসহ সারাদেশেই আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মীরা চলমান লকডাউন এবং করোনা পরিস্থিতি মোকাবেলাসহ বিপন্ন সাধারণ মানুষের পাশে সাধ্য অনুযায়ী ত্রাণ সহায়তার পাশাপাশি বিভিন্ন পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছেন। কেন্দ্রীয়ভাবে সারাদেশে ত্রাণ তৎপরতা বৃদ্ধি, সার্বক্ষণিক মনিটরিংসহ টেলিমেডিসিন সেবা চালু করা হয়েছে আওয়ামী লীগের পক্ষ থেকে।
ইতোমধ্যে কৃষকদের ধান কেটে তাদের বাড়িতে পৌঁছে দিতে কৃষক লীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা কাজ করে যাচ্ছেন। যুবলীগও কৃষকদের ধান কাটাসহ ঢাকার করোনা রোগীদের বিভিন্ন হাসপাতালে পৌঁছে দিতে এবং করোনাক্রান্ত হয়ে মৃত্যুবরণকারীদের বিনামূল্যে এ্যাম্বুলেন্সের মাধ্যমে বাসায় পৌঁছে দিচ্ছে। আওয়ামী স্বেচ্ছাসেবক লীগও করোনা রোগীদের সহায়তায় ফ্রি অক্সিজেন সিলিন্ডার সেবা প্রদানসহ হেল্পলাইনের মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকদের মাধ্যমে চিকিৎসা পরামর্শ কার্যক্রম শুরু করেছে। ছাত্রলীগ কৃষকদের ধান কেটে দেয়াসহ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ও খাদ্য সহায়তা প্রদান কার্যক্রম শুরু করেছে।
আওয়ামী লীগের কেন্দ্রীয় ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক উপ-কমিটি ঢাকাসহ সারাদেশে প্রতিদিনই বিপুলসংখ্যক ত্রাণ সামগ্রীর পাশাপাশি স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী সাধারণ মানুষের পাশাপাশি সেবাদানকারী বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে পৌঁছে দিচ্ছে। শুক্রবার থেকে ঢাকা মহানগর আওয়ামী লীগও ত্রাণ তৎপরতা জোরদার করেছে। এছাড়া ছাত্রলীগ, শ্রমিকলীগ, মহিলা আওয়ামী লীগসহ বিভিন্ন সহযোগী সংগঠনগুলোও সারাদেশে অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে সাধ্যমতো সহায়তা প্রদান করে যাচ্ছে।
দলীয়ভাবে ত্রাণ সহায়তা জোরদার করার নির্দেশনার আগেই ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে করোনাভাইরাসের চলমান লকডাউনে কষ্টে থাকা দরিদ্র, দুস্থ, ভাসমান এবং অসচ্ছল মানুষকে সহায়তার লক্ষ্যে জেলা প্রশাসকদের মাধ্যমে সাড়ে ১০ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও করোনা এবং প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত ৩৬ লাখ পরিবারকে ঈদের আগেই আর্থিক সহায়তারও ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী।
জানা গেছে, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ইতোমধ্যে সরকারীভাবে অসহায়-দুস্থ ও কষ্টে থাকা মানুষের মধ্যে সরকারী সহায়তা বিতরণ শুরু হয়েছে। এছাড়া চলমান করোনাভাইরাস পরিস্থিতিতে বিভিন্ন পেশায় নিয়োজিত প্রায় ৩৫ লাখ পরিবারকে আড়াই হাজার টাকা করে এবং প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত প্রায় এক লাখ কৃষককে পাঁচ হাজার টাকা করে নগদ সহায়তার অর্থও নগদ-বিকাশসহ ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে প্রদানের কার্যক্রমও শুরু হয়েছে।
সরকারের পাশাপাশি দলীয়ভাবেও করোনায় ক্ষতিগ্রস্ত অসহায় মানুষের পাশে দাঁড়ানোর প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা জানিয়ে শুক্রবার দলীয় ত্রাণ বিতরণ অনুষ্ঠানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, চলমান করোনা সঙ্কটেও সরকারের পাশাপাশি আওয়ামী লীগ সারাদেশে অসহায়, খেটে খাওয়া মানুষের পাশে দাঁড়িয়ে মানবিকতার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে।
তিনি বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নির্দেশে জনপ্রতিনিধি ও দলের নেতাকর্মীরা শুধু স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী নয়, নগদ অর্থ ও খাদ্য সহায়তা নিয়েও মানুষের পাশে দাঁড়িয়েছেন। করোনাকে পরাজিত না করা পর্যন্ত দুস্থ, অসহায়দের মাঝে নগদ অর্থ এবং খাদ্যসামগ্রী বিতরণ চলমান রাখতে হবে।
গতবছর দেশে করোনা সংক্রমণ শুরু হওয়ার পর থেকেই তা মোকাবেলায় সরকারী তৎপরতার পাশাপাশি আওয়ামী লীগের সারাদেশের বিশাল সাংগঠনিক শক্তিকে অসহায় মানুষের সহায়তায় মাঠে নামতে সক্ষম হন দলটির সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনাক্রান্ত রোগীদের হাসপাতালে পৌঁছে দেয়া, ফেলে যাওয়া মৃতদেহ দাফন-সৎকার, দুর্গম অঞ্চলে কষ্টে থাকা অসহায় মানুষের মাঝে ত্রাণ পৌঁছে দেয়া, শ্রমিকের অভাবে অসহায় হয়ে পড়া কৃষকদের মাঠের ধান কেটে তা মাথায় করে তাদের বাড়ির গোলায় পৌঁছে দেয়াসহ মানবতার সেবায় এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হয় আওয়ামী লীগ। করোনার চরম সঙ্কটে অসহায় মানুষের পাশে দাঁড়াতে গিয়ে আওয়ামী লীগের মন্ত্রী-এমপিসহ মাঠের বহু নেতাকে করোনাক্রান্ত হয়ে প্রাণ পর্যন্ত দিতে হয়েছে।
বর্তমানে করোনার দ্বিতীয় ঢেউ ভয়ঙ্কর প্রাণঘাতী হয়ে বিশ্বের সব দেশের মতো বাংলাদেশেও আঘাত হেনেছে। মৃত্যুর মিছিল প্রতিদিনই যেন হু হু করে বাড়ছে। এ অবস্থায় স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শে সরকার বাধ্য হয়েই দুই সপ্তাহের কড়া লকডাউন ঘোষণা করতে বাধ্য হয়। এতে আবারও কর্মহীন হয়ে পড়ে দেশের বিপুলসংখ্যক সাধারণ মানুষ। এ অবস্থায় সাধারণ খেটে খাওয়া মানুষসহ কষ্টে পড়া সাধারণ মানুষকে রক্ষায় সরকার থেকে ব্যাপক ত্রাণ তৎপরতা ও নগদ অর্থ সহায়তা জোরদার করা হয়েছে।
অতীতের মতো করোনার বর্তমান দ্বিতীয় ঢেউয়ের সময়েও সরকারের পাশাপাশি দলীয়ভাবে ত্রাণ তৎপরতাসহ সাধারণ মানুষের সহায়তা কর্মসূচী জোরদার করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী কর্মহীন ও দরিদ্র এসব মানুষের সহায়তার হাত বাড়িয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। জনপ্রতিনিধি ও ব্যক্তিগত পর্যায়ে একদম তৃণমূল পর্যায় পর্যন্ত অসহায় মানুষের বাড়ি বাড়ি গিয়ে ত্রাণ সহায়তাসহ প্রয়োজনীয় সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে দলটির বিভিন্ন পর্যায়ের নেতারা। মানুষের জীবন-জীবিকা রক্ষায় সব ধরনের সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে মাঠে কাজ করে যাচ্ছে আওয়ামী লীগ। যতদিন পরিস্থিতি স্বাভাবিক না হবে ততদিন মাঠে থেকে অসহায় মানুষকে সাধ্য অনুযায়ী সহযোগিতার কার্যক্রম অব্যাহত করার ঘোষণা দিয়েছেন দলটির নীতি নির্ধারক নেতারা।