লকডাউন বাস্তবায়নে নগরীতে আইন শৃঙ্খলা বাহিনী তৎপর, প্রথম দিনে রাস্তা-ঘাট ফাঁকা

7
লকডাউনে নগরীর মোড়ে মোড়ে পুলিশের মুভমেন্ট পাস তল্লাশি ও পুলিশ তৎপরতা। ছবি- মামুন হোসেন

স্টাফ রিপোর্টার :
দ্বিতীয় ঢেউয়ে মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণের বিস্তার রোধে কঠোর লকডাউন বাস্তবায়নে সিলেটে তৎপর রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। গতকাল বুধবার থেকে দ্বিতীয় দফায় আপাতত ৮ দিন ১৩ দফা নির্দেশনার এই বিধিনিষেধ শুরু হয়েছে। গতকাল প্রথমদিনে নগরীর রাস্তা-ঘাট ছিল ফাঁকা।

লকডাউনে নগরীতে সিএনজি অটোরিক্সায় মুভমেন্ট পাস তল্লাশি।

নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, বিধিনিষেধ কার্যকর করার জন্য পুলিশ বিভিন্ন জায়গায় তৎপর রয়েছে। ভোর থেকেই শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে পুলিশ চেক পোস্ট বসানো ছিলো। এসব চেকপোস্টে গাড়ি থামিয়ে যাত্রীদের পরিচয় এবং রাস্তার বের হওয়ার কারণ জিজ্ঞেস করা হয়। যেসব পেশার মানুষ জরুরি সেবার সঙ্গে সম্পৃক্ত তাদের চেকপোস্ট অতিক্রম করার অনুমতি দিয়ে অন্যদের ফিরিয়ে দেওয়া হয়েছে। অবশ্য পয়লা বৈশাখের সরকারি ছুটি ও প্রথম রোজা হওয়ায় এদিন সড়কে মানুষের চলাচল ছিল একেবারেই কম। তবে বেলা বাড়তে নিত্যপণ্য ও কাঁচাবাজার কিনতে অলিগলিতে কিছু জটলা দেখা গেছে। দু’একটি সিএনজি অটোরিকশা ও কয়েকটি রিকশা ছাড়া রাস্তা-ঘাট ছিল অনেকটা ফাঁকা।
নতুন বিধিনিষেধের ১৩ দফা নির্দেশনায় বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন ব্যতীত (ওষুধ ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি কেনা, চিকিৎসা সেবা, মরদেহ দাফন বা সৎকার এবং টিকা কার্ড নিয়ে টিকার জন্য যাওয়া) কোনোভাবেই বাড়ির বাইরে বের হওয়া যাবে না।
পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, গতকাল বুধবার থেকে কঠোর লকডাউন কার্যকর করতে সরকার যে নির্দেশনা দিয়েছে তা বাস্তবায়নে কঠোর পদক্ষেপ নেওয়া নিচ্ছে পুলিশ। ‘মুভমেন্ট পাস’ ছাড়া কাউকে বাড়ির বাইরে আসতে দেওয়া হবে না।