গ্রেফতার আতংকে দক্ষিণ সুরমায় বিএনপি নেতাকর্মীরা

4

কাজিরবাজার ডেস্ক :
লকডাউনের মধ্যেও দক্ষিণ সুরমা উপজেলায় বিএনপি নেতাকর্মীরা হঠাৎ করে পুলিশের গ্রেফতার আতঙ্কে ভোগছেন। গত ৩ দিনে পুলিশ বিএনপির ৭ নেতাকর্মীকে গ্রেফতার করেছে। এতে দলের নেতাকর্মীদের মধ্যে শুরু হয়েছে অজানা গ্রেফতার আতঙ্ক। পুলিশ যে কখন কাকে গ্রেফতার করে এই ভয়ে নেতাকর্মীরা সময় পার করছে বলে জানা গেছে।
দলীয় সূত্র জানায়, রবিবার দিবাগত রাত ৩টার দিকে উপজেলার তেতলী ইউনিয়নের নিজ বাড়ি থেকে গ্রেফতার করা হয় সিলেট জেলা ছাত্রদলের সহ সভাপতি মিনার হুসেন লিটনকে। ঐ রাতেই উপজেলার লালাবাজার ইউনিয়নের নিজ বাড়ি থেকে দক্ষিণ সুরমা উপজেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য আমিনুর রহমান সিফাতকে গ্রেফতার করে পুলিশ। সোমবার আদালতের মাধ্যমে তাদেরকে জেল হাজতে প্রেরণ করা হয়। এর ৩ দিন আগে দক্ষিণ সুরমা থেকে মহানগর ছাত্রদলের সদস্য মেহেদি হাসান সজাই গ্রেফতার হন পুলিশের হাতে। এছাড়া একই রাতে বিএনপি কর্মী রাজু আহমদ, সিলাম ইউনিয়ন বিএনপি কর্মী রাসেল আহমদসহ মোট ৫ জনকে গ্রেফতার করে পুলিশ। পুলিশের এমন গ্রেফতারে উপজেলা জুড়ে বিএনপি নেতাকর্মীদের মধ্যে গ্রেফতার আতঙ্ক বিরাজ করছে। দলীয় নেতাকর্মীরা বলছেন, সরকার করোনা মোকাবেলায় লকডাউন দিয়ে মানুষকে ঘরে রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে। আর পুলিশ এই সুযোগকে কাজে লাগিয়ে ধরপাকড় শুরু করেছে। এতে করে জেলের মধ্যে করোনা বিস্তার হতে পারে বলে নেতাকর্মীদের মন্তব্য।
এদিকে সোমবার রাতে সিলেট জেলা বিএনপির আহবায়ক কামরুল হুদা জায়গীরদার বিএনপি নেতা সিফতাসহ ষড়যন্ত্রমুলক মামলায় কারান্তরীণ সকল রাজবন্দীদের নিঃশর্ত মুক্তির দাবী জানান।
এক বিবৃতিতে তিনি বলেন, দেশে করোনা মহামারীর দ্বিতীয় ঢেউ চলছে। চলমান লকডাউনে জনজীবন স্থবির হয়ে পড়েছে। এমন কঠিন সময়ে পুলিশ বাহিনী বিএনপি নেতাকর্মীদের গ্রেফতার নিপীড়ন চালাচ্ছে। সরকারের মধ্যে ন্যূনতম মানবতাবোধ থাকলে অন্তত করোনা মহামারীর সময় নেতাকর্মীদের গ্রেফতার নিপীড়ন থেকে বিরত থাকবে। অবিলম্বে সিফতাসহ কারাগারে আটক সকল নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তির দাবী জানান জেলা বিএনপির এই নেতা।
এদিকে পুলিশ বলছে সুনির্দিষ্ট অভিযোগ ও গ্রেফতারী পরোয়ানা থাকায় তাদের গ্রেফতার করা হয়েছে। সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) বিএম আশরাফ উল্লাহ বলেন, ২০১৩ ও ১৪ সালের মামলার গ্রেফতারী পরোয়ানাভুক্ত আসামী ছিল গ্রেফতারকৃতরা। অযথা কাউকে হয়রানী করা হচ্ছে না বলে মন্তব্য করেন তিনি।