গোয়াইনঘাটে বর্গা জমির ধান ভাগাভাগি নিয়ে প্রতিপক্ষের হামলায় কৃষক নিহত

7

কে. এম লিমন গোয়াইনঘাট থেকে :
গোয়াইনঘাটে বর্গা জমির ধান ভাগাভাগি নিয়ে প্রতিপক্ষের হামলায় এক কৃষক নিহত হয়েছেন।
গতকাল শুক্রবার দুপুরের দিকে উপজেলার লেঙ্গুড়া ইউনিয়নের জাতুগ্রাম উত্তর হাওরে এ ঘটনা ঘটে।
নিহত ময়না মিয়া (৫৫) জাতুগ্রামের মকদ্দস আলীর ছেলে। এ ঘটনায় নিহতের দুই ছোট ভাইসহ তিনজন আহত হয়েছেন।
পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, একই গ্রামের আব্দুস ছোবহানের মালিকানা কিছু জমি বর্গা চাষী হিসেবে ময়না মিয়া চলতি মৌসুমে বোরো ধান চাষাবাদ করেন। শুক্রবার দুপুরে জমির মালিক ও বর্গাচাষী দু’জন মিলে ধান ভাগাভাগি করতে হাওরে যান। এ সময় জমির ফসল ভাগাভাগি নিয়ে তাদের মধ্যে বিরোধ দেখা দেয়। বিরোধের এক পর্যায়ে জমির মালিক আব্দুস ছোবহান ও তার ছেলে আনোয়ার হোসেন এবং নিকটাত্মীয় একই গ্রামের খালিক মিয়ার ছেলে খোকন, জমির উদ্দিন, শেরগুল ও কামরুল দেশীয় অস্ত্র দিয়ে বর্গা চাষী ময়না মিয়াদের উপর অতর্কিত হামলা চালান। হামলায় ঘটনাস্থলেই ময়না মিয়া মারা যান। একই সঙ্গে ময়না মিয়ার ছোট দুুই ভাইসহ তিনজন আহত হন।
এ সময় হাওরে থাকা গ্রামের অন্যান্য লোকজন এগিয়ে এসে তাদের উদ্ধার করে দ্রুত গোয়াইনঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে যান। সেখানে কর্তব্যরত চিকিৎসক ময়না মিয়াকে মৃত ঘোষণা করেন এবং আহতদের চিকিৎসা দেন।
ঘটনার খবর পেয়ে গোয়াইনঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল আহাদ পুলিশ নিয়ে দ্রুত হাসপাতালে যান এবং লাশের সুরতহাল প্রতিবেদন তৈরী করে লাশ ময়নাতদন্তের জন্য সিওমেক হাসপাতালে প্রেরণের ব্যবস্থা করেন।
এ ব্যাপারে থানার ওসি মো. আব্দুল আহাদ ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। লাশের সুরতহাল রির্পোট তৈরী ময়নাতদন্তের জন্য সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এ ঘটনায় জড়িত থাকায় একজনকে আটক করেছে পুলিশ। ঘটনার সাথে জড়িতদের আটক করে আইনের আওতায় আনতে পুলিশের অভিযান চলছে।