তালাবন্ধ রেল মাস্টারের কক্ষ ॥ আজও আধুনিকতার ছোঁয়া লাগেনি মাধবপুরের তেলিয়াপাড়া রেলস্টেশনে

8

মাধবপুর থেকে সংবাদদাতা :
হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার অন্তর্গত অবহেলিত একটি রেলওয়ে স্টেশনের নাম তেলিয়াপাড়া। দীর্ঘদিন থেকে তেলিয়াপাড়া রেলস্টেশন বন্ধ থাকার ফলে দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রীদের। স্টেশন ঘরটিও তালাবন্ধ। এই স্টেশনটির কোনো কার্যক্রম নেই। বহুদিন ধরে শূন্য স্থানে দাঁড়িয়ে আছে তেলিয়াপাড়া রেলস্টেশনটি। সামাজিক যোগাযোগে ও মিডিয়া মাধ্যমে বেশ কয়েকবার এই রেলওয়ে স্টেশনের ব্যাপারে লেখালেখি করা হলেও কোনো কাজ হয়নি।
বর্তমানে উক্ত রেলওয়ে স্টেশনের মাস্টারের কামরা ভাড়া চলছে। কামরার সামনে কাপড়, চা ও কাঠের দোকান খুলেছে। সাবেক সমাজকল্যাণমন্ত্রী মরহুম এনামুল হক মোস্তফা শহীদ এর প্রতিশ্রুতি বাস্তবায়ন না হওয়ায় সিলেট-আখাউড়া রেলওয়ে সেকশনের তেলিয়াপাড়া রেলওয়ে স্টেশন ও মাস্টারের ঘরটি আজ দীর্ঘদিন ধরে জরাজীর্ণ অবস্থায় বন্ধ রয়েছে। ফলে শতশত যাত্রীকে চরম দুর্ভোগের মধ্যে দিয়ে এ স্টেশন থেকে দেশের বিভিন্ন স্থানে যাতায়াত করতে হচ্ছে।
দীর্ঘদিন ধরে এ স্টেশনে কোনো মাস্টার বা কর্মচারী না থাকায় স্টেশন ঘরটি তালাবন্ধ করে রাখা হয়েছে। ট্রেনের সময়সূচি বা রক্ষণা বেক্ষণের অভাবে স্টেশনের মালামাল নষ্ট হয়ে যাচ্ছে। বিভিন্ন সময় মন্ত্রী-এমপিরা এ স্টেশনকে বি-ক্লাসে উন্নীত করার প্রতিশ্রুতি দিলেও বাস্তবায়ন করেনি কেউই। প্রায় একশত ত্রিশ বছর পূর্বে এ স্টেশনটি তৈরি করা হলেও আধুনিকতার ছোঁয়া আজও লাগেনি।
অত্র উপজেলার ২৭টি গ্রামের স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ছাত্র-ছাত্রীসহ তেলিয়াপাড়া এবং সুরমা চা বাগানসহ ২২টি চা-বাগানের শত শত যাত্রী এই স্টেশন দিয়েই সিলেট -ঢাকা-চট্টগ্রাম রেলপথে যাতায়াত করে। স্টেশনটিতে যাত্রীদের জন্য কোনো সুযোগ সুবিধা নেই। এমনকি এই স্টেশনটিতে একজন বুকিং মাস্টারও নেই। গেইটম্যান বর্তমানে মাস্টারের কাজ করে।
ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বাবুল হোসেন খান বলেন, যেখানে জড়িয়ে আছে ‘৭১ এর রণাঙ্গনের ইতিহাস এবং এখানে জড়িয়ে আছে আগুনে পুরানো, বুলেটের আঘাতে ক্ষত-বিক্ষত লাশের চিহ্ন। ২০১১ সালের ১৩ সেপ্টেম্বর তৎকালীন সমাজকল্যাণমন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদ তেলিয়াপাড়া স্টেশন বাজারে স্থানীয় আওয়ামী লীগের এক সমাবেশে জনতার উদ্দেশ্যে বলেছিলেন, অচিরেই তেলিয়াপাড়া রেলস্টেশনটি বি-ক্লাসে রুপান্তর করা হবে কিন্তু আজও হয়নি। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এমপি ও রেলমন্ত্রীর নিকট তেলিয়াপাড়া রেলওয়ে স্টেশনটি পুনরায় চালু করার জন্য জোর দাবি জানান।