যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালিত

9
মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করছেন জেলা ও মহানগর আওয়ামী লীগ।

স্টাফ রিপোর্টার :
সারাদেশের ন্যায় সিলেটেও নানা কর্মসূচির মধ্যে দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালিত হয়েছে। এ উপলক্ষে সরকারী বেসরকারী নানা প্রতিষ্ঠান, সংস্থা, রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ব্যাপক বর্ণাঢ্য কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিল সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ অর্পণ, আলোচনা সভা, র‌্যালী, রক্তদান কর্মসূচি ইত্যাদি।
সিলেটে পালিত বিভিন্ন কর্মসূচি :
সিলেট সিটি কর্পোরেশন : দিনব্যাপি নানা কর্মসূচির মধ্যদিয়ে সিলেট সিটি কর্পোরেশন মুজিবর্ষে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২১-পালন করেছে। মহান স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে (২৬ মার্চ) শুক্রবার সূর্যোদয়ের সাথে সাথে নগর ভবন প্রঙ্গনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৬ টায় সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারীদের সাথে নিয়ে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানান। পরে নগর ভবন প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সিসিক মেয়র, কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
দিনব্যাপি বর্ণাঢ্য কর্মসূচির মধ্যে ছিল বাদ আছর নগরের মসজিদে মসজিদে বিশেষ দোয়া এবং সুবিধাজনক সময়ে নগরের সকল মন্দির, গীর্জা ও প্যাগোডায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠান।
এদিকে সন্ধ্যায় নগরের আব্দুল মাল আব্দুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে আয়োজন করা হয় আলোচনা সভা, পুরস্কার বিতরণ, আতশবাজি প্রদর্শণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। বক্তব্য রাখেন কাউন্সিলর এ কে এ লায়েক, কাউন্সিলর মোহাম্মদ তৌফিক বকস, কাউন্সিলর আজম খান।
আলোচনা সভা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২১ উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী, সিসিক কাউন্সিলর মোহাম্মদ তৌফিক বকস, কাউন্সিলর আজম খান, কাউন্সিলর এবিএম জিল্লুর রহমান উজ্জল, কাউন্সিলর এ কে এ লায়েক, প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী, প্রধান রাজস্ব কর্মকর্তা বিজন কুমার সিংহ, প্রধান সম্পত্তি কর্মকর্তা ইয়াসমিন নাহার রুমা, নির্বাহী প্রকৌশলী রুহুল আলম, প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ হানিফুর রহমান, শিক্ষা কর্মকর্তা নেহার রঞ্জন পুরকায়স্থ ও উপ সহকারী প্রকৌশলী আবুল ফজল খোকন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।
চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ‘ক’ গ্রুপে প্রথম সৃজন সিংহ, দ্বিতীয় ফারজাতুন আক্তার ফাবিহা ও তৃতীয় ঋতম মালাকার। ‘খ’ গ্রুপে প্রথম স্বরূপ সিংহ, যৌথভাবে দ্বিতীয় তাবাসসুম আহমদ তিশা ও আফনানুল করিম চৌধুরী এবং তৃতীয় সাদিয়া বিনতে রাসেল। ‘গ’ গ্রুপে প্রথম যুবরাজ মালাকার, দ্বিতীয় জান্নাতুল ফেরদৌস নিঝুম ও তৃতীয় স্বপ্নীল দেবনাথ শান্ত। ‘ঘ’ গ্রুপে প্রথম স্থান লাভ করে সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের শিক্ষার্থী জায়ারা আফরিন চৌধুরী।
রচনা প্রতিযোগিতায় ‘ক’ গ্রুপে প্রথম স্থান লাভ করে সাহাদিয়া আমিন নিসা, দ্বিতীয় মো. ইশফাকুর রহমান, তৃতীয় হয় ফাইরুজ তাসনিয়া আকিফা। ‘খ’ গ্রুপে প্রথম স্থান লাভ করে উদিতা ভট্টাচার্য্য, দ্বিতীয় হাজী তাসনীম জাহান, তৃতীয় স্থান লাভ করে সুমাইয়া মরিয়ম মিতু। ‘গ’ গ্রুপে প্রথম হয় সাইমা জান্নাত ফাইমা এবং দ্বিতীয় স্থান লাভ করে মদনমোহন কলেজ, সিলেটের যমুনা চক্রবর্ত্তী।
দিবসের কর্মসূচীর মধ্যে ছিল সন্দ্যায় ফানুস উড়ানো এবং বর্ণিল আতশবাজি। সন্ধ্যা সাড়ে ৭টায় সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী কাউন্সিলর, কর্মকর্তাদের সাথে নিয়ে ফানুস উড়ানো এবং বর্ণিল আতশবাজির জমকালো আয়োজন উদ্বোধন করেন।
রাত ৮টায় মুজিবর্ষে সিলেট সিটি কর্পোরেশন প্রযোজনায় মুক্তিযুদ্ধের গবেষক হাসান মোরশেদের গ্রন্থনা ও গবেষনায় তথ্যচিত্র নির্মাতা আব্দুল আলিম শাহ নির্মিত সিলেটে বঙ্গবন্ধু শীর্ষক তথ্যচিত্র “আমরার মুজিব’ প্রদর্শন করা হয়। সবশেষে জাতীয় ও স্থানীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
দিনব্যাপি এসব অনুষ্ঠানমালায় উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের কাউন্সিলর কাউন্সিলর রাশেদ আহমদ, কাউন্সিলর তারেক উদ্দিন তাজ, কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, কাউন্সিলর সৈয়দ তৌফিকুল হাদী, কাউন্সিলর মোস্তাক আহমদ, সংরক্ষিত কাউন্সিলর সালমা সুলতানা এডভোকেট, সিসিকের প্রধান প্রকৌশলী মো. নূর আজিজুর রহমান, এসেসর চন্দন দাশ, হিসাবরক্ষণ কর্মকর্তা আ ন ম মনছুফ, মেয়রের সহকারী একান্ত সচিব মো. সোহেল, জনসংযোগ কর্মকর্তা আব্দুল আলিম শাহ প্রমুখ।
হাসান মার্কেট : সিলেট মহানগর আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন বলেছেন, বীর মুক্তিযোদ্ধাদের পরিশ্রম ও ত্যাগের ফসল স্বাধীনতা। এই স্বাধীনতা রক্ষা করা সকলের নৈতিক দায়িত্ব। মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ ও সাহসী সন্তান। তারা নিজেদের জীবনের মায়া ত্যাগ করে, বুকের তাজা রক্ত ঢেলে দিয়ে বাংলাদেশকে স্বাধীন করেছেন। তাদের কাছে আমরা আজীবন চিরঋণী। তাই তাঁদেরকে যথাযথ সম্মান দিতে হবে। তিনি বলেন, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরে দেশপ্রেমিক হিসেবে গড়ে তোলতে হবে। তিনি হাসান মার্কেটে বীর মুক্তিযোদ্ধা সংবর্ধনার মাধ্যমে সম্মান প্রদর্শন করায় কৃতজ্ঞতা জানিয়ে ব্যবসার পাশাপাশি দেশ ও জনগণের স্বার্থে কাজ করার আহবান জানান।
মাসুক উদ্দিন গত ২৫ মার্চ বৃহস্পতিবার সন্ধ্যায় হাসান মার্কেট দোকান মালিক ও ব্যবসায়ী সমিতির উদ্যোগে সমিতির কার্যালয়ে মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে আলোচনা সভা, মুক্তিযোদ্ধা সংবর্ধনা ও সিক্স-এ সাইড ক্রিকেট টুর্নামেন্টের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সংবর্ধিত ও প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
হাসান মার্কেট দোকান মালিক ও ব্যবসায়ী সমিতির সভাপতি হাজী মোঃ রইছ আলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নিয়াজ মোঃ আজিজুল করিম এর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট মহানগর ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদের সভাপতি আব্দুর রহমান রিপন, প্রথম যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল হাদী পাভেল। বক্তব্য রাখেন বিশিষ্ট ব্যবসায়ী মোহাম্মদ আলী আকিক, হাসান মার্কেট দোকান মালিক ও ব্যবসায়ী সমিতির সহ সভাপতি আহমদ আফজল সিরাজ পাভেল ও আক্তার সুহেল।
হাফিজ মাহমুদুর রহমানের পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে সূচিত অনুষ্ঠানে সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্য এমদাদ হোসেন মুর্শেদ ও এম.এ হায়দার বিদেশযাত্রা উপলক্ষে সংবর্ধনা প্রদান ও সিক্স-এ সাইড ক্রিকেট টুর্নামেন্টের চ্যাম্পিয়ান আয়ান সিক্সার্স ও রানার্সআপ সামি সিক্সার্স দলের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি সহ অতিথিবৃন্দ।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমিতির সহ সাধারণ সম্পাদক ফয়জুর রহমান রুকন ও মোঃ সাহেদ বকস, কোষাধ্যক্ষ হাজী বেলাল আহমদ, দপ্তর সম্পাদক মোঃ মশিউর রহমান বাবু, প্রচার সম্পাদক সৈয়দ মোরাদ হোসেন রাজিব, সদস্য শরীফ হোসেন, দুলাল মৃধা, নুরুল ইসলাম, আলী হায়দার, রিন্টু চক্রবর্তী। এছাড়াও ব্যবসায়ী আমিনুর রহমান খসরু, আব্দুল মালিক মিলাদ, লোকমান হোসেন, সেলিম আহমদ, আজিজুল মকসুদ তালহা, শাহীন আহমদ শাহীন, বরকত মিয়া, কাজী ফাহিম উদ্দিন, শামসুল আলম সিদ্দিকী, হারুনুর রশীদ, দেবুল চন্দ্র সেন, কামাল আহমদ, জামাল আহমদ সহ মার্কেটের ব্যবসায়ীবৃন্দ উপস্থিত ছিলেন।
সিলেট ষ্টেশন ক্লাব লিমিটেড : স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ৫০ বছর পূর্তি উপলক্ষে সিলেট ষ্টেশন ক্লাব লিমিটেড এর উদ্যোগে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৬ মার্চ) রাত ৮টায় ক্লাব প্রাঙ্গণে এই আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
ক্লাব প্রেসিডেন্ট সদর উদ্দিন আহমদ চৌধুরীর সভাপতিত্বে ও ভাইস প্রেসিডেন্ট আবু বকর হিরনের পরিচালনায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শামসুল আলম।
আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ক্লাবের অর্থ ও পরিকল্পনা বিভাগের সদস্য দেলোয়ার জাহান চৌধুরী (আপেল), ব্যবস্থাপনা বিভাগের সদস্য এনায়েত আহমদ, উন্নয়ন ও আবাসিক বিভাগের সদস্য নেহাল মোহাম্মদ হাসনাইন, ক্রীড়া বিভাগের সদস্য ফজলে এলাহী চৌধুরী, সাংস্কৃতিক বিভাগের সদস্য মোহাম্মদ আলতাফ, আপ্যায়ন বিভাগের সদস্য মো. আখলাকুর রহমান চৌধুরী, ক্লাবের সদস্য ও সাবেক সাংসদ সদস্য সৈয়দা জেবুন্নেসা হক। গীতা নৃত্যনাট্য পরিবেশনায় নৃত্যশৈলী রচনা করেন তুষার কর, পরিচালনা নিলাঞ্জনা জুঁই সহ ক্লাব সদস্যের পরিবারের সদস্যবৃন্দ।
মহানগর জামায়াত : বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও সিলেট অঞ্চল পরিচালক এডভোকেট এহসানুল মাহবুব জুবায়ের বলেছেন, স্বাধীনতার ৫০ বছর পরও অধিকারের জন্য দেশপ্রেমিক জনতাকে রাজপথে নামতে হয়। কিছু ক্ষেত্রে অবকাঠামোগত উন্নয়নের জন্য দেশ স্বাধীন হয়নি। মানুষের মৌলিক অধিকার আজো অধরা রয়ে গেছে। এখনো সমাজে বৈষম্য ও ভেদাভেদ বিরাজমান। রাজনৈতিক ঐক্য ও সহনশীলতা প্রতিষ্ঠা ছাড়া স্বাধীনতাকে অর্থবহ করা সম্ভব নয়। ক্ষমতাকে চিরস্থায়ী করতে মানুষের ভোটাধিকার কেড়ে নেয়া ও গণতন্ত্রকে ধ্বংস করার রাজনীতি কোন কল্যাণ বয়ে আনবেনা। আমাদের স্বাধীনতার চেতনা ছিল ঐক্যেরম বিভক্তির নয়। স্বাধীনতার ঐক্যের চেতনাকে সমুন্নত রেখে গণতন্ত্র পুনরুদ্ধার ও দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বকে রক্ষায় দেশপ্রেমিক জনতাকে এগিয়ে আসতে হবে। স্বাধীনতার পর থেকে ৫০ বছর পেরিয়ে আমাদের অনেক অর্জন রয়েছে, শুধুমাত্র ক্ষমতার মোহে সেই অর্জনকে বিসর্জন দিতে দেয়া হবেনা। সাম্য ও মানবাধিকার প্রতিষ্ঠায় দৃঢ় শপথ নিতে হবে।
তিনি গত শুক্রবার স্বাধীনতার ৫০ বছরপূর্তি উপলক্ষে সিলেট মহানগর জামায়াত আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। জামায়াতের কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও সিলেট মহানগরী আমীর মুহাম্মদ ফখরুল ইসলামের সভাপতিত্বে ও সেক্রেটারী মোহাম্মদ শাহজাহান আলীর পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, মহানগর জামায়াতের সাবেক নায়েবে আমীর হাফিজ আব্দুল হাই হারুন, মহানগর নায়েবে আমীর মাওলানা সোহেল আহমদ, সহকারী সেক্রেটারী এডভোকেট মোহাম্মদ আব্দুর রব ও ড. নুরুল ইসলাম বাবুল, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. আব্দুল আহাদ ও উপাধ্যক্ষ আব্দুল শাকুর প্রমুখ।
দক্ষিণ সুরমা আওয়ামীলীগ : বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দক্ষিণ সুরমা উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠণের উদ্যোগে মুক্তিযুদ্ধাদের সম্মাননা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান (২৬) মার্চ শুক্রবার রাতে ক্বীন ব্রীজ সংলগ্নে অনুষ্ঠিত হয়।
দক্ষিণ সুরমা উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাইফুল আলমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এডভোকেট শামীম আহমদ এর পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন সিলেট জেলা আওয়ামীলীগের ধর্ম বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা হাজী রইছ আলী, সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য এডভোকেট . বদরুল ইসলাম জাহাঈীর, দক্ষিণ সুরমা উপজেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক রাজ্জাক হুসেন,সাবেক প্রচার সম্পাদক আব্দুর রব,যুক্তরাজ্য আওয়ামীলীগ নেতা আব্দুল আহাদ,সাবেক মুক্তিযুদ্ধো বিষয়ক সম্পাদক আলফাজ মিয়া,সাবেক সাংস্কৃতিক সম্পাদক আব্দুল আহাদ, সাবেক উপপ্রচার সম্পাদক পংকি মিয়া, সাবেক সদস্য সাবেক সদস্য জাহাঙ্গীর আলম মুসিক,
দক্ষিণ সুরমা উপজেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার শফিক মিয়া,যুক্তরাজ্য আওয়ামীলীগ নেতা আব্দুল আহাদ,দক্ষিণ সুরমা উপজেলা যুবলীগের আহবায়ক নূরুল ইসলাম, যুগ্ম আহবায়ক আশিক আলী,দক্ষিণ সুরমা উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক সারওয়ার আলম মিথুন, সিলেট জেলা ছাএলীগের সাবেক সহসম্পাদক ছদরুল ইসলাম, দক্ষিণ সুরমা উপজেলা আওয়ামীলীগ নেতা মুজিবুর রহমান, এ সময় উপস্থিত ছিলেন সাবেক সদস্য রফিকুল হুসেন,কুচাই ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আক্তার হুসেন,মোল্লারগাও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জবরুল ইসলাম জগলু,দাউদপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আতিক মিয়া, সাধারণ সম্পাদক আতিকুল হক,তেতলী ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল বাসিদ রানা,যুগ্ম সুজন উদ্দিন খান,তেতলী ইউনিয়ন আওয়ামীলীগের সহ-সভাপতি হাজী আতিকুর রহমান,মোগলাবাজার ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সেলিম আহমদ মেম্বার, জাতীয় শ্রমিকলীগ দক্ষিণ সুরমা উপজেলার সিনিয়র সহসভাপতি ইছাক আলী,দক্ষিণ সুরমা ছাত্রলীগের সহসভাপতি জায়েদ আহমদ,সিলেট মহানগর যুবলীগের সাবেক সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক শৈলেন কর, দক্ষিণ সুরমা উপজেলা স্বেচ্ছাসেবকলীগের প্রচার সম্পাদল লয়েছ আহমদ,এম.শামীম আহমদ, কাবুল, নজরুল ইসলাম, কামরুজামান কাবুল,আব্দুল কাদির সেবুল, সিলাম ইউনিয়ন যুবলীগের সভাপতি কয়েছ আহমদ, সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন লিটন,তেতলী ইউনিয়ন যুবলীগের সহ-সভাপতি লিটন খান,যুগ্ম সম্পাদক এমদাদুল ইসলাম লিটন, সাংগঠনিক ক্বারী ফয়ছল আলী,বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মাওলানা দিলোয়ার হোসেন,কামালবাজার ইউনিয়ন যুবলীগের আহবায়ক আবুল হুসেন, সদস্য সচিব সিদ্দিকুর রহমান খালেদ,যুগ্ম আহবায়ক ইকরামুল ইসলাম, মোগলাবাজার ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের যুগ্ম আহবায়ক খোকন আহমদ, শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ দক্ষিণ সুরমা উপজেলা শাখার সাবেক সাধারণ সম্পাদক জয়ন্ত গোস্বামী,যুবলীগ নেতা জায়েদ আহমদ লায়েক, কুচাই ইউনিয়ন ছাত্রলীগের সহ-সভাপতি আব্দুর রহিম প্রমুখ।
উন্নয়ন যুব সংস্থা : মহান স্বাধনীতার সুবর্ণ জয়ন্তী ও জাতীয় দিবস উপলক্ষে নারী উন্নয়ন যুব সংস্থা সিলেটের উদ্যোগে গত ২৬ মার্চ শুক্রবার সন্ধ্যায় নগরীর টিলাগড়স্থ কার্যালয়ে মুক্তিযোদ্ধা পরিবারবর্গকে সংবর্ধনা প্রদান করা হয়।
সিলেট সিটি কর্পোরেশনের ১৯, ২০ ও ২১নং ওয়ার্ডের সংরক্ষিত আসনের কাউন্সিলর ও নারী উন্নয়ন যুব সংস্থা সিলেটের সভাপতি নাজনিন আক্তার কণা’র সভাপতিত্বে ও রুকসানা বেগমের পরিচালনায় সংবর্ধনা অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় শ্রমিকলীগ কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ সভাপতি ও সিলেট জেলা সভাপতি প্রকৌশলী এজাজুল হক এজাজ বলেন, বাংলাদেশের মহান স্বাধীনতার স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এবার ‘মুজিববর্ষ’ পালন করছে বাঙালি। এটি জাতির ইতিহাসের এক অনন্য মাইলফলক স্পর্শকারী ও অভাবনীয় ঘটনা। অপরদিকে দেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করছে বাঙালি জাতি। মুক্তিযোদ্ধারা ত্যাগ, রক্ত ও জীবনের বিনিময়ে এ দেশ স্বাধীন করেছেন। মুক্তিযোদ্ধের সকল বীর সেনাদেরকে যথযথ সম্মান প্রদর্শন করতে হবে। স্বাধীনতার ৫০বছর পূর্তিতে আমাদের শপথ হবে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার। তিনি বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলা গড়তে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে কাজ করার আহবান জানান। তিনি নারী উন্নয়ন যুব সংস্থাকে একটি কম্পিউটার ও সেলাই প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার জন্য উপকরণ প্রদানের আশ্বাদ প্রদান করেন। তিনি নারী উন্নয়ন যুব সংস্থার কার্যক্রমের ভূয়শী প্রশংসা করে তাদের কার্যক্রম পরিচলনায় সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট বিভাগ যুব উন্নয়ন পরিষদের সভাপতি, সংস্থার উপদেষ্টা আফিকুর রহমান আফিক। বক্তব্য রাখেন মুয়িদা চৌধুরী, ডাঃ সাহেদা বেগম, মোস্তফা বেগম পাপিয়া। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আনোয়ারা বেগম, সৈয়দা তামান্না ইসলাম, হামিদা আক্তার, তাসলিমা আক্তার, হালিমা আক্তার, লিপি বেগম, নাসিমা আক্তার, মারুফা বেগম, সুফিয়া খানম প্রমুখ।
সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় : যথাযথ মর্যাদায় সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মহান স্বাধীনতা দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে শুক্রবার (২৬ মার্চ) সকাল সাড়ে ৯টায় কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী কার্যালয় থেকে একটি আনন্দ র‌্যালী বের করা হয়।
র‌্যালী শেষে কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী।
এসময় উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অ.দা) ও পরিচালক (অর্থ ও হিসাব) মো. নঈমুল হক চৌধুরী, সহকারী পরিচালক (হিসাব) আব্দুস সবুর, সহকারী পরিচালক (পরিকল্পনা) গোলাম সারোয়ার, সহকারী কলেজ পরিদর্শক মাইদুল ইসলাম চৌধুরী, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক বিলাল আহমদ চৌধুরী, সহকারী পরিচালক (বাজেট) শমশের রাসেলসহ অন্যান্য সকল কর্মকর্তা-কর্মচারীগণ।
রেলওয়ে শ্রমিক লীগ : মহান স্বাধীনতা দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে শুক্রবার (২৬ মার্চ) সকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে মহান মুক্তিযুদ্ধের লাখো শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ রেলওয়ে শ্রমিকলীগ সিলেট শাখার নেতৃবৃন্দ।
শ্রদ্ধাঞ্জলি নিদেনকালে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেলওয়ে শ্রমিকলীগ সিলেট শাখার ভারপ্রাপ্ত সভাপতি হারুন অর রশীদ, রেলওয়ে শ্রমিকলীগ নেতা ও সিলেট মহানগর শ্রমিকলীগের সহ-সাংগঠনিক সম্পাদক পরিতোষ ধর পাপ্পু, মোঃ আতিকুর রহমান, জহর লাল দাশ, মোঃ রিয়াজ উদ্দিন, মোক্তার আহমেদ, জহিরুল ইসলাম সেলিম, কাওছার আহমেদ, আব্দুল হান্নান, মাসুদ মিয়া সহ অন্যান্য নেতৃবৃন্দ। শ্রদ্ধা নিবেদন শেষে সকল নেতৃবৃন্দের উপস্থিতিতে স্টেশন রোডের সংগঠন কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ মণিপুরী ছাত্র সমিতি : বাংলাদেশ মণিপুরী ছাত্র সমিতির কেন্দ্রীয় কমিটির উদ্যোগে সিলেট নগরীর শিবগঞ্জ আদিত্যপাড়া (মণিপুরী পাড়া) শ্রীশ্রী জগন্নাথ জগবন্ধু বিগ্রহ জিউর মন্দিরে ২৬ মার্চ (শুক্রবার) সরকারের স্বাস্থ্যবিধি অনুস্মরণ করে মহান স্বাধীনতা দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে শিশুদের চিত্রাঙ্কন,আবৃত্তি প্রতিযোগিতা,আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বাংলাদেশ মণিপুরী ছাত্র সমিতির কেন্দ্রীয় কমিটির সভাপতি এইচ মনিলাল সিংহের সভাপতিত্বে ও য়ুম্নাম স্নিগ্ধার
উপস্থাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন-বাংলাদেশ মণিপুরী মহিলা সমিতির সভানেত্রী এস রীনা দেবী, বিশেষ অতিথি ছিলেন-বীর মুক্তিযোদ্ধা সাইরেন প্রদীপ সিংহ কিরন, শ্রীশ্রী জগন্নাথ জগবন্ধু বিগ্রহ জিউর মন্দির পরিচালনা কমিটির সভাপতি মুতুম সুরজিৎ সিংহ, বাংলাদেশ মণিপুরী ছাত্র সমিতির কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা ও নাট্যজন এম উত্তম সিংহ রতন, শ্রীশ্রী জগন্নাথ জগবন্ধু বিগ্রহ জিউর মন্দির পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক থোঙাম প্রদীপ সিংহ। অনুষ্ঠানের সার্বিক তত্বাবধানে ছিলেন প্রধান উপদেষ্টা অসেম সত্যজিৎ সিংহ।উপস্থিত ছিলেন-বামছাস-এর সাধারণ সম্পাদক এস কেশব সিংহ, সাংগঠনিক সম্পাদক হিজম কিষান সিংহ সুষ্ময়, কোষাধ্যক্ষ খোইস্নাম রজত প্রমুখ। বক্তব্য রাখেন-সাহিত্য ও প্রকাশনা সম্পাদক মায়েংবম মুকেশ।
চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীরা হলেন- ১ম-স্বরূপ সিংহ,২য়-প্রিয়শ্রী সিনহা,৩য়-শ্রেয়া দেবী,চিত্রাঙ্কনের বিচারক ছিলেন-মাইবম আতিয়া। আবৃত্তি প্রতিযোগিতায় বিজয়ীরা হলেন-১ম-অসেম, আভা,২য়-বিথিকা সিনহা,৩য়-লোংজম নন্দিনী,আবৃত্তির বিচারক মন্ডলী ছিলেন- তপতী দেবী, তপতী দেবী,ডাঃ বাবলী দেবী সিনহা, নীলিমা সিনহা লৈস্না ।
সিভিল সার্জন : মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষে শুক্রবার (২৬ মার্চ) ভোর ৫টা ৫১ মিনিটের সময় জেলা প্রশাসনের কর্মসূচির সাথে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মহান মুক্তিযুদ্ধের লাখো শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সিলেটের সিভিল সার্জন অফিসের কর্মকর্তা ও কর্মচারীগণ।
পরে কেন্দ্রীয় শহীদ মিনার হতে র‌্যালী সহকারে জেলা প্রশাসকের কার্যালয়ে জাতির পিতার প্রতিকৃতিতে সিভিল সার্জন ডাঃ প্রেমানন্দ মন্ডলের নেতৃত্বে ও কর্মকর্তা ও কর্মচারীগণের সমন্বয়ে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
সকাল সাড়ে ১০ টায় সিভিল সার্জন সিলেটের কনফারেন্স হলে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সিভিল সার্জন সিলেট কার্যালয়ের সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন। আলোচনা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবার বর্গ এবং শহীদ বীর মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।
সকাল সাড়ে ১১টায় কার্যালয়ের হলরুমে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ডাঃ মির্জা লুৎফুল বারী নেতৃত্বে অনুষ্ঠানে দেশাত্মবোধক গান পরিবেশন করেন অত্র কার্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। অফিস প্রাঙ্গণ মসজিদে বাদ যোহর মিলাদ মাহফিল ও শিরনি বিতরণ করা হয়।
দেওয়ান ফরিদ গাজী স্মৃতি সংসদ : স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে “দেওয়ান ফরিদ গাজী স্মৃতি সংসদ” উদ্যেগে সিলেট জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান জেলা মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ.জেড রওশন জেবিন রুবা’র নেতৃত্বে গত শুক্রবার কেন্দ্রীয় শহিদ মিনারে স্বাধীনতার বীর শহিদদের প্রতি পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে।
এতে উপস্থিত ছিলেন সাবেক সাংসদ, বেগম রোকেয়া পদক প্রাপ্ত সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভানেত্রী সৈয়দা জেবুন্নেছা হক, সিলেট জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ শমশের জামাল, সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদিকা,কাউন্সিলর এডভোকেট সালমা সুলতানা, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা কেন্দ্র, সিলেট মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক শমশের রাসেল, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহকারী কলেজ পরিদর্শক মাইদুল ইসলাম চৌধুরী, সাজেদা পাভীন কনা, নাসিমা বেগম কনা, সীমান্ত ব্যাংকের শাখা ব্যবস্থাপক এবং বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা কেন্দ্র, মহানগর শাখার তারেক মাহমুদ সহ অন্যান্য নেতৃবৃন্দ।
জেলা স্বেচ্ছাসেবক লীগ : মহান স্বাধীনতা দিবস ও স্বাধীনতার সুবর্নজয়ন্তী উপলক্ষে গত ২৬ মার্চ দিনের প্রথম প্রহরে স্বাধীনতা যুদ্ধে সকল শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছে সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগ।
শুক্রবার সকালে জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আফসার আজিজের নেতৃত্বে সিলেটে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে এ সময় উপস্থিত ছিলেন, সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগের সহ সভাপতি পিযূষ কান্তি দে, জালাল উদ্দিন, শাহনেওয়াজ, এডভোকেট মোহাম্মদ আলাউদ্দিন, জলিল আহমদ লিটন, আজির উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া মাসুক, সাংগঠনিক সম্পাদক রওনক আহমদ, সম্পাদক মন্ডলীর সদস্য মশিউর রহমান, রফিকুল ইসলাম রাজু, সাজ্জাদুর হক সাজ্জাদ, বিক্রম কর সম্রাট, এডভোকেট ইমরান আহমদ, বিভাংসু গুন, জাবেদ আহমদ, বিকাশ চন্দ্র অধিকারী, কার্যকরী সদস্য মুজিবুর রহমান, প্রভাষক বদরুল আলম, এড. মোঃ আলাউদ্দিন, আতিকুর রহমান সাজ্জাদ, তাজুল ইসলাম জুনেদ প্রমুখ।
জেলা শ্রমিক লীগ : মহান স্বাধীনতা সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস উপলক্ষে শুক্রবার (২৬ মার্চ) সকাল ১০টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মহান মুক্তিযুদ্ধের লাখো শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সিলেট জেলা শ্রমিক লীগের নেতৃবৃন্দ।
শ্রদ্ধাঞ্জলি অর্পণকালে উপস্থিত ছিলেন সিলেট জেলা শ্রমিক লীগের সভাপতি প্রকৌশলী এজাজুল হক, সাধারণ সম্পাদক শামীম রশীদ চৌধুরী, সহ-সভাপতি আব্দুল জলিল, সহ-সভাপতি ও সিলেট জেলা রেস্তোরাঁ শ্রমিক লীগের সভাপতি আজিজুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক ও বিদ্যুৎ শ্রমিক লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর খান, প্রচার ও প্রকাশনা সম্পাদক প্রকৌকলী আনোয়ার হোসেন, শ্রমিক কল্যাণ সম্পাদক ও বিআরডিবি সিলেট অঞ্চলের সিবিএ এর সভাপতি মিজানুর রহমান খোকন, জেলা শ্রমিক লীগের অর্থ সম্পাদক ও অগ্রণী ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সভাপতি সুশান্ত দেব, জেলা শ্রমিক লীগের সিনিয়র সদস্য ও সড়ক ও জনপথ সিবিএ সিলেট অঞ্চলের সহসভাপতি রোস্তম খান, জেলা শ্রমিক লীগের সহ-সম্পাদক ও জেলা নির্মাণ শ্রমিক লীগের সাধারণ সম্পাদক নুর এ আলম, পানি উন্নয়ন বোর্ড সিবিএ সিলেট অঞ্চলের সভাপতি মোহাম্মদ রেহান, সিলেট জেলা ব্যাংক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক ও অগ্রণী ব্যাংক সিবিএ সিলেট অঞ্চলের সাধারণ সম্পাদক আব্দুল মজিদ, জেলা যুব শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আদনান খান হেলাল, জেলা রিক্সা শ্রমিক লীগের সভাপতি মুজিবুর রহমান, পোষ্ট অফিস সিবিএ নেতা ইলু মিয়া ও শ্রমিক নেতা নেতা ওহিদ মিয়া প্রমুখ।
সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযুদ্ধ-৭১ : মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস উপলক্ষে গত ২৬ মার্চ শুক্রবার সকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযুদ্ধ- ৭১ সিলেট বিভাগীয় কমিটির নেতৃবৃন্দ।
বিভাগীয় সভাপতি কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট সরওয়ার আহমদ চৌধুরী আবদালের নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে উপস্থিত ছিলেন, বিভাগীয় কমিটির সহ সভাপতি মারিয়ান চৌধুরী, জেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. মহিউদ্দিন, সাধারণ সম্পাদক এডভোকেট হোসেন আহমদ, মহানগর কমিটির সভাপতি এডভোকেট কিশোর কুমার কর, সাধারণ সম্পাদক এডভোকেট মুমিনুর রহমান টিটু, যুগ্ম সম্পাদক এডভোকেট সাইফুর রহমান, এডভোকেট এমদাদুল হক, এডভোকেট আব্দুল মজিদ খান মানিক, এডভোকেট খালেদ আহমদ জুবের, এডভোকেট অশেষ কর, এডভোকেট আনোয়ার হোসেন, এডভোকেট বদরুল ইসলাম জাহাঙ্গীর, এডভোকেট মামুনুর রশীদ, এডভোকেট গোলাম রাজ্জাক চৌধুরী জুবের, নারী কমিটির সভাপতি নারী নেত্রী সামসুন্নাহার মিনু, এডভোকেট আনোয়ার হোসেন, এডভোকেট জয়জিত আচার্য্য, হরিপদ চন্দ, সানজিদ, মাহমুদা নাজিম রুবী, রীতা রাণী দাস, এডভোকেট কুতুবউদ্দিন, পান্না জান্নাত, সেবুল আহমদ, মিন্টু কুমার বৈদ্য, সাইফুল আলম খান কয়েছ প্রমুখ।