স্বাধীনতার প্রকৃত স্বাদ পেতে মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠার বিকল্প নেই —–এডভোকেট মতিউর রহমান আকন্দ

5
বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিল সিলেট আয়োজিত স্বাধীনতার সুবর্ণজয়ন্তী জাতির প্রত্যাশা ও প্রাপ্তি শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখছেন কাউন্সিলের কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল ও সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী এডভোকেট মতিউর রহমান আকন্দ।

বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিলের কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল ও বাংলাদেশ সুপ্রীম কোর্টের সিনিয়র আইনজীবি এডভোকেট মতিউর রহমান আকন্দ বলেছেন, রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে অজির্ত স্বাধীন বাংলাদেশ বিশ^ মানচিত্রের একটি অমিত সম্ভাবনার দেশ। দক্ষিণ পূর্ব এশিয়ার মধ্যে তো অগ্রসরমান একটি সম্ভাবনাময় আবাসভূমি। অবকাঠামোগত উন্নয়ন, শিক্ষা, চিকিৎসা অর্থনীতি সহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ অনেক এগিয়েছে। শুধুমাত্র দুর্নীতির কারণে দেশের ভবিষ্যত সম্ভাবনাময় খাতগুলোকে মূলে কেটে ফেলা হচ্ছে। আইনের শাসন নিশ্চিত ও ন্যয় বিচার প্রতিষ্ঠিত না হলে কোন রাষ্ট্রকে এগিয়ে নেয়া সম্ভব নয়। সম্ভাবনাময় ব্যাংকিং সেক্টরকে ক্ষত-বিক্ষত করে ফেলা হচ্ছে। হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার হচ্ছে।
তিনি আরো বলেন, রাজনৈতিক ক্ষমতার অপব্যবহারের ফলে বিচারের বাণী নিভৃতে কাঁদছে। জনগণের টাকায় পরিচালিত আইনশৃঙ্খলা রক্ষাকারি বাহিনী যেখানে জনগণের সেবক হয়ে কাজ করার কথা তারা সেখানে বিরোধী মতের নেতাকর্মীদের হামলা, মামলা, নির্যাতন এবং বিচার বহির্ভুতভাবে হত্যা করছে। একটা সুস্থ মানুষকে থানায় নেয়া হয়, অথচ বের হয় আধামরা হয়ে। কারাগারেও মানুষকে হত্যা চলছে। এটা কোন সভ্য সমাজ রাষ্ট্রের কাজ হতে পারেনা। আমাদের শহীদেরা শুধু কিছু বড় স্থাপনা কিংবা কিছু উন্নয়নের জন্য দেশ স্বাধীন করে নাই। দেশের প্রতিটি ক্ষেত্রে ইনসাফ, সাম্য ও ন্যায় বিচার প্রতিষ্ঠাই ছিল বিজয়ের মূল লক্ষ্য। কিন্তু অ স্বাধীনতার ৫০ বছরপূর্তির এই শুভক্ষণে আইন ও বিচার অঙ্গনের এই দুরাবস্থা জাতির জন্য দুঃখজনক। বঞ্চিত ও অসহায় মানুষের জন্য ন্যায় বিচার প্রতিষ্ঠিত করতে না পারলে স্বাধীনতার প্রকৃত স্বাদ জাতি কোনদিন ভোগ করতে পারবেনা। এক্ষেত্রে আইনজীবী সমাজকে অগ্রনী ভুমিকা পালন করতে হবে। বাংলাদেশ ল ইয়ার্স কাউন্সিল আইন ও মানবাধিকার প্রতিষ্ঠার সকল আন্দোলনে আইনজীবি সমাজের পাশে ছিল আছে এবং ভবিষ্যতেও থাকবে।
তিনি শুক্রবার বাংলাদেশ ল‘ইয়ার্স কাউন্সিল সিলেট আয়োজিত ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী জাতির প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিল সিলেটের সভাপতি এডভোকেট আলিম উদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এডভোকেট মোহাম্মদ আব্দুর রবের পরিচালনায় অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিলের কেন্দ্রীয় সহ-সভাপতি এডভোকেট এহসানুল মাহবুব জুবায়ের ও ল‘ইয়ার্স কাউন্সিল সিলেট মহানগরীর অন্যতম উপদেষ্টা মুহাম্মদ শাহজাহান আলী।
আলোচনায় অংশগ্রহণ করেন, বাংলাদেশ ল’ইয়ার্স কাউন্সিল সিলেটের যুগ্ম সম্পাদক এডভোকেট জামিল আহমদ রাজু, এডভোকেট তৌহিদুল ইসলাম, এডভোকেট আজিম উদ্দিন, এডভোকেট দেলোয়ার হোসেন শামীম, সাংগঠনিক সম্পাদক এডভোকেট মো: আব্দুল খালিক, এডভোকেট সেলিম মোহাম্মদ আলী আজগর, এডভোকেট ইয়াসীন খাঁন, এডভোকেট মকসুদ আহমদ।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, এডভোকেট সিরাজুল ইসলাম, এডভোকেট সফিকুল ইসলাম, এডভোকটে মাসহুদ আহমদ চৌধুরী মহসিন, এডভোকেট আব্দুস শহীদ, এডভোকেট নাজমুল ইসলাম, এডভোকেট মইনুল ইসলাম, এডভোকেট নাজমুল হুদা প্রমূখ।
সেমিনার শেষে সিলেট জেলা আইনজীবি সমিতি ও কর আইনজীবি সমিতির নির্বাচনে ল‘ইয়ার্স কাউন্সিলের নির্বাচিত সদস্যদের সংবর্ধনা প্রদান করা হয়। বিজ্ঞপ্তি