উত্তর কোরিয়ার রাষ্টদূতকে ২৪ ঘণ্টার মধ্যে মালয়েশিয়া ছাড়ার নির্দেশ

8

কাজিরবাজার ডেস্ক :
উত্তর কোরিয়ার এক নাগরিককে মালয়েশিয়া কর্তৃক যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়ার পাল্টা ব্যবস্থা হিসেবে ২৪ ঘণ্টার ভেতরে উত্তর কোরিয়ার রাষ্ট্রদূতকে মালয়েশিয়া ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।
কূটনৈতিকসহ সব কর্মচারীকে এ সময়ের মধ্যে দেশ ছাড়তে বলা হয়েছে। এর আগে উত্তর কোরিয়া মালয়েশিয়ার সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছিল।
শুক্রবার (১৯ মার্চ) বিকালে মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। এ বিষয়ে দেশটির জাতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে- অর্থ পাচারের দায়ে উত্তর কোরিয়ার এক নাগরিক মুন চল মিয়ংকে মালয়েশিয়ার আদালতের নির্দেশে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়ায় এ বিরোধ সৃষ্টি হয়। উত্তর কোরিয়ার সরকারি গণমাধ্যম জানিয়েছে, এই রায়কে ‘অবাস্তব, বানানো ও চক্রান্ত’ বলে অভিহিত করে মালয়েশিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা হয়েছে।
কোরিয়ার দাবি মুন চল মিয়ং সিঙ্গাপুরে শান্তিপূর্ণভাবে ব্যবসা পরিচালনা করে আসছিলেন তাকে অন্যায়ভাবে ফাসিয়েছে। এজন্য যুক্তরাষ্ট্রকে ও চরম মূল্য দিতে হবে বলে হুমকি দেওয়া হয়েছে। এটা পুরোপুরি ওয়াশিংটনের চক্রান্ত। যুক্তরাষ্ট্রই হলো তাদের রাষ্ট্রের শত্রু। বিবৃতিতে আরও বলা হয়, মালয়েশিয়া এক ব্যাপক শত্রুভাবাপন্ন কাজ করেছে।
এদিকে মালয়েশিয়া বলছে উত্তর কোরিয়ার এই বৈরী আচরণে বাধ্য হয়ে তারা কূটনৈতিককে বহিষ্কার করেছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের সদস্যদের মধ্যে পারস্পরিক শ্রদ্ধার এবং ভালো প্রতিবেশী সম্পর্কের চেতনাকে অসম্মান জানিয়েছে। মালয়েশিয়ার সরকার আগেই যুক্তরাষ্ট্রের অনুরোধে মুন কে ওয়াশিংটনের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। তখন মুন সেই সিদ্ধান্তের বিরোধিতা করে আদালতে যান।