উইলিয়ামস-তিরিপানোর ব্যাটে লজ্জার হার এড়াল জিম্বাবুয়ে

66

স্পোর্টস ডেস্ক :
আবুধাবী টেস্টে এক সময় মনে হচ্ছিল চতুর্থদিনেই ইনিংস ব্যবধানে হারবে সফররত জিম্বাবুয়ে। কিন্তু দলের হয়ে শেষ পর্যন্ত লড়ে গেলেন দলীয় অধিনায়ক কেন উইলিয়ামস এবং বোলিং অলরাউন্ডার ডোনাল্ড তিরিপানো। দুজন মিলে দলকে ড্র কিংবা জয় এনে দিতে না পারলেও লজ্জার হার ঠিকই ঠেকিয়েছেনতারা। আফগানরা ম্যাচটি জিতেছে ৬ উইকেটে। দুই ম্যাচের টেস্ট সিরিজটি ১-১ ব্যবধানে ড্র হয়েছে।
আবুধাবী টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে মাত্র ১৪২ রানে ৭ উইকেট হারালে তখনো ইনিংস ব্যবধানে হার এড়াতে ১১৬ রানের দরকার ছিল ফলোঅনে পড়া জিম্বাবুয়ের। দলের এমন পরিস্থিতিতে মাঠে খুঁটি গাড়েন দুই জিম্বাবুইয়ান ক্রিকেটার। অষ্টম উইকেট জুটিতে দুজন মিলে গড়েন ১৮৩ রানের জুটি।
রশিদ খানের বলে ব্যক্তিগত ৯৫ রান করে সাজঘরে ফেরেন ৯৫ ডোনাল্ড ত্রিপানো। ২৫৮ বলে খেলা তার ইনিংসটি ১৬টি চারে সাজানো। নবম উইকেটে ব্যাট করতে নামা মুজারাবানি করেন ১৭ রান। এদিকে কোনো রান না করেই প্যাভিলিয়নে ফিরে যান দশম উইকেটে খেলতে আসা ভিক্টর নুয়াচিং।
টানা দ্বিতীয় সেঞ্চুরি পূর্ণ করার পাশাপাশি ক্যারিয়ারে প্রথমবারের মতো দেড়শ রানের মাইলফলক স্পর্শ করেন জিম্বাবুইয়ান অধিনায়ক কেন উইলিয়ামস। ৩০৯ বলে ১৫১ রান করে অপরাজিত থাকেন তিনি। তার ইনিংসটি ১৩টি চার এবং ১টি ছয়ে সাজানো।
নিজেদের দ্বিতীয় ইনিংসে জিম্বাবুয়ে ৩৬৫ রানে অলআউট হলে আফগানদের জন্য টার্গেট দাঁড়ায় ১০৮ রান। জবাবে ব্যাট করতে নেমে ২৬.১ ওভারে ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় আসগর আফগানরা।
ম্যাচের একমাত্র ডাবল সেঞ্চুরিয়ান হাসমতউল্লাহ শহিদী ম্যাচসেরা নির্বাচিত হন।
এর আগে ম্যাচের শুরুতে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ৫৪৫ রান তুলে ইনিংস ঘোষণা করে আফানিস্তান। প্রথম ইনিংসে আফগানিস্তানের হয়ে ২০০ রান করে অপরাজিত থাকেন হাসমতউল্লাহ। আর অধিনায়ক আসগর করেন ১৬৪ রান।
জবাবে ব্যাট করতে নেমে নিজেদের প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ২৮৭ রানে থামে কেন উইলিয়ামসদের ইনিংস। ইনিংসে দলের হয়ে সর্বোচ্চ ৮৭ রান করেন জিম্বাবুইয়ান অলরাউন্ডার সিকান্দার রাজা।