চলে গেলেন মাহমুদ উস সামাদ এমপি, আজ জানাযা, এলাকায় শোকের ছায়া

18

স্টাফ রিপোর্টার :
সিলেট-৩ আসনের সংসদ সদস্য, সিলেট জেলা আওয়ামীলীগের সহ সভাপতি, ধর্ম ও বাণিজ্য মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের কেন্দ্রীয় মহাসচিব মাহমুদ উস সামাদ চৌধুরী গতকাল ১১ মার্চ বৃহস্পতিবার দুপুর ২ টা ৩০ মিনিটের সময় ঢাকাস্থ ইউনাইটেড হাসপাতালে ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬৬ বছর, তিনি স্ত্রী, ১ ছেলে, আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব সহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
মাহমুদ উস সামাদ চৌধুরী এমপি গত ৭ মার্চ অসুস্থ হলে ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়। গতকাল ১১ মার্চ বৃহস্পতিবার চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুর কুলে ঢলে পড়েন।
আজ ১২ মার্চ শুক্রবার বেলা ১১টায় হেলিকপ্টারযোগে ফেঞ্চুগঞ্জ শাহজালাল সার কারখানা খেলার মাঠে আনা হবে। সেখান থেকে মরহুমের লাশ তার নুরপুরস্থ বাড়িতে জনসাধারণের দেখার জন্য বিকাল ৪ টা পর্যন্ত রাখা হবে।
বিকেল ৫ টা ১৫ মিনিটে ফেঞ্চুগঞ্জ কাসিম আলী উচ্চ বিদ্যালয় মাঠে নামাজের জানাযা অনুষ্ঠিত হবে। নামাজের জানাযা শেষে মরহুমের লাশ তার নুরপুরস্থ দেলোয়ার হোসেন চৌধুরী জামে মসজিদের পাশে পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হবে।
মাহমুদ উস সামাদ চৌধুরী সিলেট-৩ আসনে পর পর ৩ বার আওয়ামীলীগের প্রার্থী হিসাবে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি এ আসনে ৫ বার আওয়ামীলীগের সংসদ সদস্য মনোনয়ন পান।
মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুর খবর নির্বাচনি এলাকায় ছড়িয়ে পড়লে নির্বাচনী এলাকা ও দেশে-বিদেশে শোকের ছায়া নেমে আসে। মরহুমের বাড়িতে দলীয় নেতা- কর্মী সহ সর্বস্তরের মানুষের ঢল নামে।
মাহমুদ উস সামাদ চৌধুরী মৃত্যুর পূর্ব পর্যন্ত উন্নয়নের পাশাপাশি মানুষের সুখে-দুঃখে ছিলেন বিশেষ করে কোভিড-১৯ চলাকালীন সময়ে পুরো ১ বছর জনগণের পাশে থেকে ত্রাণ তৎপরতা, চিকিৎসা সহ মানুষকে সূরক্ষিত রাখতে নিরলস ভাবে কাজ করেছেন। তিনি গত ৭ মার্চ সন্ধ্যা পর্যন্ত নির্বাচনি এলাকায় অবস্থান করছিলেন।
মাহমুদ উস সামাদ চৌধুরী এমপি’র মৃত্যুতে দলীয় নেতা- কর্মী সহ এলাকার জনসাধারণ বাকরুদ্ধ হয়ে পড়েন।
এদিকে মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে বিবিন্ন মহলের পক্ষ থেকে শোক প্রকাশ করা হয়েছে।
সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী’র মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ফেঞ্চুগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতি শওকত আলী, সাধারণ সম্পাদক আব্দুল বাসিত টুটুল।
দক্ষিণ সুরমা উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাইফুল আলম, সাধারণ সম্পাদক এডভোকেট শামীম আহমদ।
বালাগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাকুর রহমান মফুর, সাধারণ সম্পাদক আনহার মিয়া চেয়ারম্যান।
তারা পৃথক, পৃথক শোক বার্তায় মরহুমের আকাল মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
মেয়র আরিফুল হক চৌধুরী : বিশিষ্ট ব্যবসায়ী ও রাজনীতিক, সিলেট-৩ আসন থেকে নির্বাচিত জাতীয় সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী এমপির মৃত্যুতে শোক জ্ঞাপন করেছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।
এক শোক বার্তায় তিনি মরহুমের রুহের মাগফেরাত কামনা এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় ভিসি : সিলেট-৩ আসনের এমপি মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েসের মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের (বিএমএ) কেন্দ্রীয় সহ সভাপতি ও সিলেট ওসমানী মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী।
এক শোকবার্তায় ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী বলেন, মাহমুদ উস সামাদ চৌধুরী ছিলেন একজন দেশপ্রেমিক জনদরদী রাজনীতিবীদ। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে বুকে ধারণ ও লালন করে আজীবন মানুষের অধিকার আদায়ের রাজনীতি করে গেছেন।
তিনি বলেন, নিবেদিতপ্রাণ এ রাজনীতিবিদ ও সমাজসেবক সবসময় দুস্থ ও অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন। করোনাকালে জনগণের পাশে থেকে যেভাবে কাজ করেছেন, তা সর্বমহলে প্রশংসনীয় ছিলো। তাঁর মৃত্যুতে সিলেটের রাজনীতিতে যে শূন্যতা সৃষ্টি হলো তা অপূরণীয়।
শোকবার্তায় তিনি মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
বঙ্গবন্ধু গবেষণা সংসদ সিলেট : সিলেট-৩ নির্বাচনী এলাকার বার বার নির্বাচিত এম.পি, সিলেট জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও শেখ রাসেল শিশু কিশোর সংগঠনের প্রতিষ্ঠাতা মহাসচিব জননেতা মাহমুদ উস সামাদ চৌধুরী (কয়েস) এর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন, মরহুমের রুহের মাগফেরাত কামনা করেছেন ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন সিলেট জেলা বঙ্গবন্ধু গবেষণা সংসদ এর সভাপতি অধ্যাপক মোঃ দিলওয়ার হোসেন বাবর, সাধারণ সম্পাদক শিক্ষক কলামিস্ট মোঃ আব্দুল মালিক, সাংগঠনিক সম্পাদক অধ্যাপক মোঃ শামসুল ইসলাম।
মেট্রোপলিটন ইউনিভার্সিটি : সিলেট-৩ আসনের টানা তিনবারের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে মেট্রোপলিটন ইউনিভার্সিটি পরিবার। বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী ও উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন গতকাল বৃহস্পতিবার এক বার্তার মাধ্যমে এই শোক ও দুঃখ প্রকাশ করেন।
শোকবার্তায় তাঁরা বলেন, ‘মাহমুদ উস সামাদ চৌধুুরী সিলেট-৩ আসনের মানুষের কল্যাণের জন্য আজীবন কাজ করে গেছেন। মানবিক বোধসম্পন্ন এই রাজনৈতিক নেতা মহামারি করোনাভাইরাসের তীব্র প্রকোপের সময় নিজ এলাকায় অবস্থান করে মানুষের পাশে ছিলেন, করেছেন ব্যাপক খাদ্য সহায়তা। সিলেট অঞ্চলের উন্নয়নের জন্য মহান জাতীয় সংসদেও উচ্চকিত ছিলেন তিনি। যুদ্ধাপরাধীদের বিচারের জন্য জাতীয় সংসদে বিল উত্থাপন করে ঐতিহাসিক মুহূর্তের সাথে স্মরণীয় হয়ে আছেন মাহমুদ উস সামাদ চৌধুরী। তাঁর অকাল প্রয়াণ সিলেটের জন্য অপূরণীয় ক্ষতি।’
মরহুমের বিদেহি আত্মার শান্তি কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন তৌফিক চৌধুরী ও সালেহ উদ্দিন।
নগর শ্রমিকলীগ : সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করছেন সিলেট মহানগর শ্রমিকলীগের নেতৃবৃন্দ।
শোকবার্তায় সিলেট মহানগর শ্রমিকলীগের সভাপতি এম. শাহরিয়ার কবির সেলিম ও সাধারণ সম্পাদক নাজমুল আলম রোমেন বলেন, মাহমুদ উস সামাদ চৌধুরী একজন জনদরদী নেতা ছিলেন। তার ইন্তেকালে সিলেটবাসী একজন খ্যাতিমান জনপ্রতিনিধিকে হারাল।
নেতৃবৃন্দ শোকবার্তায় মরহুমের রূহের মাগফেরাত কামনা করেন এবং মরহুমের শোকাহত পরিবারবর্গের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন।
খন্দকার মুক্তাদির : সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী এমপির মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির। বৃহস্পতিবার এক শোক বার্তায় খন্দকার আব্দুল মুক্তাদির বলেন, একজন প্রবীণ রাজনৈতিক ব্যক্তি হিসেবে মরহুম মাহমুদ উস সামাদ চৌধুরী একজন শ্রদ্ধাভাজন ছিলেন। শোক বার্তায় তিনি মরহুমের রুহের মাগফেরাত কামনা এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
এডভোকেট আব্দুর রকিব : সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর ইন্তেকালে ২০ দলীয় জোটের অন্যতম শীর্ষ নেতা, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি, সুপ্রীম কোর্ট এর আইনজীবী মাওলানা আব্দুল রকিব এডভোকেট এক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করছেন।
শোকবার্তায় তিনি মরহুমের রূহের মাগফেরাত কামান কওে মরহুমের শোকাহত পরিবারবর্গেও প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।
বাংলাদেশ সুপ্রীম কোর্টের এডভোকেট মাওলানা আব্দুর রকিব বিবৃতি বলেন, মরহুম মাহমুদ উস সামাদ চৌধুরী একজন প্রখ্যাত দেশ ও জনদরদী নেতা ছিলেন। তার ইন্তেকালে দেশ একজন খ্যাতিমান ব্যক্তিকে হারাল।
রেড ক্রিসেন্ট : সিলেট-৩ আসনের সংসদ সদস্য ও সিলেট জেলা আওয়ামী লীগের সহসভাপতি মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস এর ইন্তেকালে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সিলেট ইউনিটের নেতৃবৃন্দ।
এক শোক বার্তায় রেড ক্রিসেন্ট সিলেট ইউনিটের চেয়ারম্যান এডভোকেট লুৎফুর রহমান ও সেক্রেটারি মো.আব্দুর রহমান জামিল মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
মিসবাহ সিরাজ : সিলেট-৩ (দক্ষিণ সুরমা-ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ) আসনের টানা তিনবারের নির্বাচিত জনপ্রিয় সংসদ সদস্য ও সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি জননেতা মাহমুদ উস সামাদ চৌধুরীর আকস্মিক মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ।
এক শোক বার্তায় এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ বলেন, মাহমুদ উস সামাদ চৌধুরী সোনার চামচ মুখে নিয়ে জন্ম গ্রহণ করলেও তিনি লন্ডনের আয়েশী জীবনকে বিসর্জন দিয়ে এলাকার মানুষের সেবা করার জন্য ছুটে আসেন। এলাকায় দলকে সুসংগঠিত করার পাশাপাশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেন। মানুষের সুখে-দুঃখে এগিয়ে আসতেন তিনি। গত মার্চে দেশে লকডাউন শুরু হলে সবকিছু বন্ধ হয়ে যায়। মানুষের মধ্যে খাদ্যসহ অর্থনৈতিক সংকট দেখা দেয়। এমন কঠিন পরিস্থিতিতে মাহমুদ উস সামাদ চৌধুরী নিজ এলাকার মানুষের পাশে দাঁড়ান। অসহায় মানুষের ঘরে ঘরে চাল, ডালসহ নিত্য প্রয়োজনীয় জিনিস পৌঁছে দেন। নিজ বাড়ীতে প্রতিদিন অসহায় মানুষদের মধ্যে মাছ-সবজি বিতরণ করেন। নিজ গুণের কারনেই জনগণের নিকট তিনি ছিলেন খুবই জনপ্রিয়। তাঁর প্রতি জনগণের আস্থা ছিল সবসময়।
যুদ্ধাপরাদীদের বিচারের জন্য তিনিই জাতীয় সংসদে প্রস্তাব উত্তাপন করেন। তাঁর হঠাৎ চলে যাওয়া নিঃসন্দেহে এলাকাবাসী ও দলের জন্য কষ্টের ও বেদনার। তাঁর পরিবার -স্বজনদেরকে শান্তনা দেয়ার ভাষা কারো নেই।
মিসবাহ উদ্দিন সিরাজ সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর রুহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোকাহত পরিবারবর্গ ও দলের নেতা-কর্মীর প্রতি গভীর সমবেদনা জানান।
সিলেট প্রেসক্লাব : সিলেট-৩ আসনের সংসদ সদস্য, সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মাহমুদ-উস-সামাদ চৌধুরী কয়েসের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সিলেট প্রেসক্লাব নেতৃবৃন্দ। প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকী ও সাধারণ সম্পাদক আব্দুর রশিদ মো. রেনু এক শোকবার্তায় বলেন, মাহমুদ-উস-সামাদ চৌধুরী কয়েস রাজনীতির পাশাপাশি বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের মধ্য দিয়ে আমৃত্যু জনসেবা করে গেছেন। সর্বোপরি তিনি ছিলেন একজন সফল রাজনীতিবিদ। নেতৃবৃন্দ মরহুমের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জানান।
সাবেক হুইপ সেলিম উদ্দিন : সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন সাবেক বিরোধীদলীয় হুইপ ও সংসদ সদস্য জাতীয় পার্টির মাননীয় চেয়ারম্যানের আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা সেলিম উদ্দিন।
এক শোক বার্তায় সাবেক হুইপ সেলিম উদ্দিন বলেন, মাহমুদ উস সামাদ চৌধুরী অত্যন্ত স্বজন ও অভিজ্ঞ সংসদ সদস্য ছিলেন। তিনি আমার অত্যন্ত ঘনিষ্ট ছিলেন। তিনি একজন আদর্শবান রাজনীতিবিদ ছিলেন। একজন জনপ্রতিনিধি হিসেবে এলাকার সার্বিক উন্নয়নে তাঁর অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েসের মতো একজন প্রবীন রাজনীতিবিদ ও অভিজ্ঞ সংসদ সদস্যকে হারিয়ে সিলেটসহ দেশবাসীর যে ক্ষতি হয়েছে তা অপূরণীয়। তিনি মরহুমের রোহের মাগফেরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
মহানগর ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদ : সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েসের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সিলেট মহানগর ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদের নেতৃবৃন্দ।
বৃহস্পতিবার এক শোক বার্তায় সিলেট মহানগর ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদের সভাপতি আব্দুর রহমান রিপন ও সাধারণ সম্পাদক নাজমুল হক বলেন, মরহুম মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েসকে আমরা সব সময় পাশে পেয়েছি। আমাদের সুখে, দুঃখে তিনি সব সময় নিরলসভাবে কাজ করেছেন। তাঁর এই অকাল মৃত্যুতে আমরা একজন অভিভাবক-কে হারিয়েছি। তাঁর মৃত্যুতে যে শূন্যতার সৃষ্টি হয়েছে তা সহজে পূরণ হবার নয়।
আমরা তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি। পাশাপাশি নেতৃবৃন্দ পরিবারের অন্যান্য সদস্যদের শোক সইবার ধের্য্য ধারণের জন্য মহান রাব্বুল আল আমিনের দরবারে দোয়া করেন।
দক্ষিণ সুরমা সরকারি কলেজ : সিলেট-৩ আসনের সংসদ সদস্য ও দক্ষিণ সুরমা সরকারি কলেজ পরিচালনা পরিষদের সাবেক সভাপতি মাহমুদ-উস-সামাদ চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন দক্ষিণ সুরমা সরকারি কলেজের অধ্যক্ষ মো. শামছুল ইসলাম এবং শিক্ষক-শিক্ষার্থীরা।
এক শোকবার্তায় অধ্যক্ষ মো. শামছুল ইসলাম, অধ্যাপক শাহানা বেগম, মো. মতিউর রহমান, মো. সাব্বির আহমদ, সহযোগী অধ্যাপক মোহাম্মদ আশরাফুল হক, রাহেনা হক, রওনক জাহান বেগম, ছালমা ইয়াছমিন, মতিলাল দাশ, মো. মুহিবুর রহমান, মো. আতাউর রহমান, মো. শফিকুল ইসলাম, কানিজ ফাতেমা, নাফিস সাকিনা, কাজরী রানী ধর, সুপ্তা রানী চৌধুরী, মো. ময়নুল হক, প্রভাষক মো. আমিনুর রহমান, শাহেদ আহমদ, আলতাফ হোসেন, ফাতেমা খানম, মাহবুবা বেগম, বিশ্বজিৎ দাম, সোনিয়া অর্জুন, দীপক চন্দ, নুরজাহান খাতুন, মাহমুদা আক্তার, আব্দুন নুর শামীম, সাইফুর রহমান, নন্দন কর্মকার, নুসরাত ফাতেমা, নুরুজ্জামান কোরেশী, সৈয়দা মোমেনা বেগম লিমু, মোস্তাফিজুর রহমান, সুমন রায়, মো. মুহিবুর রহমান, সামিয়া তাহসীন আলম, পলি সেনাপতি, ফাহমিদা বেগম লুবনা, শাহ আলম, মাসুক আহমদ, ইলিজা খানম, নাজ বাহার লাকী, প্রভাতী ইসলাম ও লাইব্রেরিয়ান বিপ্লব কুমার দাশ, জয়নুল ইসলাম বলেন- আমরা মাহমুদ-উস-সামাদ চৌধুরীর মতো জনপ্রিয় রাজনৈতিক নেতা এবং শিক্ষানুরাগী একজন ব্যক্তিত্ব হারালাম। যে ক্ষতি সহজে পূরণ হবার নয়।
শোকবার্তায় তারা মাহমুদ-উস-সামাদ চৌধুরীর বিদেহী আত্মার শান্তি কামনা করে তাঁর শোকসন্তপ্ত পরিবার-পরিজনের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
শেখ মো. মকন মিয়া : সিলেটের সুপরিচিত সজ্জন রাজনৈতিক ব্যক্তিত্ব, সিলেট জেলা আওয়ামী লীগের সহসভাপতি, সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস এমপির ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন সিলেটের প্রবীণ মুরুব্বি, শালিসি ব্যক্তিত্ব, সিলেট জেলা ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি, সদর দক্ষিণ নাগরিক কমিটির সভাপতি আলহাজ শেখ মো. মকন মিয়া চেয়ারম্যান।
মরহুমের মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান তিনি।
এক শোক বার্তায় সিলেটের প্রবীণ মুরব্বি শেখ মো. মকন মিয়া চেয়ারম্যান বলেন, সিলেটের স্বজ্জন ও সুপরিচিত রাজনীতিবিদ হিসেবে মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস সকল মহলের কাছে প্রিয় ব্যক্তিত্ব ছিলেন। সিলেটের রাজনীতিতে তার অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। নেতৃত্বের মাধ্যমে তিনি সিলেট-৩ আসন তথা গোটা সিলেটবাসীর কাছে প্রিয় ব্যক্তি হয়ে উঠেছিলেন। তার মৃত্যুতে সিলেটবাসী এক গুণী রাজনীতিবিদকে হারালো। যা সহজে পূরণ হবার নয়। তার মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত। শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।
জাপা নেতা আতিক : সিলেট-৩ আসনের সংসদ সদস্য ও সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েছ এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিশিষ্ট রাজনীতিবিদ, জাতীয়পার্টির সাবেক প্রেসিডিয়াম সদস্য, সিলেট বিভাগ উন্নয়ন পরিষদের সভাপতি আলহাজ্জ মোহাম্মদ আতিকুর রহমান আতিক।
বৃহস্পতিবার (১১ মার্চ) এক শোকবার্তায় জাপা নেতা আতিকুর রহমান আতিক মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
উল্লেখ্য, মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েছ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় বেলা আড়াইটার দিকে ঢাকার ইউনাইটেড হাসপাতালে মারা যান।
সিলেট জেলা আইনজীবী সমিতি : সিলেট-৩ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মাহমুদ সামাদ চৌধুরী কয়েস এম.পির মৃত্যুতে সিলেট জেলা আইনজীবী সমিতি গভীরভাবে শোকাহত। একযুক্ত শোকবার্তায় সমিতির সভাপতি এ.টি.এম. ফয়েজ উদ্দিন এডভোকেট এবং সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান এডভোকেট গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন এবং মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন ও শোকসন্তুপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
ইমজা : সিলেট-৩ আসন থেকে টানা তিনবার নির্বাচিত জাতীয় সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশন (ইমজা) সিলেট। এক বিবৃতিতে ইমজা সভাপতি বাপ্পা ঘোষ চৌধুরী ও সাধারণ সম্পাদক আনিস রহমান মরহুমের রুহের মাফগেরাত এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেন।
ইমজা নেতৃবৃন্দ বলেন, মাহমুদ উস সামাদ চৌধুরী নিজের ধৈর্য ও প্রজ্ঞা দিয়ে মানুষের মন জয় করেছিলেন। তিনি ছিলেন ইমজার একজন প্রকৃত শুভাকাক্সিক্ষ ও দাতা সদস্য। তার মৃত্যুতে সিলেটবাসী তথা দেশ যেমন একজন নেতৃত্ব হারালো তেমন ইমজাও হারালো একজন পরামর্শদাতাকে। তার এই শূন্যতা সহজে পূরণ হবে না।
প্রসঙ্গত সাংসদ মাহমুদ উস সামাদ চৌধুরী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার (১১ মার্চ) ঢাকার ইউনাইটেড হাসপাতালে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর। মাহমুদ উস সামাদ চৌধুরী ১৯৫৫ সালের ৩ জানুয়ারি সিলেটে জন্মগ্রহণ করেন।
জেলা কৃষক শীগ : সিলেট-৩ আসনের সংসদ সদস্য ও সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েছ এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে সিলেট জেলা কৃষক লীগ।
বৃহস্পতিবার (১১ মার্চ) এক শোকবার্তায় সিলেট জেলা কৃষক লীগের নেতৃবৃন্দের পক্ষে সভাপতি শাহ নিজাম ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ সামসুল ইসলাম মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
উল্লেখ্য, মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েছ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় বেলা আড়াইটার দিকে ঢাকার ইউনাইটেড হাসপাতালে মারা যান।
সিলেট জামায়াত : সিলেট-৩ আসন (দক্ষিণ সুরমা-ফেঞ্জুগঞ্জ ও বালাগঞ্জের একাংশ) এর সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস এমপির ইন্তেকালে শোক প্রকাশ করেছেন সিলেট বিভাগ, সিলেট মহানগরী, জেলা দক্ষিণ ও জেলা উত্তর জামায়াত নেতৃবৃন্দ। মরহুমের মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান তারা।
এক যৌথ শোক বার্তায় শোক প্রকাশ করেন, জামায়াতের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অধ্যাপক ফজলুর রহমান, সিলেট অঞ্চল পরিচালক ও কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য এডভোকেট এহসানুল মাহবুব জুবায়ের, কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও সাবেক এমপি অধ্যক্ষ মাওলানা ফরিদ উদ্দিন চৌধুরী, সিলেট মহানগরী আমীর মুহাম্মদ ফখরুল ইসলাম, সিলেট জেলা দক্ষিণের সাবেক আমীর মাওলানা হাবিবুর রহমান, জেলা দক্ষিণের আমীর অধ্যক্ষ আব্দুল হান্নান, জেলা উত্তরের আমীর হাফিজ আনোয়ার হোসাইন খান, মহানগর নায়েবে আমীর মাওলানা সোহেল আহমদ, জেলা দক্ষিণের নায়েবে আমীর মাওলানা লোকমান আহমদ, মহানগর সেক্রেটারী মুাহম্মদ শাহজাহান আলী, জেলা উত্তরের সেক্রেটারী জয়নাল আবেদীন ও জেলা দক্ষিণের সেক্রেটারী মো: নজরুল ইসলাম প্রমুখ।
তারা বলেন, মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস এমপি একজন সজ্জন ব্যক্তি হিসেবে সকল শ্রেনীপেশার মানুষের কাছে প্রিয় ছিলেন। সিলেটের রাজনৈতিক সম্প্রীতি বজায় রাখতে তিনি যথেষ্ট আন্তরিক ছিলেন। তার মৃত্যুতে সিলেটবাসী একজন জননেতাকে হারালো। যা সহজে পূরণ হবার নয়। আমরা তার মৃত্যুতে গভীর শোকাহত। শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।
আমীরে জামায়াত ডা: শফিকুর রহমান : সিলেটের সুপরিচিত সজ্জন রাজনৈতিক ব্যক্তিত্বে, সিলেট জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি, সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস এমপির ইন্তেকালে শোক প্রকাশ করেছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর ডা: শফিকুর রহমান। মরহুমের মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান তিনি।
এক শোক বার্তায় আমীরে জামায়াত বলেন- সিলেটের স্বজ্জন ও সুপরিচিত রাজনীতিবিদ হিসেবে মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস সকল মহলের কাছে প্রিয় ব্যক্তিত্ব ছিলেন। সিলেটের রাজনীতিতে তার অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। নেতৃত্বের মাধ্যমে তিনি সিলেট-৩ আসন তথা গোটা সিলেটবাসীর কাছে প্রিয় ব্যক্তি হয়ে উঠেছিলেন। তার মৃত্যুতে সিলেটবাসী এক গুণী রাজনীতিবিদকে হারালো। যা সহজে পূরণ হবার নয়। তার মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত। শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।
সিলেট চেম্বার : সিলেট-৩ আসনের সংসদ সদস্য, সিলেট জেলা আওয়ামীলীগের সহ সভপতি, বিশিষ্ট শিল্পপতি মাহমুদ উস সামাদ চৌধুরীর আকস্মিক মৃত্যুতে সিলেট চেম্বারের পরিচালনা পরিষদের পক্ষ থেকে সভাপতি আবু তাহের মোঃ শোয়েব, সিনিয়র সহ সভাপতি চন্দন সাহা ও সহ সভাপতি তাহমিন আহমদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। শোকবার্তায় তারা বলেন, মরহুম মাহমুদ উস সামাদ চৌধুরী, এমপি তার রাজনৈতিক আদর্শ ও কর্মের মাধ্যমে সিলেটের জনগণের মনে জায়গা করে নিয়েছিলেন। তারা মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যগণের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। মহান আল্লাহ্ তায়ালা যেন মরহুমের পরিবারের সদস্যগণকে এই অপূরণীয় ক্ষতি কাটিয়ে উঠার ধৈর্য্য ও মনোবল দান করেন।
দক্ষিণ সুরমা প্রেসক্লাব : সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী’র মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন দক্ষিণ সুরমা প্রেসক্লাবের সভাপতি জাহাঙ্গীর আলম মুসিক ও সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম ইমরান।
তারা এক শোক বার্তায় মরহুমের বিদ্বেহী আত্মার মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
দক্ষিণ সুরমা উপজেলা ইউপি সদস্য ঐক্য কল্যাণ পরিষদ : সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী’র মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন দক্ষিণ সুরমা উপজেলা ইউপি সদস্য ঐক্য কল্যান পরিষদ।
সংগঠনে সভাপতি সৈয়দ ফয়জুল হক ফয়লা, সাধারণ সম্পাদক সেলিম আহমদ এক শোক বার্তায় মরহুমের রুহের মাগফেরাত কামনা করে শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
সিলেট ৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী’র মৃত্যুতে দক্ষিণ সুরমা উপজেলা আওয়ামীলীগ ৭ দিনের শোক কর্মসূচী পালন করবে।