ছাত্রদল নেতা রাজু হত্যা মামলার অভিযোগ গঠন আবারও পিছিয়েছে

5

স্টাফ রিপোর্টার :
নগরীর কুমারপাড়া এলাকায় ছাত্রদল নেতা ফয়জুল হক ওরফে রাজুকে কুপিয়ে হত্যা মামলার অভিযোগ গঠন আবারও পিছিয়েছে। গতকাল সোমবার সিলেটের দ্রুত বিচার ট্রাইব্যুনালে আলোচিত এই মামলার অভিযোগ গঠনের নির্ধারিত তারিখ ছিল। মামলার এক আসামি অসুস্থ থাকায় অভিযোগ গঠন পিছিয়ে আগামী ২৫ মার্চ নতুন তারিখ ধার্য করেছেন আদালত।
আদালত সূত্রে জানা গেছে, এর আগে গত ১৬ ফেব্রুয়ারি অভিযোগ গঠনের নির্ধারিত তারিখ ছিল। মোফাজ্জল হোসেন চৌধুরী মোর্শেদ নামের এক আসামি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি থাকার কারণে অভিযোগ গঠন পিছিয়ে ৮ মার্চ ধার্য করা হয়েছিল। গতকাল সোমবারও তিনি অসুস্থ বলে আদালতকে জানানো হয়। এর আগে গত ২ ফেব্রুয়ারি অভিযোগ গঠনের তারিখে রুবেল আহমদ নামের এক আসামি অন্য একটি মামলায় গ্রেফতার থাকায় তাঁকে আদালতে হাজির না করায় ওই তারিখেও অভিযোগ গঠন পিছিয়েছিল।
ট্রাইব্যুনালের সরকারি কৌঁসুলি (পিপি) এডভোকেট সরওয়ার আহমদ চৌধুরী বলেন, সোমবার এই মামলার অভিযোগ গঠনের তারিখ নির্ধারিত ছিল। এর মধ্যে এক আসামি অসুস্থ থাকার বিষয়ে কারা কর্তৃপক্ষ জানানোয় অভিযোগ গঠন পিছিয়েছে।
অভিযোগ গঠনের নির্ধারিত দিনে এক আসামির দুই দফায় অসুস্থ হওয়া নিয়ে সন্দেহ প্রাশ করছেন মামলার বাদীপক্ষের আইনজীবীরা। তাঁরা বলছেন, শুধু অভিযোগ গঠনের দিন শোনা যায় আসামি অসুস্থ। বাদীপক্ষের আইনজীবী গোলজার হোসেন খোকন বলেন, আগামী তারিখে যদি এ রকম অসুস্থ থাকা বা অন্য কোনো কারণ দেখানো হয়, তখন এ বিষয়ে লিখিতভাবে আদালতকে অবহিত করে প্রতিকার চাওয়া হবে। পাশাপাশি কারা কর্তৃপক্ষের কাছেও লিখিতভাবে জানতে চাওয়া হবে। ওই আইনজীবী প্রথম আলোকে বলেন, অভিযোগ গঠনের দিন হাজতি আসামিদের আদালতে হাজির রাখার বাধ্যবাধকতা আছে। রাষ্ট্রপক্ষ আসামিদের হাজির থাকার বিষয়টি নিশ্চিত করে। আসামিদের আদালতে হাজির না হওয়ায় এই নিয়ে ৩ বার অভিযোগ গঠন পেছানোয় এবং দুবার একজন আসামি অসুস্থ থাকার বিষয়টি সন্দেহজনক। আসামিরা সবাই ইয়ং ও এনার্জিটিক। এরা যদি বয়স্ক হতেন, তাহলে না হয় একাধিকবার অসুস্থ থাকার বিষয়টি মানা যেত। কিন্তু আমরা এখন সন্দেহ করছি।
উল্লেখ্য, সিলেট ল কলেজের শিক্ষার্থী ফয়জুল হক সিলেট মহানগর ছাত্রদলের সহপ্রচার সম্পাদক ছিলেন। তাঁর বাড়ি মৌলভীবাজারের রাজনগর উপজেলার শাহাপুরে। সিলেট নগরীতে এক চাচার বাসায় থাকতেন তিনি। ২০১৮ সালের ১১ আগস্ট সিলেট সিটি করপোরেশনের মেয়র পদে বিএনপির প্রার্থী আরিফুল হক চৌধুরী নির্বাচিত ঘোষণার পর রাতে বিজয় মিছিল হয়। বিজয় মিছিল শেষে সেখান থেকে ডেকে নিয়ে রাত ৯ টার দিকে একদল অস্ত্রধারী তাঁকে এলোপাতাড়ি কুপিয়ে হত্যা করে। এ ঘটনায় নিহত ফয়জুলের চাচা দবির আলী বাদী হয়ে ওই বছরের ১৩ আগস্ট সিলেট কোতোয়ালি থানায় জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন ওরফে দিনারসহ ২৩ জনের নাম উল্লেখ করে হত্যা মামলা করেন।