ঐতিহাসিক ৭ই মার্চে সিলেটে শ্রদ্ধা-ভালোবাসায় বঙ্গবন্ধুকে স্মরণ

14
¦ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করছেন জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও মহানগর আওয়ামী লীগ র‌্যালী বের করে।

স্টাফ রিপোর্টার :
ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে সিলেটে শ্রদ্ধা-ভালোবাসায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বরণ করেছেন সর্বস্তরের মানুষ। দিবসটিতে উপলক্ষ্যে আওয়ামী লীগ ও স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচি পালন করা হয়। গতকাল রবিবার সকাল সাড়ে ৯ টায় সিলেট জেলা প্রশাসন কার্যালয় প্রাঙ্গণে নির্মিত জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধানিবেদনের মধ্যদিয়ে শুরু হয় ঐতিহাসিক ৭ মার্চের আনুষ্ঠানিক কার্যক্রম।
সর্বপ্রথম সিলেট বিভাগীয় কমিশনারের ফুলেল শ্রদ্ধা নিবেদনের মধ্যদিয়ে শুরু হয়ে একে একে শ্রদ্ধা নিবেদন করেন সিলেট জেলা প্রশাসন, সিলেটের রেঞ্জ ডিআইজি, র‌্যাব-৯ ও সিলেট মেট্রোপলিটন পুলিশ, সিলেট জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা কমান্ড ও প্রশাসনের কর্মকর্তারা শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন।
এ সময় বিশাল র‌্যালি নিয়ে এসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পশ্রদ্ধা নিবেদন করে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ, মহানগর যুবলীগ এবং সিলেট জেলা যুবলীগ। এ উপলক্ষে সিলেট নগরীর সরকারী ও ক্বীন ব্রীজকে আলোকসজ্জায় আলোকিত করা হয়। এছাড়া সিলেট মহানগরীর ২৭টি ওয়ার্ডে ও নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ সম্প্রচার করা হয়।
এদিকে, গতকাল রবিবার সকাল ১১ টায় সিলেট জেলা প্রশাসনের পক্ষ থেকে সিলেটের কবি নজরুল নজরুল অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আর বিকেল ৩ টায় শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সন্ধ্যা ৬ টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। তাছাড়া দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে সিলেট মেট্রোপলিটন পুলিশ ও র‌্যাব-৯। এছাড়াও ফটো জার্নালিস্ট এসোসিয়েশন ৩ দিনের আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে।
সিলেটে পালিত নানা কর্মসূচী :
সিলেট জেলা আওয়ামী লীগ : সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি এড. লুৎফুর রহমান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণকে পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ ভাষণ। এই ভাষণ আজও স্বাধীনতাকামী মানুষের কাছে অনুপ্রেরণা হয়ে আছে।’

¦ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করছেন জেলা প্রশাসক সহ বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ইউনিট কমান্ডের নেতৃবৃন্দ (১) পুলিশ কমিশনার (২) সিটি কর্পোরেশন (৩) সিলেট জেলা আইনজীবী সমিতি (৪) সিলেট জেলা মহিলা আওয়ামী লীগ (৫)।

তিনি বলেন, ‘৭ মার্চের বক্তব্যের প্রতিটি শব্দ, প্রতিটি বাক্য আমাদের বারবার অনুপ্রেরণা জাগিয়ে তোলে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের বক্তব্যের আবেদন অপরিসীম। এ বক্তব্য বিশ্বব্যাপী স্বাধীনতা অনুরাগী মানুষের অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে। সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান বলেন, ‘যারা ইতিমধ্যেই স্বাধীনতা অর্জন করেছে, তারাও এই ভাষণ থেকে দেশাত্মবোধে, রাজনৈতিকভাবে আদর্শবান হয়ে ওঠায় ও দেশের জন্য সর্বোচ্চ আত্মত্যাগের অনুপ্রেরণা পেতে পারে। তিনি আরো বলেন, ‘১৯৭১ সালের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ নিছক বক্তব্য ছিল না। এই ভাষণের মাধ্যমে বঙ্গবন্ধু গেরিলাযুদ্ধের দিকনির্দেশনা ও ভবিষ্যৎ বাংলাদেশের রূপরেখা তুলে ধরেছিলেন।
বঙ্গবন্ধু নিজের মতো করেই এই বক্তব্য দিয়েছিলেন। তাঁর হাতে কোনো নোট ছিল না। তিনি চোখ থেকে চশমা খুলে দেশের বিভিন্ন এলাকা থেকে আগত বহুসংখ্যক মানুষ যারা তাঁর বক্তব্য শুনতে এসেছিল তাদের সামনে দাঁড়িয়ে তাঁর বক্তব্য দেওয়া শুরু করেছিলেন।’
সিলেট জেলা আওয়ামী লীগের উদ্যোগে জেলা পরিষদ মিলনায়তনে ‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ: শাশ্বত বাঙালীর লড়াইয়ের শক্তি” শীর্ষক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড.নাসির উদ্দিন খানের পরিচালনায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী, আশফাক আহমদ, এডভোকেট শাহ ফরিদ আহমদ, পিপি এডভোকেট মো: নিজাম উদ্দিন, অধ্যক্ষ মো: সুজাত আলী রফিক, মুক্তিযোদ্ধা সা’দ উদ্দিন আহমদ,এডভোকেট শাহ মো: মোসাহিদ আলী,যুগ্ম সাধারণ সম্পাদক হুমায়ূন ইসলাম কামাল, মোহাম্মদ আলী দুলাল, কবির উদ্দিন আহমদ, সাংগঠনিক সম্পাদক এডভোকেট মাহফুজুর রহমান, এডভোকেট রনজিত সরকার, উপদেষ্টা খোকন কুমার দত্ত, আইন সম্পাদক এডভোকেট আজমল আলী, তথ্য ও গবেষণা সম্পাদক মোহাম্মদ মবশ্বির আলী, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সৈয়দ এপতার হোসেন পিয়ার, দপ্তর সম্পাদক আখতারুজ্জামান চৌধুরী জগলু, ধর্ম বিষয়ক সম্পাদক হাজী রইছ আলী, প্রচার ও প্রকাশনা সম্পাদক এডভোকেট মোহাম্মদ আব্বাছ উদ্দিন, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মোস্তাক আহমেদ পলাশ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এডভোকেট ছালেহ আহমদ হিরা, মহিলা বিষয়ক সম্পাদক বেগম সামসুন্নাহার মিনু, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মুক্তিযোদ্ধা কবির উদ্দিন, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক এমাদ উদ্দিন মানিক, শিক্ষা বিষয়ক সম্পাদক বুরহান উদ্দিন আহমদ, শ্রম বিষয়ক সম্পাদক সাইফুর রহমান খোকন, সাংস্কৃতিক সম্পাদক শামসুল আলম সেলিম, স্বাস্থ্য সম্পাদক ডাক্তার মোহাম্মদ শাকির আহমেদ (শাহীন),উপদপ্তর সম্পাদক মো: মজির উদ্দিন, উপ প্রচার সম্পাদক মতিউর রহমান মতি, কোষাধ্যক্ষ শমসের জামাল।
কার্যকরি কমিটির সদস্য মোহাম্মদ নিজাম উদ্দিন চেয়ারম্যান,আখলাকুর রহমান চৌধুরী সেলিম, সৈয়দ মিসবাহ উদ্দিন, হাবিবুর রহমান হাবিব, আব্দাল মিয়া, এডভোকেট বদরুল ইসলাম জাহাঙ্গীর, শহিদুর রহমান শাহিন,এডভোকেট নূরে আলম সিরাজী,মোঃ আব্দুল বারী, আমাতোজ জোহরা রওশন জেবিন,মো: জাকির হোসেন,এডভোকেট আফসর আহমদ, এডভোকেট ফখরুল ইসলাম, এডভোকেট মনসুর রশিদ, জাহাঙ্গীর আলম,শাহিদুর রহমান চৌধুরী জাবেদ, ডা: নাজরা আহমদ চৌধুরী, সিলেট জেলা শ্রমিক লীগের সভাপতি এজাজুল হক এজাজ,সাধারণ সম্পাদক শামীম রশীদ চৌধুরী, সিলেট জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ ভিপি, সাধারণ সম্পাদক শামীম আহমদ, সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি সালমা বাছিত, সাধারণ সম্পাদক এডভোকেট সালমা বাছিত,সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আফসর আজিজ,সাধারণ সম্পাদক জালাল উদ্দিন আহমদ কয়েছ,সিলেট জেলা তাঁতী লীগের সভাপতি আলমগীর হোসেন, সাধারণ সম্পাদক সুজন দেবনাথ, সিলেট জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শাহরিয়ার আলম সামাদ।
এর আগে জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ জেলা পরিষদে স্থাপিত জাতির জনক বঙ্গ বন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি পুষ্পস্তবক অর্পণ করেন।
মহানগর আওয়ামী লীগ : ৭ মার্চ উদযাপন উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সংগ্রামী সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ জাকির হোসেন এর নেতৃত্বে রবিবার সকাল ৯টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার থেকে একটি র‌্যালি সারিবদ্ধভাবে বের হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে। র‌্যালি পূর্ববতী বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সংগ্রামী সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ জাকির হোসেন।
এ সময়ে উপস্থিত ছিলেন সিলেট মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, বিজিত চৌধুরী, নুরুল ইসলাম পুতুল, প্রদীপ কুমার ভট্টাচার্য্য, মোঃ সানাওয়র, আলহাজ্ব হেলাল বক্স, যুগ্ম সাধারণ সম্পাদক এটি.এম হাসান জেবুল, বিধান কুমার সাহা, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট বেলাল উদ্দিন, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক তপন মিত্র, দপ্তর সম্পাদক খন্দকার মহসিন কামরান, ধর্ম বিষয়ক সম্পাদক নজমুল ইসলাম এহিয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুর রহমান জামিল, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মহিউদ্দিন লোকমান, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মোহাম্মদ জুবের খান , শ্রম সম্পাদক আজিজুল হক মঞ্জু, সাংস্কৃতিক সম্পাদক রজত কান্তি গুপ্ত, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডাঃ মোহাম্মদ হোসেন রবিন,সাংগঠনিক সম্পাদক ডাঃ আরমান আহমদ শিপলু, উপ-দপ্তর সম্পাদক অমিতাভ চক্রবর্ত্তী রনি , সহ-প্রচার সম্পাদক সোয়েব আহমদ, কোষাধ্যক্ষ লায়েক আহমেদ চৌধুরী।
মহানগর আওয়ামী লীগের সদস্যবৃন্দ আজম খান (কাউন্সিলর) আব্দুল আহাদ চৌধুরী মিরন, মোঃ আব্দুল আজিম জুনেল, আজম খান (২) মুক্তার খান, এডভোকেট মোহাম্মদ জাহিদ সারোয়ার সবুজ, এমরুল হাসান, সুদীপ দেব, সাব্বির খান, সৈয়দ কামাল, সাইফুল আলম স্বপন, তাহমিন আহমেদ তাকু, রোকসানা পারভীন, ওয়াহিদুর রহমান ওয়াহিদ, জাফর আহমদ চৌধুরী, তৌফিক বক্স লিপন, জামাল আহমদ চৌধুরী, খলিল আহমদ, আবুল মহসিন চৌধুরী মাসুদ, ইঞ্জিঃ আতিকুর রহমান সুহেদ, এডভোকেট তারাননুম চৌধুরী, জুমাদিন আহমেদ, মাহফুজ চৌধুরী জয় । মহানগর আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য আব্দুল মালিক সুজন (১৭নং ওয়ার্ড) ও এনাম উদ্দিন (২২নং ওয়ার্ড)। ২৭টি ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতিবৃন্দ সালউদ্দিন বক্স সালাই (১১নং), সিরাজুল ইসলাম শামীম (১৪নং), আক্তার হোসেন (১৬নং) ও সাধারণ সম্পাদবৃন্দ তাজ উদ্দিন লিটন(২নং),জায়েদ আহমেদ খাঁন সায়েক (৭নং), নজরুল ইসলাম নজু (৮নং), এড. মোস্তফা দেলোয়ার আজহার(৯নং),শেখ সুরুজ আলম(১০নং), মোঃ বদরুল ইসলাম বদরু(১১নং), এড.বিজয় কুমার দেব বুলু(১৪নং),দেলোয়ার হোসেন রাজা (১৯নং), ফজল রাব্বি মাসুম(২২নং),শেখ সোহেল আহমদ কবির(২৩নং), সেলিম আহমদ সেলিম(২৫নং),সিরাজুল ইসলাম শিরুল(২৬নং), মোঃ ছয়েফ খান (২৭নং)।
সিলেট জেলা আইনজীবী সমিতি : ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে সিলেট জেলা আইনজীবী সমিতির উদ্যোগে পুুষ্পস্তবক অর্পণ করা হয়েছে।
এ সময় উপস্থিত ছিলেন সিলেট জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট মাহফুজুর রহমান, সহ-সভাপতি এডভোকেট পান্নালাল দাস, যুগ্ম-সম্পাদক-১ এডভোকেট শিব্বির আহমেদ বাবলু, যুগ্ম সম্পাদক-২ এডভোকেট মুমিনুর রহমান টিটু, সহ-সম্পাদক এডভোকেট কবির আহমেদ ও এডভোকেট মোঃ কাওছার আহমদ এবং কার্যনির্বাহী কমিটির সদস্য এডভোকেট মোঃ রাজ উদ্দিন জি.পি, এডভোকেট মোঃ জসিম উদ্দিন এ.পি.পি. ও এডভোকেট মোঃ ওবায়দুর রহমান। আরো উপস্থিত ছিলেন সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট এ.কে.এম. শমিউল আলম, সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট সরওয়ার আহমদ চৌধুরী (আব্দাল), এডভোকেট হোসেন আহমদ, সিনিয়র আইনজীবী এডভোকেট মোঃ মনির উদ্দিন, এডভোকেট মইনুল ইসলাম, এডভোকেট মোঃ নিজাম উদ্দিন পি.পি., এডভোকেট নওশাদ আহমদ চৌধুরী মহানগর পি.পি, এডভোকেট রাশিদা সাঈদা খানম, এডভোকেট মোঃ আনোয়ার হোসেন, এডভোকেট মোঃ বেলাল উদ্দিন, এডভোকেট রণজিত সরকার, এডভোকেট বদরুল ইসলাম জাহাঙ্গীর, এডভোকেট অশেষ কর, এডভোকেট মোঃ আব্দুল মজিদ খান মানিক, এডভোকেট মোস্তফা দিলওয়ার আল আজহার, এডভোকেট মাসুক আহমদ, এডভোকেট বিপ্লব কান্তি দে মাধব, এডভোকেট শাবানা ইসলাম এ.পি.পি., এডভোকেট আসমা বেগম, এডভোকেট ইমরান আহমদ, এডভোকেট সাইফুর রহমান খন্দকার রানা, এডভোকেট কানন আলম, এডভোকেট মোঃ জাহিদ সারওয়ার সবুজ, এডভোকেট শাহিনুল ইসলাম, এডভোকেট তারান্নুম চৌধুরী, এডভোকেট সামছুল ইসলাম, এডভোকেটর মনির আহমদ, এডভোকেট আকবর হোসেন, এডভোকেট আব্দুর রাজ্জাক, এডভোকেট মারুফ আহমদ তামিম, এডভোকেট আরিফ আহমদ, এডভোকেট ইফতেখার আলম সুয়েব, এডভোকেট আলী মুর্তাজা কিবরিয়া, এডভোকেট সারওয়ার মাহমুদ, এডভোকেট হুমায়ুন কবির শামিম, এডভোকেট মোঃ আব্দুল্লাহ, এডভোকেট মামুনুর রশিদ, এডভোকেট আলী শাহান, এডভোকেট মুহিবুর রহমান ও এডভোকেট রেশমা আক্তার চৌধুরী প্রমুখ।
জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ড : ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ইউনিট কমান্ডের উদ্যোগে পুুষ্পস্তবক অর্পন করা হয়েছে। রবিবার (৭ মার্চ) সকাল ১০টায় জেলা প্রশাসক প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ম্যুরালে এ শ্রদ্ধাঞ্জলি অর্পন করা হয়।
শ্রদ্ধাঞ্জলি অর্পণকালে উপস্থিত ছিলেন, সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, সিলেট জেলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সুব্রত চক্রবর্তী জুয়েল, বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম, সুবেদার বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা রইছ আলী, সুবেদার মেজর বীর মুক্তিযোদ্ধা রফিক উদ্দিন আহমদ, বীর মুক্তিযোদ্ধা মিরন মিয়া, বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুন নুর চৌধুরী (সার্জেন্ট অব.), বীর মুক্তিযোদ্ধা মো. মুজিবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা মো. ইউনুছ আলী, বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুল মনাফ, বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা অসিদ আলী, বীর মুক্তিযোদ্ধা আকলু মিয়া, বীর মুক্তিযোদ্ধা কচির মিয়া, বীর মুক্তিযোদ্ধা নূর হোসেন, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান, কেন্দ্রীয় যুব কমান্ড সদস্য ও যুবলীগ নেতা মনোজ কপালী মিন্টু, মুক্তিযোদ্ধা যুব কমান্ড সিলেট জেলা সভাপতি জিল্লুর রহমান, সদর যুব কমান্ড সভাপতি শায়েস্তা তালুকদার, যুব কমান্ড সদর সহ সভাপতি রফিক তালুকদার, জেলা সদস্য জুবায়ের আহমদ, সিলেট মহানগর যুব কমান্ডের আহ্বায়ক মানিক আহমদ, যুগ্ম আহ্বায়ক আজিজুর রহমান খান, সেক্রেটারী সালাউদ্দিন, সদস্য জিহাদী সহ কার্যকরি পরিষদের নেতৃবৃন্দ।
সিলেট জেলা পরিষদ : ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে সিলেট জেলা পরিষদের উদ্যোগে পুুষ্পস্তবক অর্পণ করা হয়েছে। রবিবার (৭ মার্চ) সকাল ১০টায় জেলা পরিষদ প্রাঙ্গণে এ শ্রদ্ধাঞ্জলি অর্পন করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন- সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট মো. লুৎফুর রহমান, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা দেবজিৎ সিংহ, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মোহাম্মদ শামিম আহমদ, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আমাতুজ জহুরা রওশন জেবীন, সহকারি প্রকৌশলী আব্দুল কাদের মোজাহিদ, জেলা পরিষদের সদস্য সুষমা সুলতানা রুহি, সাজনা সুলতানা হক চৌধুরী, মোহাম্মদ শাহনুর, মো. মতিউর রহমান, উপ-সহকারি প্রকৌশলী হাসিব আহমেদ, সূর্য্যসেন রায়, জেলা পরিষদর ষাট লিপিকার এ.কে.এম কামরুজ্জামান মাসুম, হিসাব রক্ষক নাজিম উদ্দিন, প্রধান সহকারি দেলওয়ার হোসেন জোয়ারদার, উচ্চ মান সহকারি ধীরেন্দ্র কুমার সিংহ, সার্ভেয়ার মফিজুর রহমান, নিম্নমান সহকারি নীল রতন দাস প্রমুখ।
ইফা : শোষণের শাসন থেকে মুক্তির জন্য দেশের লাখ লাখ মানুষের প্রাণ বিসর্জন দিতে হয়েছে। জাতির জনকের মাত্র ১৯ মিনিটে স্বাধীনতার বার্তা দেন, যা মুহূর্তেই ছড়িয়ে পড়ে আপামর মানুষের কাছে। ৭ মার্চের ভাষণ ছিল মুক্তিসংগ্রামের অনুপ্রেরণা। ৭ মার্চের ভাষণের গুরুত্ব অনুধাবন করে ইউনেস্কো এই ভাষণকে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ভাষণের স্বীকৃতি দিয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইসলামের প্রচার-প্রসারের জন্যই ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্টা সহ অনেক কাজ করেগেছেন। এদিকে বঙ্গবন্ধুর তনয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রতিটি উপজেলায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করে অনন্য দৃষ্টান্ত স্থাপণ করেছেন।
ইসলামিক ফাউন্ডেশন সিলেটের আয়োজনে রবিবার ঐতিহাসিক ৭ মার্চ দিবস ২০২১ উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথিতির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক এ এইচ এম মাহফুজুর রহমান এসব কথা বলেন। ইসলামিক ফাউন্ডেশন সিলেটের পরিচালক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভার শূরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন মাওলানা সাইফুল ইসলাম। এতে বক্তব্য প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অধ্যাপক মো. জাকির হোসেন।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইমাম প্রশিক্ষণ একাডেমী সিলেটের সহকারী পরিচালক আনোয়ারুল কাদির, ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড সুপার ভাইজার সৈয়দ ফখরুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশন সিলেটের পরিচালক ফরিদ উদ্দিন আহমেদ। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ মহান মু্িক্তযুদ্ধে সকল শহীদদের রুহের মাগফেরাত এবং দেশ জাতির শান্তি সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা মাওলানা সৈয়দুর রহমান।
সিলেট সরকারি অগ্রগামী স্কুল এন্ড কলেজ : ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণের উপর প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
রবিবার (৭ মার্চ) সকালে ১১টায় সিলেট সরকারি অগ্রগামী স্কুল এন্ড কলেজের প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণের উপর প্রতিযোগিতা মূলক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মমতাজ বেগমের সভাপতিত্বে ও কোহেলী রায়ের পরিচালনায় বক্তব্য রাখেন সহকারী শিক্ষক মুহিবুর রহমান, রেজাউল করিম প্রমুখ।
মোল্লারগাঁও ইউনিয়ন : ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে দক্ষিণ সুরমার মোল্লারগাঁও ইউনিয়ন পরিষদে চক্ষু রোগীদের ফ্রি চিকিৎসা প্রদান করা হয়। গতকাল রবিাবার (৭ মার্চ) সকাল ১০টা থেকে ৩টা পর্যন্ত শতাধিক চক্ষু রোগীকে এ সেবা প্রদান করা হয়।
ইউপি সচিব সজল কুমার দের পরিচালনায় ফ্রি চক্ষু সেবা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোল্লারগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলাহজ্ব শেখ মো. মকন মিয়া।
অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ইউনিয়ন পরিষদ সদস্য হুজায়ফা চৌধুরী সজা, মো. মকব্বির আলী, জবরুল ইসলাম জগলু, মালেকা বেগম, হিসবারক্ষক আমেনা বেগম, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. মুমিন হোসেন, মরুব্বি মো. নুর মিয়া, ছালেক মিয়া, ইসমাইল আলী বাচ্চু, আওয়ামী লীগ নেতা বাদশা মিয়া, অফিস সহকারী লিমন দেব, মকদ্দস আলী, আলী হোসেন, ক্রীড়ানুরাগী মাহফুজুর রহমান মুন্না।
রোগীদের চক্ষুসেবা প্রদান করেন বিশেষজ্ঞ ডা. মিয়া মোহাম্মদ রায়হন, ডা. সরাফত আলী।
সিলেট জেলা মহিলা আওয়ামী লীগ : ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানিয়েছেন সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।
রবিবার (৭ মার্চ) সকালে সিলেট জেলা পরিষদের কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে এ শ্রদ্ধা জানানো হয়।
শ্রদ্ধা নিবেদনকালে উপস্থিত ছিলেন- সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সালমা বাসিত, সাধারণ সম্পাদক এডভোকেট সালমা সুলতানা, এ.জেড. রওশন জেবীন রুবা, মাধুরী গুল, জাহানার খানম মিলন, অঞ্জলী সরকার, রোকেয়া বেগম চৌধুরী, মাধবা ভট্টাচার্য, নাফিসা বেগম, ডা. নাজমা চৌধুরী, সুষমা সুলতানা রুহী, সাজনা সুলতানা হক, শামসুননাহার, হেলেনা বেগম, হেপ্রী, শাহিদা তালুকদার প্রমুখ।
মেট্রোপলিটন ইউনিভার্সিটি : ৭ মার্চ ঐতিহাসিক দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপন করেছে মেট্রোপলিটন ইউনিভার্সিটি।
ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. তাহের বিল্লাল খলিফার সভাপতিত্বে সভায় মুখ্য আলোচকের বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নজরুল হক চৌধুরী। বক্তব্য রাখেন আইন ও বিচার বিভাগের প্রধান গাজী সাইফুল হাসান, ইংরেজি বিভাগের প্রধান অনিক বিশ্বাস ও ডেপুটি রেজিস্ট্রার মিহিরকান্তি চৌধুরী। উপ-পরিচালক (জনসংযোগ) সুমনা আজিজের সঞ্চালনায় অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী ও উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন। অনুষ্ঠানে বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
সিলেট মহানগর শ্রমিক লীগ : ৭১ এর ঐতিহাসিক ৭ মার্চ রেসকোর্স ময়দানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রদত্ত ভাষণ বিশ^ স্বীকৃতি উপলক্ষে জাতীয় শ্রমিকলীগ সিলেট মহানগর কমিটির সভাপতি শাহরিয়ার কবির সেলিম এর নেতৃত্বে রবিবার সকাল ১০টায় সিলেট জেলা প্রশাসক কার্যলয় প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।
শ্রদ্ধাঞ্জলি নিবেদন কালে উপস্থিত ছিলেন মহানগর শ্রমিকলীগের সাধারণ সম্পাদক নাজমুল আলম রোমেন, সহ সভাপতি মোঃ মাহবুবুল হক, নাজমুল ইসলাম মাছুম, এনামুল হক লিলু, আব্দুল জলিল লেবু, মির আব্দুল করিম পাখি, হরি লাল দাশ ও রাসেলুজ্জামান, যুগ্ম সম্পাদক রেজানুর রহমান সেলিম, ইয়াসিন আহমদ সুমন, সহ সাধারণ সম্পাদক আব্দুল হামিদ অভি, মোঃ কাওছার আহমদ, আব্দুর রহমান, সজিব মালাকার, সিনিয়র সদস্য মোঃ মিজানুর রহমান, রফিক মিয়া প্রমুখ।
সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগ : ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে সিলেট জেলা পরিষদে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগ।
রবিবার সকালে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনকালে উপস্থিত ছিলেন, সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক দেবাংশু দাস মিঠু, সহ-সভাপতি মুহিব উস সামাদ রিজভী, জাহাঙ্গীর আলম, এম এ রশিদ, রাহুল চৌধুরী, ডাঃ রফিকুল হাসান জুয়েল, যুগ্ম সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম সুমন, সাংগঠনিক সম্পাদক আব্দুল হাই আল হাদী, মুমিনুর রশিদ সুজন, ওয়ালী উল্লাহ বদরুল অর্থ সম্পাদক শাহনুর আলম, সহ যুব ও ক্রীড়া সম্পাদক কবির আলম, মহিলা সম্পাদক ডাক্তার খুর্শেদা আক্তার, ধর্ম সম্পাদক মিজানুর রহমান মজনু, ধর্ম সম্পাদক ঝুটন পাল, আইন সম্পাদক এডভোকেট আজাদ আহমদ, সদস্য ডাঃ মোঃ আবুল কালাম, আল সাদিক দুলাল, শফিকুল ইসলাম সৌরভ, চয়ন দাস, ২৪ নং ওয়ার্ড আব্দুল বাতেন, রায়েছ আহমদ, রাসেল আহমদ, জুয়েল আহমদ, ১০ নং ওয়ার্ড আক্তার হোসেন, আব্দুল কাদির, মোঃ দেলওয়ার হোসেন, মোঃ রহমত, মোঃ ফরিদ আহমদ, আসাদুজ্জামান আসাদ, আব্দুস শহিদ, মাহিন আহমদ, মোঃ ইউসুফ মিয়া, ৯নং ওয়ার্ড বিপ্লব দেব, ১৬ নং ওয়ার্ড সফিক আহমদ সফিক, শিপলু, ১০নং ওয়ার্ড রাজিবুল ইসলাম রাজিব, ১১নং ওয়ার্ড আব্দুস সালাম, মুন্না খান প্রমুখ।
সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় : যথাযোগ্য মর্যাদা ও শ্রদ্ধার সঙ্গে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন করেছে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়। আয়োজনের শুরুতে কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে র‌্যালী করে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী।
এ সময় উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অ.দা) ও পরিচালক (অর্থ ও হিসাব) মো. নঈমুল হক চৌধুরী, সহকারী পরিচালক (হিসাব) আব্দুস সবুর, সহকারী পরিচালক (পরিকল্পনা) গোলাম সারোয়ার, সহকারী কলেজ পরিদর্শক মাইদুল ইসলাম চৌধুরী, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক বিলাল আহমদ চৌধুরী, সহকারী পরিচালক (বাজেট) শমশের রাসেলসহ অন্যান্য সকল কর্মকর্তা-কর্মচারীগণ।
সিসিক : ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে সিলেট সিটি কর্পোরেশনে নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করা হয়েছে।
রবিবার (৭ মার্চ ২০২১) সকাল ১০টায় নগর ভবন প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সিলেট সিটি কর্পোরেশনের কাউন্সিলর, কর্মকর্তাবৃন্দ।
শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে সিলেট সিটি কর্পোরেশনের কাউন্সলরদের মধ্যে উপস্থিত ছিলেন কাউন্সিলর আজম খান, কাউন্সিলর মোহাম্মদ তৌফিক বকস, কাউন্সিলর তারেক উদ্দিন তাজ, সংরক্ষিত কাউন্সিলর শাহানারা বেগম ও সংরক্ষিত কাউন্সিলর রেবেকা আক্তার লাকী।
শ্রদ্ধা নিবেদনে অংশ নেন সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহি কর্মকর্তা ও যুগ্ম সচিব বিধায়ক রায় চৌধুরী, প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলাম, প্রধান রাজস্ব কর্মকর্তা বিজন কুমার সিংহ, নির্বাহী প্রকৌশলী রুহুল আলম, প্রশাসনি কর্মকর্তা মোহাম্মদ হানিফুর রহমান, এসেসর চন্দন দাশ , জনসংযোগ কর্মকর্তা আব্দুল আলিম শাহ প্রমুখ।
এছাড়া, ১৯৭১ সালের ৭ মার্চ ঢাকার রমনা রেসকোর্স ময়দানে স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেওয়া ঐতিহাসিক ভাষণ সিটি কর্পোরেশনের সম্মুখের ডিজিটাল স্ক্রিনে দিন ব্যাপি প্রচার করা হচ্ছে।
জেলা যুবলীগ : ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন উপলক্ষে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সিলেট জেলা যুবলীগের পক্ষ থেকে জেলা পরিষদ প্রাঙ্গণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।
রবিবার সকাল ১১টায় সিলেট জেলা যুব লীগের সভাপতি শামীম আহমদ ভিপি ও সাধারণ সম্পাদক শামীম আহমদের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করা হয়।
এসময় জেলা যুবলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
সিলেট শিল্পকলা একাডেমী : ‘ঐতিহাসিক ৭ মার্চ’ দিবস বাঙালি জাতির স্বাধিকার আন্দোলনের অন্যতম তাৎপর্যপূর্ণ অধ্যায়। এ দিনে মুক্তিসংগ্রামের মাধ্যমে বাঙালি জাতির স্বাধীনতা অর্জনের রূপরেখা রচিত হয়েছিলো। মহান জাতির মহান নেতা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স ময়দানে সমবেত লক্ষ লক্ষ জনতার সামনে যে ভাষণ দিয়েছিলেন, আজ তা বিশ^ দরবারে সমাদৃত ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত। দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে (৭ মার্চ) সন্ধ্যা ৬টায় নগরীর পূর্ব শাহী ঈদগাহস্থ শিল্পকলা একাডেমির মিলনায়তনে জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমি সিলেটের উদ্যোগে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের। একাডেমির বিভিন্ন বিভাগের প্রশিক্ষণার্থীদের পরিবেশনায় সংগীত, নৃত্য ও আবৃত্তির পাশাপাশি বঙ্গবন্ধুর জীবন ও কর্মের আলোকে আলোকে নির্মিত ‘আমাদের খোকা’ নাটকটি পরিবেশন করে জেলা শিল্পকলা একাডেমি নাট্যদল। নাটকটির রচনায় ছিলেন বাবুল আহমদ, নির্দেশনায় ভবতোষ রায় বর্মণ এবং মুখ্য সমন্বয়কারীর দায়িত্ব পালন করেন জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্ত। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এ. এইচ. এম. মাহফুজুর রহমান।