ভোজ্য তেল ও চালের দাম কমবে কি ?

185

দেশে কোভিড-১৯ করোনা মহামারির কারণে লাখ-লাখ মানুষ আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হয়ে জীবন ধারণ করছে। এ দুর্যোগ মুহূর্তে কতিপয় অসাধু ব্যবসায়ীদের কাছে জিম্মি হয়ে পড়েছে ক্রেতারা, এসব ব্যবসায়ী নামক দুর্বৃত্তদের হাত থেকে সাধারণ ক্রেতাদের দৌরাত্ব থেকে ক্রেতা অধিকার রক্ষা করার কি কোনো পথ নেই। বাজারে অসাধু একটি ব্যবসায়ী চক্র পরিকল্পিত ভাবে ভোজ্য তেল ও চাল সহ নিত্যপণ্যের মূল্যে বৃদ্ধি করে বিশেষ ফায়দা আদায় করার ফন্দি-ফিকির শুরু করেছে। ফলে সাধারণ মানুষের দুর্গতি বাড়বে ছাড়া কমবে না।
দেশে এখনও করোনা মহামারির দাপট বিরাজমান, কাজ-কর্মের অভাবে মানুষ হতাশাগ্রস্ত, অভাব-অনটনের মধ্যে জীবন ধারন করছেন। গত কয়েক সপ্তাহ থেকে অতি প্রয়োজনীয় ভোজ্য তেল ও চালের সাথে অন্যান্য নিত্যপণ্যের মূল্যে বাড়িয়ে সাধারণের মধ্যে বিভ্রান্তের সৃষ্টি করা হচ্ছে। এ নিয়ে জনমনে নানা গুঞ্জন শুরু হয়েছে।
অনেকের মতে প্রতিটি পণ্যের দাম বাড়ানোর রহস্য হচ্ছে, আগত মাহে-রমজান উপলক্ষে আগে-ভাগেই পণ্যের দাম বাড়ানো হলে, ক্রেতাদের বলার কিছু থাকবে না। সব ধরনের ভোজ্য তেলসহ চালের দামের সাথে প্রতিটি নিত্য-প্রয়োজনীয় ভোগ্য পণ্যের মূল্যে বাড়ছে, এ ব্যাপারে সংশ্লিষ্ট বিভাগের উদাসিনতায় সাধারণ ক্রেতা সাধারণ হতাশার সম্মুখীন।
বিশেষজ্ঞমহলের মতে; সরকার বার-বার চাল আমদানির সুযোগ দিলেও রহস্যজনক কারণে চাল ব্যবসায়ীরা চাল আমদানি করছে না। সরকারকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চালের সাথে সাধারণ মানুষের অতি প্রয়োজনীয় ভোজ্য তেলের দাম বাড়িয়ে সরকারকে চ্যালেঞ্জ করছে। চাল ব্যবসায়ীরা চাল আমদানি না করে মজুদকৃত চাল বাজারজাত করে অতিরিক্ত দামে বিক্রি করে ক্রেতাদের পকেট কেটে টাকা কামাই করছে। অথচ সরকার এসব চাল ও ভোজ্য তেলের ব্যবসায়ীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা না নিয়ে চাল আমদানির সময় বাড়ানোর মানে হচ্ছে, সরকারের দুর্বলতা প্রকাশ করা। এক ধরনের তেল ও চাল ব্যবসায়ী একটি সিন্ডিকেটে পরিনত হয়েছে, এসব সিন্ডিকেট ব্যবসায়ীদেরকে দায়ি করে যাচ্ছে। শুধু চালের মূল্যে নয় সব ধরনের ভোগ্য পণ্যের মূল্যে বাড়ার পথে। সরকার দ্রব্য-মূল্যের লাগাম ধরতে ব্যর্থ হলে জন-দুর্ভোগ বাড়বে ছাড়া কমার কোন লক্ষণ নেই কৌশলগত ভাবে অবৈধ পন্থায় অর্থ উপার্জনকারী সর্ম্পকে আমাদের সৃষ্টিকর্তা পাক কোরআনের সূরা বাকারার ১৭২ আয়াতে, বলেছেন, ‘হে মুমিনরা আহার করো আমি তোমাদের যে হালাল রিজিক দিয়েছি তা থেকে এবং আল্লাহ্র শোকর করো যদি তোমরা তাঁরই ইবাদত করো’। এ পবিত্র আয়াত দ্বারা আমাদের প্রভু আমাদেরকে হালাল রিজিক আহার করার নির্দেশ দিলে ও আমরা কিভাবে অর্থ উপার্জন করছি, তাহা ভেবে দেখাই প্রয়োজন।