বিদ্যার দেবী সরস্বতী পূজা উদযাপন, আজ শোভাযাত্রা

9
সরস্বতী পূজায় ভক্তদের প্রার্থনা।

স্টাফ রিপোর্র্টার :
সনাতন ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা গতকাল মঙ্গলবার উদযাপিত হয়েছে। পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করেন সনাতন হিন্দু সম্প্রদায়ের লোকেরা।
সিলেটে বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে পালিত হয় এই সরস্বতী পূজা। গতকাল মঙ্গলবার সকাল থেকে সিলেটের মন্ডপগুলোতে সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করতে দেখা যায় তরুণ-তরুণী থেকে বিভিন্ন বয়সের সনাতন ধর্মালম্বীদের। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে প্রণতি জানান তারা।
সনাতন ধর্মালম্বীদের মতে দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী। ধর্মীয় বিধান অনুসারে সাদা রাজহাঁসে চড়ে বিদ্যা ও সুরের দেবী সরস্বতী পৃথিবীতে আসেন। সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা বিদ্যা দেবীর আশীর্বাদ লাভের আশায় সরস্বতী পূজা করে থাকেন। বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠান, বাড়ি, মন্দিরে অনুষ্ঠিত হয় এই পূজা। প্রতিবছরের মতো এ বছরও সরস্বতী পূজাকে কেন্দ্র করে হিন্দু ধর্মাবলম্বীদের ঘরে ঘরে ও মণ্ডপে মণ্ডপে চলে এ উৎসব।
‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে/বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোহ তুতে’ সনাতন ধর্মাবলম্বীরা এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য দেবী সরস্বতীর অর্চনা করেন। সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সাম্প্রদায়িক বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেন। সিলেটের মন্দিরগুলোর অনুষ্ঠানমালায় ছিল পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি, আলোকসজ্জা প্রভৃতি।
সিলেট মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক রজতকান্তি গুপ্ত বলেন, এবার সিলেট মহানগর এলাকায় আনুমানিক প্রায় পাঁচ শতাধিক পুজা উদযাপিত হচ্ছে। করোনা মহামারির কারণে এবার সবগুলো স্কুল কলেজ বন্ধ থাকায় পুজা না হলেও যেগুলো খোলা রয়েছে সেরকম কিছু প্রতিষ্টানে পুজা হয় বলে জানান তিনি।
এদিকে, আজ বুধবার বিকেলে প্রতিটি পূজা মন্ডপ থেকে বিদ্যার দেবী সরস্বতী প্রতিমাকে ট্রাক করে নিয়ে দর্শণার্থীরা নগরীতে শোভাযাত্রায় বের হবেন। তবে এবার মহামারী করোনাভাইরাস থাকায় এসএমপি পুলিশের নির্দেশনা ঢাক ও ঢোলের মাধ্যমে (উচ্চস্বরে নয়) পূজা মণ্ডপের ভেতরে ও শোভাযাত্রায় সীমিত শব্দে শুধু ভক্তিমূলক গান বাজানো যাবে। মাইক-সাইন্ড সিস্টেম কোনোভাবেই ব্যবহার করা যাবে না।