বিশ্বে কোন ক্লাবের জনপ্রিয়তা বেশি?

1375

স্পোর্টস ডেস্ক :
যেকোনো খেলাতেই সমর্থকরা বড় একটি বিষয়। মাঠে যদি দর্শক না থাকে তাহলে সেই ম্যাচের তেমন গুরুত্ব থাকে না। খেলোয়াড়রাও উৎসাহ পান না। তাছাড়া দর্শক বা সমর্থকদের ঘিরে যেকোনো দল বা ক্লাবের বড় বাণিজ্য থাকে। যেমন টিকিট বিক্রি, জার্সি বিক্রি, সামাজিক যোগাযোগমাধ্যমে সমর্থনের উপর ভিত্তি করে আয় ইত্যাদি।
সাধারণত যে ক্লাবের সফলতা যত বেশি সেই ক্লাবের সমর্থকও তত বেশি হয়ে থাকে। তবে, সবক্ষেত্রেই যে বিষয়টি এমন তা নয়। কারণ, ভৌগোলিক সীমানা, ইতিহাস, সংস্কৃতি ইত্যাদিও সমর্থক বাড়াতে বা কমাতে ভূমিকা রাখে।
ক্লাব পর্যায়ের ফুটবলে ইউরোপিয়ান ক্লাবগুলোই বিশ্বব্যাপী বেশি জনপ্রিয়। ফোর্বসের তথ্য অনুযায়ী, ২০২০ সালে বিশ্বে সবচেয়ে দামি ক্লাব ছিল রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। দুইটি ক্লাবের প্রত্যেকটির মূল্য ৪ বিলিয়ন ডলারের উপরে।
বর্তমান সময়ে বিশ্বব্যাপী কোন ক্লাবের জনপ্রিয়তা কতটুকু তা পরিমাপ করার জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে ক্লাবগুলোর সমর্থকদের সংখ্যা উল্লেখ করা যেতে পারে। ফুটবল বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট তেমনই একটি তালিকা প্রকাশ করেছে।
এই তালিকায় দেখা যাচ্ছে, সামাজিক যোগাযোগমাধ্যমে বিশ্বব্যাপী সবচেয়ে বেশি সমর্থক স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের। তাদের সমর্থক সংখ্যা ২৫২.১ মিলিয়ন। নিচে এই তালিকাটি দেখে নেয়া যাক।
সামাজিক যোগাযোগমাধ্যমে কোন ক্লাবের সমর্থক কত?
১. রিয়াল মাদ্রিদ (স্পেন)-২৫২.১ মিলিয়ন
২. বার্সেলোনা (স্পেন)-২৫০.৩ মিলিয়ন
৩. ম্যানচেস্টার ইউনাইটেড (ইংল্যান্ড)-১৪২ মিলিয়ন
৪. জুভেন্টাস (ইতালি)-১০৪.১ মিলিয়ন
৫. চেলসি (ইংল্যান্ড)-৯৩.৪ মিলিয়ন
৬. লিভারপুল (ইংল্যান্ড)-৯২.৭ মিলিয়ন
৭. পিএসজি (ফ্রান্স)-৯১ মিলিয়ন
৮. বায়ার্ন মিউনিখ (জার্মানি)-৮৮.৭ মিলিয়ন
৯. ম্যানচেস্টার সিটি (ইংল্যান্ড)-৭৬ মিলিয়ন
১০. আর্সেনাল (ইংল্যান্ড)-৭৫.৯ মিলিয়ন