মার্চের মাঝামাঝি পর্যন্ত লকডাউনে জার্মানি

6

কাজিরবাজার ডেস্ক :
করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে মার্চের ১৪ তারিখ পর্যন্ত লকডাউনে যাবার পরিকল্পনা করছে ইউরোপীয় ইউনিয়নের অন্যতম সদস্য দেশ জার্মানি। এ বিষয়ে একটি খসড়া নথিও তৈরি করেছেন দেশটির আইনপ্রণেতারা। বুধবার ১৬ টি রাজ্যের স্থানীয় সরকার প্রধানের সঙ্গে বৈঠক করে এ ব্যাপারে সিদ্ধান্ত নেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। বার্তাসংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।
সাম্প্রতিক সময়ে জার্মানির সংক্রমণের হার অনেকটা নিয়ন্ত্রণে থাকলেও করোনা নতুন কোন রূপান্তর যেন আক্রান্তের সংখ্যা বাড়িয়ে দিতে না পারে মূলত সেই উদ্দেশ্যেই এই লকডাউন। তবে এই লকডাউনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলছেন অনেক নেতাই।
দক্ষিণাঞ্চলের রাজ্য ব্যাডেন উর্টেমবার্গের নেতা উইনফ্রাইড ক্রেটসমান বলেন, “বর্তমান পরিস্থিতি নিয়ে নিশ্চিতভাবে কোনকিছুই বলা সম্ভব না। পর্তুগালের মতো অনেক দেশেই করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকার পরেও সংক্রমণের হার হুট করে বেড়ে গেছে।”
যদিও নতুন লকডাউনের নীতিমালাতে ১ মার্চের পর স্বাস্থ্যবিধি মেনে সেলুন, রেস্টুরেন্টের মতো জনাকীর্ণ স্থানগুলো উন্মুক্ত করে দেয়ার কথা বিবেচনায় রাখা হয়েছে। তবে স্কুল খোলার জন্য আরও সতর্ক হয়ে সিদ্ধান্ত নেয়ার জন্যেই নির্দেশনা দেয়া হয়। প্রতি সপ্তাহে আক্রন্তের সংখ্যা ৫০ জনের কমে না নামা পর্যন্ত লকডাউন চালিয়ে যাওয়ার কথা ভাবছে দেশটি।