আল জাজিরার সম্প্রচার বন্ধ চেয়ে রিটের শুনানি আজ

9

কাজিরবাজার ডেস্ক :
সম্প্রতি বাংলাদেশ নিয়ে একটি প্রতিবেদন করে ব্যাপক আলোচনায় আসা কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরার সম্প্রচার বন্ধের আদেশ চেয়ে হাইকোর্টে আবেদন করেছেন এক আইনজীবী। আজ বুধবার এই রিটের ওপর শুনানি হওয়ার কথা রয়েছে।
মঙ্গলবার বিকালে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এই আদেশ দেন।
এর আগে সকালে আদালতের কার্যক্রম শুরু হলে বিষয়টির গুরুত্ব তুলে ধরে রিটের ওপর আজই শুনানির আরজি পেশ করেন রিট আবেদনকারী আইনজীবী মো. এনামুল কবির ইমন। এর পরিপ্রেক্ষিতে হাইকোর্ট শুনানির জন্য আজ বিকালে শুনানির জন্য উত্থাপন করতে বলেন। পরে বিকালে সোয়া চারটার দিকে রিটটি শুনানির জন্য ফের আর্জি জানান রিটকারী আইনজীবী। আদালত বুধবার বেলা ১১টায় শুনানির জন্য ধার্য রেখেছেন। আদালতে রাষ্ট্রপক্ষে যুক্ত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।
বাংলাদেশে আল জাজিরার সম্প্রচার বন্ধে নির্দেশনা চেয়ে গত সোমবার রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. এনামুল কবির ইমন। বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আবেদনপত্র হিসেবে শুনানির কার্যতালিকায় রিটটি ৫২৪ নম্বর ক্রমিকে ছিল।
রিটকারী আইনজীবী মো. এনামুল কবির বলেন, রিটে বাংলাদেশে আল জাজিরার সম্প্রচার বন্ধের নির্দেশনা চাওয়া হয়েছে। পাশাপাশি ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ নামে সম্প্রচারিত প্রতিবেদনটি ইউটিউব, ফেসবুক ও টুইটার থেকে অপসারণের নির্দেশনাও চাওয়া হয়েছে।
আল-জাজিরায় ১ ফেব্রুয়ারি রাতে ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে একটি প্রতিবেদন প্রচার করা হয়। তবে বাংলাদেশ সরকার প্রতিবেদনটিকে ‘মিথ্যা ও অবমাননাকর’ আখ্যা দিয়েছে তা প্রত্যাখ্যান করেছে।