ভারতকে বড় ব্যবধানে হারিয়ে শীর্ষে ইংল্যান্ড

9
England team celebrating the match win during day five of the first test match between India and England held at the Chidambaram Stadium stadium in Chennai, Tamil Nadu, India on the 9th February 2021 Photo by Saikat Das / Sportzpics for BCCI

স্পোর্টস ডেস্ক :
টেস্টে শ্রীলঙ্কাকে ২-০ তে হোয়াইটওয়াশ করার পর ভারত সফরে চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে বড় জয় তুলে নিল ইংল্যান্ড। চেন্নাইয়ে মঙ্গলবার ম্যাচের শেষ দিন ২২৭ রানে জয় পেয়েছে ইংলিশরা।
এই জয়ের পর আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ পয়েন্ট টেবিলে শীর্ষে উঠে গেছে ইংল্যান্ড। তাদের পয়েন্ট ৭০.২ শতাংশ। ৬৮.৩ শতাংশ পয়েন্ট নিয়ে ভারত আছে চতুর্থ অবস্থানে।
টেস্ট চ্যাম্পিয়নশিপে নিউজিল্যান্ড ইতোমধ্যে ফাইনাল নিশ্চিত করেছে। আর ফাইনালে ওঠার লড়াইয়ে আছে ইংল্যান্ড, ভারত ও অস্ট্রেলিয়া। ইংল্যান্ড যদি এই সিরিজ ৩-০, ৩-১ অথবা ৪-০ ব্যবধানে জিততে পারে তাহলে তারা ফাইনালে উঠবে। আগামী জুনে লর্ডসে অনুষ্ঠিত হবে ফাইনাল।
অন্যদিকে, অধিনায়ক হিসেবে জো রুটের এটি ২৬তম টেস্ট জয়। ইংল্যান্ড দলের অধিনায়ক হিসেবে সর্বোচ্চ সংখ্যক টেস্ট ম্যাচ জয়ের দিক থেকে এখন যৌথভাবে শীর্ষে আছেন জো রুট ও মাইকেল বেভান। এই ম্যাচটি ছিল জো রুটের ১০০তম টেস্ট ম্যাচ। আর এই ম্যাচে জিতেছে তার দল। ম্যাচটিতে ডাবল সেঞ্চুরি করে ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার পেয়েছেন রুট।
গত ৫ ফেব্রুয়ারি শুরু হয় ম্যাচটি। প্রথম দিন টস জিতে ব্যাট করতে নামে ইংল্যান্ড। ৫৭৮ রান করে অলআউট হয় তারা। ডাবল সেঞ্চুরি করেন ইংলিশ অধিনায়ক জো রুট। ২১৮ রান করে আউট হন তিনি। ৮২ রান করেন বেন স্টোকস। ভারতীয় বোলারদের মধ্যে ইশান্ত শর্মা ২টি, জ্যাসপ্রীত বুমরাহ ৩টি, রবীচন্দ্রন অশ্বিন ৩টি ও শাহবাজ নাদিম ২টি করে উইকেট শিকার করেন।
পরে ভারত ব্যাট করতে নেমে ৩৩৭ রান করে অলআউট হয়। দলের পক্ষে সর্বোচ্চ ৯১ রান করেন রিশাব পান্ত। ৮৫ রান করে অপরাজিত থাকেন ওয়াশিংটন সুন্দর। ইংল্যান্ডের স্পিনার ডম বিস ৪টি উইকেট শিকার করেন।
প্রথম ইনিংস শেষে ২৪১ রানের লিডে ছিল ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে তারা ১৭৮ রান করে অলআউট হয়। ভারতীয় স্পিনার রবীচন্দ্রন অশ্বিন ৬টি উইকেট শিকার করেন।
পরে ৪২০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ভারত অলআউট হয় ১৯২ রানে। দলের পক্ষে সর্বোচ্চ ৭২ রান করেন অধিনায়ক বিরাট কোহলি। ৫০ রান করেন ওপেনার শুবম্যান গিল। ইংল্যান্ডের বোলারদের মধ্যে জ্যাক লিচ ৪টি ও জেমস অ্যান্ডারসন ৩টি করে উইকেট শিকার করেন।