বিধানসভা নির্বাচন ॥ পশ্চিমবঙ্গে উত্তাপ ছড়াচ্ছে মোদী-মমতার লড়াই

5

কাজিরবাজার ডেস্ক :
বিধানসভা নির্বাচনের আগে প্রথম জনসভাতেই পশ্চিমবঙ্গ মাত করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রোববার হলদিয়ার জনসভায় রাজ্যের উন্নয়নের জন্য নানা প্রতিশ্রুতি দেয়ার সঙ্গে স্থানীয় সরকারকেও এক হাত নেন তিনি।
বিভিন্ন ভারতীয় সংবাদমাধ্যমের প্রকাশিত খবরে বলা হয়, রোববারের ভাষণে আত্মনির্ভর ভারতের কেন্দ্র হিসেবে পশ্চিমবঙ্গের হলদিয়াকে গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়েছেন নরেন্দ্র মোদী। আর তাই রাজ্যের যোগাযোগ ব্যবস্থার সঙ্গে উন্নত জীবনব্যবস্থা নিশ্চিতেও বিভিন্ন উন্নয়ন কার্যক্রম হাতে নিয়েছে কেন্দ্র সরকার। আমদানি রফতানি বাড়ানো সঙ্গে পশ্চিমবঙ্গে শ্রমবাজারের উন্নয়নের কথা বলেন তিনি।
একইসঙ্গে পশ্চিমবঙ্গের দুরবস্থার জন্য এখানকার দলীয় রাজনীতিকে দায়ী করেন মোদী। মুখ্যমন্ত্রীকে ‘নতুন ধরণের বামপন্থী’ উল্লেখ করে তিনি বলেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে রাজ্যে গণতন্ত্রের বদলে এখন সমাজতন্ত্রের পুনর্জন্ম হচ্ছে। একইসঙ্গে দুর্নীতি আর দলীয়করণের মাধ্যমে মমতা স্থানীয় প্রশাসনকে প্রশ্নবিদ্ধ করেছেন মোদী। পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় আম্ফানের ত্রাণ কার্যক্রম নিয়েও দুর্নীতির অভিযোগ তোলেন প্রধানমন্ত্রী। রাজ্যের কৃষকদের দুরবস্থার জন্যেও দোষারোপ করেন মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেসকে।
এদিকে বিজেপি প্রধানের এমন বক্তব্যে চটেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। সোমবার বাজেট নিয়ে বিধানসভায় বক্তব্য দেয়ার সময় কেন্দ্রীয় সরকাররের ব্যাপক সমালোচনা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গের প্রতি মোদী সরকার নিষ্ঠুর ও নির্দয় বলে অভিযোগ করেন তিনি। দেশের কৃষকরা বিভিন্ন সুযোগ সুবিধা পেলেও বাংলার চাষীরা তাঁর কিছুই পান না বলেও মন্তব্য করেন মমতা। প্রধানমন্ত্রীর বিরুদ্ধে প্রতিশ্রুতির নামে মিথ্যাচারেরও অভিযোগ তোলেন তৃণমূল নেত্রী। বিধানসভার ভাষণে মুখ্যমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী মিথ্যা বলাকে প্রায় অভ্যাসে পরিণত করেছেন’।
গত দুই সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার পশ্চিমবঙ্গ সফর করলেন নরেন্দ্র মোদী। অন্যদিকে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের তথ্যমতে, মোদীর সফরের পর ৯ ফেব্রুয়ারি বিজেপি সভাপতি জেপি নড্ডাও আসছেন পশ্চিমবঙ্গ সফরে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আসবেন ১১ ফেব্রুয়ারি। ফলে নির্বাচনী প্রচারে তৃনমূলের সঙ্গে পাল্লা দিয়ে চলবে বিজেপির লড়াই।