রানের চূড়ায় উঠে দ্বিতীয় দিন শেষ করলো ইংল্যান্ড

8

স্পোর্টস ডেস্ক :
নিজের শততম টেস্ট। এই অন্যের মাঠে এসে এমন ঐতিহাসিক টেস্টকে এভাবে রাঙিয়ে তুলতে পারবেন, সেটা হয়তো নিজেও ভাবেননি জো রুট। যদিও দুর্দান্ত ফর্মে রয়েছেন ইংলিশ টেস্ট অধিনায়ক। শ্রীলঙ্কার বিপক্ষে গলে একটি ডাবল সেঞ্চুরি (২২৮), আরেকটি ডাবলের কাছাকাছি (১৮৬) ইনিংস খেলে চেন্নাইতে এসেছিলেন তিনি। এখানেও ধারাবাহিকতা ধরে রেখে করলেন ২১৮ রান।
রুটের ডাবল সেঞ্চুরির কল্যাণে চেন্নাইতে ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিন শেষে রানের চূড়ায় উঠেছে সফরকারী ইংল্যান্ড। দ্বিতীয় দিনের বেল তুলে নেয়ার আগ পর্যন্ত ইংলিশদের সংগ্রহ ৮ উইকেট হারিয়ে ৫৫৫ রান। ২৮ রান নিয়ে উইকেটে রয়েছেন ডোম বেজ এবং ৬ রান নিয়ে জ্যাক লিচ।
আজিঙ্কা রাহানে অস্ট্রেলিয়া জয় করে এনে দিয়েছেন ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে। নিজেদের দেশে ইংল্যান্ডের বিপক্ষে আবারও দায়িত্বে অধিনায়ক বিরাট কোহলি। কিন্তু নেতৃত্বে আশার পর দলকে বড় কোনো আশার আলো দেখাতে ব্যর্থ হচ্ছেন কোহলি। যার প্রমাণ চেন্নাই টেস্টের প্রথম দুই দিনেই বোঝা গেলো।
প্রথম দিনই ইংল্যান্ড বুঝিয়ে দিয়েছিল বড় স্কোরের দিকে এগুচ্ছে তারা। কারণ প্রথম দিন শেষে ৩ উইকেট হারিয়ে ২৬৩ রান ছিল ইংলিশদের। জো রুট অপরাজিত ছিলেন ১২৮ রানে। ডোম সিবলি ৮৭ রান করে আউট হতেই দিনের খেলা ৩ বল বাকি রেখে শেষ করে দেয় ইংল্যান্ড।
দ্বিতীয় দিনের শুরুতে রুটের সঙ্গে জুটি বাধেন বেন স্টোকস। এই জুটির স্থায়ীত্ব ১২৪ রানের। ১১৮ বল খেলে ৮২ রানে আউট হন বেন স্টোকস। এরপর রুটের সঙ্গে জুটি বাধেন ওলি পোপ। এই জুটিতেও রান উঠলো ৮৬টি। ৮৯ বলে ৩৪ রান করে এ সময় আউট হন পোপ।
এর খানিক পরই, দলীয় ৪৭৭ রানের মাথায় আউট হয়ে যান জো রুট। শাহবাজ নাদীমের বলে এলবিডব্লিউর শিকার হন রুট। ততক্ষণে ৩৭৭ বলে ২১৮ রান করে আউট হন জো রুট।
এরপর জস বাটলার আউট হন ৩০ রান করে। শুধুমাত্র জোফরা আরচার মাঠে নেমে কোনো রানই করতে পারেননি। ইশান্ত শর্মার বলে বোল্ড হয়ে যান তিনি। মারলেন গোল্ডেন ডাক।
ভারতীয় বোলারদের মধ্যে ইশান্ত শর্মা, জসপ্রিত বুমরাহ, রবিচন্দ্রন অশ্বিন এবং শাহবাজ নাদীম নেন ২টি করে উইকেট।