চীনে জাতিসংঘের প্রতিনিধি দল ॥ করোনার উৎপত্তিস্থল খুঁজতে তদন্ত শুরু

4

কাজিরবাজার ডেস্ক :
কোভিড-১৯ এর উৎপত্তিস্থলের সন্ধানে চীনের অনুসন্ধানী দলের সঙ্গে তদন্ত শুরু করেছে জাতিসংঘের প্রতিনিধি দল। চীনের উহানে পৌঁছার পর কোয়ারেন্টিন শেষে তদন্ত কাজ শুরু করেছেন বিশেষজ্ঞরা। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের পাশাপাশি জাতিসংঘের আনুষ্ঠানিক বিবৃতিতে এখবর জানানো হয়।
তদন্তের অংশ হিসেবে উহানের বিভিন্ন হাসপাতাল, গবেষণাগার এবং যে বাজার থেকে করোনা সংক্রমণ শুরু হয়েছিল বলে আশংকা করা হয় সেটিও পরিদর্শন করা হচ্ছে। সংবাদমাধ্যম এএফপির জানায়, বিশেষজ্ঞ দলের সদস্যরা এরইমধ্যে হুয়ানানের সামুদ্রিক খাদ্যের বাজারটি পরিদর্শন করেছেন। চীনে করোনা সংক্রমণ শুরু পর ২০২০ সালের জানুয়ারি থেকে বাজারটিতে জনসাধারণের প্রবেশ বন্ধ রেখেছে চীন।
এক টুইট বার্তায় জাতিসংঘ জানায়, “কোভিড-১৯ ভাইরাসের জন্ম কিভাবে হল সেটি জানতে সব ধরণের তথ্য উপাত্ত সংগ্রহ করা হবে। আশা করছি চীন এ ব্যাপারে আমাদের সব ধরণের সহায়তা দিবে।”
বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্বাহী পরিচালক, টেড্রোস অ্যাডহানোম গিবেরিস সাংবাদিকদের বলেন, “আন্তর্জাতিক স্বাস্থ্য নীতি অনুসরণ করেই বিশ্ববাসীর স্বার্থে এই ভাইরাসের উৎপত্তির সকল রহস্য উদঘাটন করা হবে।”
২০১৯ সালে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা রোগী সনাক্ত হয়। আর তাই করোনার জন্মরহস্য আবিস্কারে যৌথ অনুসন্ধান চালাচ্ছে চীন ও জাতিসংঘ। শুরু থেকেই করোনা প্রাদুর্ভাবের কেন্দ্র হিসেবে উহানের হুনান বাজারটিকে সন্দেহ করা হচ্ছে। যদিও চীন এই অভিযোগকে তেমন গুরুত্ব দেয়নি কখনোই।