জিপিএ-৫-এ সিলেটে ছেলেরা এগিয়ে ॥ ২০২০ এইচএসসি মূল্যায়নের পরীক্ষায় সিলেট বোর্ডে শতভাগ শিক্ষার্থী পাস

17

স্টাফ রিপোর্টার :
২০২০ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। পরীক্ষা ছাড়াই মূল্যায়নের মাধ্যমে এইচএসসি ও সমমানের পরীক্ষায় শতভাগ শিক্ষার্থী পাস করেছে। এছাড়া সিলেট শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের সংখ্যা ২০১৯ সালের চেয়ে ৩ গুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে। গতকাল শনিবার ঘোষণা করা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, সিলেটের ফলাফল পর্যালোচনা করে দেখা যায় এ বছর জিপিএ-৫ মেয়েদের থেকে এগিয়ে ছেলে শিক্ষার্থীরা।
এবছর সিলেট শিক্ষা বোর্ডের অধীনে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় ৭৫ হাজার ৩২৩ জন শিক্ষার্থী অংশ নিয়ে সবাই উত্তীর্ণ হয়েছেন। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ২৪২ জন শিক্ষার্থী। এদের মধ্যে বিভাগের সিলেট জেলায় জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৮২০ শিক্ষার্থী। এছাড়া হবিগঞ্জ জেলায় ৫৩২, মৌলভীবাজারে ৬৯৭ ও সুনামগঞ্জ জেলায় ১৯৩ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন।
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সিলেটের পুরো ফলাফল পর্যালোচনা করে দেখা যায়, বোর্ডে জিপিএ-৫ প্রাপ্ত ৪ হাজার ২৪২ জন শিক্ষার্থীর মধ্যে ২ হাজার ১৩৩ ছেলে শিক্ষার্থী ও মেয়ে শিক্ষার্থী ২ হাজার ১০৯ জন। ছেলে শিক্ষার্থীর মধ্যে সিলেট জেলায় জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৪৭৮ শিক্ষার্থী। এছাড়া হবিগঞ্জ জেলায় ২৪২ , মৌলভীবাজারে ৩৩৯ ও সুনামগঞ্জ জেলায় ৭৪ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। এদিকে বোর্ডের মেয়ে শিক্ষার্থীর মধ্যে সিলেট জেলায় জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৩৪২ শিক্ষার্থী। এছাড়া হবিগঞ্জ জেলায় ২৯০ , মৌলভীবাজারে ৩৫৮ ও সুনামগঞ্জ জেলায় ১১৯ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন।
সিলেট শিক্ষা বোর্ডের সচিব মো. মোস্তফা কামাল আহমদ এসকল তথ্য নিশ্চিত করে বলেন, করোনাভাইরাসের কারণে এবার এইচএসসি পরীক্ষা হয়নি। তাই এসএসি ও জেএসসির ফলের ভিত্তিতে মূল্যায়ন করে শিক্ষার্থীদের ফলাফল প্রকাশ করা হয়েছে।
এর আগে ডিজিটাল পদ্ধতিতে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল শনিবার সকাল সাড়ে ১০টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে অনুষ্ঠিত ‘এইচএসসি ও সমমানের সকল পরীক্ষার ফল প্রকাশ ও হস্তান্তর’ অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি অংশ নিয়ে আনুষ্ঠানিকভাবে পরীক্ষার ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী।
আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণার পর থেকেই http://www.educationboardresults.gov.bd/ এ ওয়েবসাইটের মাধ্যমে শিক্ষার্থীরা ফল দেখতে পারছেন। প্রধানমন্ত্রী তার সামনে থাকা বাটন চেপে এ ফলাফল ঘোষণা করেন। পরে পরীক্ষার ফলাফল সকল বোর্ডের চেয়ারম্যানদের হাতে তুলে দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।