করোনা আক্রান্ত ২৯ প্রবাসী স্ট্রেইন সংগ্রহ করতে সিলেটে ৭ সদস্যের বিশেষ টিম

14

স্টাফ রিপোর্টার :
যুক্তরাজ্য থেকে আসা করোনা ভাইরাসে আক্রান্ত ২৯ প্রবাসীর স্ট্রেইন নমুনা সংগ্রহ করতে ৭ সদস্যের একটি বিশেষ টিম ঢাকা থেকে সিলেটে এসেছেন। দেশটি থেকে আসা সিলেটের এসব প্রবাসী সেই নতুন স্ট্রেইন বহন করছেন কী-না, এ নিয়ে শঙ্কা আছে। উদ্ভূত পরিস্থিতিতে ওই প্রবাসীদের শারীরিক তথ্য ও প্রয়োজনীয় নমুনা সংগ্রহ করতে ঢাকা থেকে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) এই বিশেষ টিমটি সিলেটে আসেন।
৭ সদস্যের ওই টিম মঙ্গলবার দুপুরে সিলেটে এসে পৌঁছার বিষয়টি নিশ্চিত করে সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডল বলেন, আইইডিসিআরের টিম করোনাক্রান্ত প্রবাসীদের শারীরিক তথ্য ও প্রয়োজনীয় নমুনা সংগ্রহ করবে। তারপর সেগুলো পরীক্ষা-নিরীক্ষা করে দেখবে তারা।
ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ মো. ময়নুল হক বলেন, যুক্তরাজ্যফেরত যাত্রীদের শরীরে শনাক্ত হওয়া ভাইরাস করোনার নতুন স্ট্রেইন হওয়ার শঙ্কা আছে, যেহেতু তাঁরা যুক্তরাজ্য থেকে এসেছেন। তারা নতুন স্ট্রেইন বহন করছেন কী-না, তা জানতে বাংলাদেশ সায়েন্স ল্যাবরেটরিতে ডিএনএ সিকোয়েন্সিংয়ের প্রয়োজন।
এদিকে, করোনায় আক্রান্ত যুক্তরাজ্য প্রবাসীদের ফের করোনা টেস্টের জন্য নমুনা সংগ্রহ করা হয়েছে। এসব নমুনা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের (জিইবি) আরটি-পিসিআর ল্যাবে পরীক্ষা করা হবে বলে জানা গেছে।
এর আগে গত ১৮ জানুয়ারি দেশে আসা যুক্তরাজ্য প্রবাসীদের মধ্যে সিলেটের ১ জন করোনা পজিটিভ বলে শনাক্ত হয়েছিলেন।