অসহ্য মশার উপদ্রব

15

সিলেট মহানগরীসহ সর্বত্র অসহ্য ভাবে মশার উপদ্রব বৃদ্ধি পেয়েছে। জন-জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। বিভিন্ন প্রজাতি মশা নিধনের পদক্ষেপ গুলো বাস্থবায়নে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনো খবর আছে বলে মনে হয় না।
সিলেট মহানগরীসহ এ অঞ্চলের পাড়া-মহল্লায় যে সব খাল-নালা বিদ্যমান রয়েছে, এগুলো ছাড়া ও নদ-নদীর তীর সমূহে অবাধে ময়লা-আর্বজনার স্তুপ জমে থেকে ডেঙ্গু মশাসহ বিভিন্ন প্রজাতি মশার বিস্তার ঘটছে, যা সংশ্লিষ্ট বিভাগের দায়িত্বহীনতার পরিচয় বহন করছে। সিটি কর্পোরেশন সহ বেশ কয়েকটি পৌর সভা রয়েছে, এ গুলোর প্রতিটি শহরের অবস্থা খুবই নাজুক।
সিটি কর্পোরেশন ছাড়া ও পৌর সভার দায়িত্বশীলরা মশা নিধনে যদি ও পদক্ষেপ নিয়ে থাকেন, সেগুলোর কার্যকারিতা কতটুকু এবং মশা নিধনে কতটুকু কার্যকারি তা দেখার কেহ নেই। নতুবা নগরীতে এত মশার উপদ্রব কেন?
সম্প্রতি সিলেট নগরীতে ঢাক-ডোল বাজিয়ে এবং ফটো সেশন করে নাগরিকদেরকে জানানো হয় নগরে মশা ঔষধ স্প্রে করা হচ্ছে, অনেক ওয়ার্ডে ও স্প্রে করা হয়। কিন্তু মশার ঔষধ স্প্রে করার কয়েকদিন অতিবাহিত হতে না হতেই এর কার্যকারিতা বলতে কিছুই নেই।
অনেকের মতে; শহর-শহরতলীতে জালের মতো খাল-নালা, ঝোপ-জঙ্গল, অপরিষ্কার ঘন বসতিপূর্ণ বস্তি গুলোতে ময়লা-আর্বজনার কারণে বিভিন্ন জাতের মশার উপত্তি স্থল পরিচ্ছন্ন না করে মশার ঔষধের স্প্রে করার কারণে এদের উপদ্রব দিন-দিন বৃদ্ধি পাচ্ছে।
বিশেষজ্ঞ মহলের ধারণা নগরীসহ সর্বত্র মজাপুকুর, জলাভূমিসহ নালা-নর্দমায় জমে থাকা ময়লার কারণে মশার বংশ বিস্তার হচ্ছে। তাই জরুরী ভিত্তিতে নগরীসহ এ অঞ্চলের মশার উৎপত্তিস্থল বিনাশ করতে দায়িত্বশীলদের এগিয়ে আসা উচিত।