বুমরাহ-সিরাজকে উদ্দেশ্য করে বর্ণবিদ্বেষী মন্তব্যের অভিযোগ

26
India's Mohammed Siraj celebrates after the dismissal of Australia's Will Pucovski (not pictured) on the third day of the third cricket Test match between Australia and India at the Sydney Cricket Ground (SCG) in Sydney on January 9, 2021. (Photo by DAVID GRAY / AFP) / -- IMAGE RESTRICTED TO EDITORIAL USE - STRICTLY NO COMMERCIAL USE -- (Photo by DAVID GRAY/AFP via Getty Images)

স্পোর্টস ডেস্ক :
সিডনিতে চলছে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার চার ম্যাচ টেস্টর তৃতীয় ম্যাচ। শনিবার ম্যাচের তৃতীয় দিনে স্টেডিয়ামের দর্শকাসন থেকে দুই ভারতীয় পেসার জ্যাসপ্রীত বুমরাহ ও মোহাম্মদ সিরাজকে উদ্দেশে করে বর্ণবিদ্বেষী মন্তব্য করা হয়েছে বলে অভিযোগ করেছে ভারতীয় ক্রিকেট দল।
শুধু তৃতীয় দিনই নয়, ভারতের অভিযোগ দ্বিতীয় দিনেও এই দুই ক্রিকেটারের উদ্দেশে বর্ণবিদ্বেষী মন্তব্য করা হয়েছে। বিষয়টি আইসিসি বিবেচনা করছে।
শনিবার দিনের খেলা শেষে অজিঙ্কা রাহানে, রবীচন্দ্রন অশ্বিন-সহ দলের সিনিয়র ক্রিকেটাররা গিয়ে কথা বলেন দুই আম্পায়ার পল রাইফেল এবং পল উইলসনের সঙ্গে। বুমরাহ এবং সিরাজও সেখানে হাজির ছিলেন। সেখানেই তাঁরা দর্শকাসন থেকে বর্ণবিদ্বেষী মন্তব্যের কথা উল্লেখ করেন। এরপর অন্তত মিনিট দশেক দুই আম্পায়ার, নিরাপত্তারক্ষী এবং ভারতীয় ক্রিকেটারদের মধ্যে আলোচনা হয়।
রাহানে, অশ্বিনরা এরপর ড্রেসিংরুমের দিকে পা বাড়ালেও ভারতীয় দলের নিরাপত্তা কর্মকর্তা মাঠের নিরাপত্তারক্ষীদের সঙ্গে কথা চালিয়ে যান। আইসিসির নিরাপত্তা কর্মকর্তাও সেখানে উপস্থিত ছিলেন। এরপরই ভারতের তরফে আনুষ্ঠানিকভাবে অভিযোগ জানানো হয়।
জানা গেছে, ফাইন লেগে যখন সিরাজ ফিল্ডিং করছিলেন তখন গ্যালারির র‌্যান্ডউইক স্ট্যান্ড থেকে কোনো দর্শক তাঁর উদ্দেশে বর্ণবিদ্বেষী মন্তব্য করেন। এরপর খেলা চলাকালে ভারতীয় সাপোর্ট স্টাফদের একজন বাউন্ডারির ধারে বুমরাহর সঙ্গে কথা বলেন। মনে করা হচ্ছে, তখনই বুমরাহ গোটা বিষয়টি ওই সাপোর্ট স্টাফকে জানান।
যেহেতু মাঠে মাত্র ১০ হাজার দর্শক হাজির ছিলেন, তাই প্রত্যেকটি আওয়াজ অনেক স্পষ্টভাবেই শোনা যাচ্ছিল। ফলে বুমরাহ, সিরাজরা যে অভিযোগ করেছেন, তার ভিত্তিতে কোনো অডিও ক্লিপ জমা দিতে পারে টিম ম্যানেজমেন্ট।
জানা গেছে, পুরো ব্যাপারটাই এখন আইসিসির হাতে। যদি ভারতের অভিযোগ সত্যি বলে প্রমাণিত হয়, তাহলে সিরিজের বাকি দিনগুলোতে মাঠে দর্শকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি হতে পারে।