বিলুপ্ত মাছের দেখা মিলছে

30

আমাদের দেশে এক সময়ে দেশীয় মাছের দেখা না গেলে ও বর্তমানে প্রায় সব ধরনের মাছের দেখা মিলছে হাট-বাজার সমূহে। শহর থেকে গ্রামাঞ্চলের প্রতিটি বাজারে দেশিয় ছোট-বড় সব ধরনের মাছে ভরপুর। এক সময়ে এ সব মাছের দেখা পাওয়া ছিল দুঃসাধ্য। এখন দেশের হাওর, খাল-বিল, প্রতিটি জলাশয় গুলোতে অনায়াসে নানান প্রজাতির মাছ পাওয়া যাচ্ছে।
দেশিয় মাছের প্রজন্ম টিকিয়ে রাখতে বিজ্ঞানিদের গবেষণা আর সরকারের বিভিন্ন উদ্যোগের ভিত্তিতে দেশের নদ-নদী, খাল-বিল, নিজস্ব পুকুরসহ হাওরাঞ্চলের জলাশয় গুলো প্রশাসনের কঠোর নীতি প্রয়োগ করার প্রেক্ষিতে দেশিয় মাছের উৎপাদন বেড়েছে। বাংলাদেশ মৎস্য গবেষণা কেন্দ্রের বিজ্ঞানিরা অক্লান্ত পরিশ্রমের মধ্যে দিয়ে দেশিয় বিভিন্ন প্রজাতির মাছের পোণা উৎপাদন করে চাষাবাদের প্রযুক্তি উদ্বোধন করে, দেশের নদ-নদী, খাল-বিল, হাওরাঞ্চলের বিল-বাদাড়, জলাশয় সমুহের সংস্কার সাধন, এবং মাছ প্রজাতির জন্যে অভয়াশ্রম প্রতিষ্ঠার মাধ্যমে জীববৈচিত্র ফিরিয়ে এনে দেশিয় মাছের উৎপাদন বাড়ানো হয়েছে। এ সব মাছের মধ্যে পাবদা, গুলশা, টেংরা, শিং, মাগুর, গুঁজি আইড়, রুই, কাতলা, চিতল, পুঁটি-রাজপুঁটি, বুতুম, দেশী সরপুঁটি, কাঁলিয়ারা-কালিয়ারা বাউশ, কই, গজার, গণিয়া, রিঁটা, বোয়াল, মাগুর, শোল, মলামাছ, রানী, কাঁকিয়া, বাইম, তেলাপিয়া সহ ছোট জাতিয় মাছের মধ্যে রয়েছে, প্রচুর পরিমান ভিটামিন, ক্যালসিয়াম, ফসফরাস, লৌহ ও আয়োডিনের মতো প্রয়োজনীয় খনিজ পদার্থ। এ সব মাছ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে, এবং রক্তশূন্যতা, গলগন্ড, অন্ধত্বসহ প্রভৃতি রোগের প্রতিরোধে সহায়তাপ্রদান করে।
বিভিন্ন সূত্র মতে; বাংলাদেশের মিটা পানির ২৬০ ধরনের প্রজাতির মাছের মধ্যে ৬৪ ধরনের প্রজাতির মাছ বিলুপ্ত হয়ে গেছে। বিগত কয়েক দশকে জনসংখ্যা বৃদ্ধি, জলাশয় সমুহ অবাদে সংকোচন, অপরিমিত পানি ব্যবহার, কৃষি কাজে কীটনাশকের ব্যবহার, নদ-নদীর, হাওর-বাওরের পানি দূষণ, অনিয়মতান্ত্রিক ভাবে অবাদে দেশিয় মাছের পোণা নিধনসহ প্রাকৃতিক পরিবেশ জনিত কারনে দেশিয় মাছের প্রজন্ম বিনষ্ট করা হলে ও প্রতিরোধ ব্যবস্থা না থাকায় এবং জন-সচেতনতার অভাবে মাছ নিধনের প্রধান কারন হয়ে দাঁড়িয়েছে।
অনেকের মতে দেশিয় মাছের প্রজন্ম টিকিয়ে রাখতে সর্বত্র আইনি ব্যবস্থা গ্রহণ ছাড়া ও জন-সচেতনতা সৃষ্টির বিকল্প নেই।